Sylhet Today 24 PRINT

শেষ বলের বাউন্ডারিতে আইপিএল জিতল চেন্নাই

স্পোর্টস ডেস্ক |  ৩০ মে, ২০২৩

ছবি: সংগৃহীত

ইনিংসের শেষ ওভারে চেন্নাই সুপার কিংসের দরকার ছিল ১৩ রান। মোহিত শর্মার প্রথম চার বলে আসে ৩ রান। শেষ দুই বলে ১০ রান দরকার—এমন অবস্থায় ফিনিশারের কাজটা দুর্দান্তভাবে করলেন রবীন্দ্র জাদেজা। ছক্কার পর চার রান; শ্বাসরুদ্ধকর ফাইনালের কী দুরন্ত সমাপ্তি!

গুজরাট টাইটানকে ৫ উইকেটে হারিয়ে আরও একবার চ্যাম্পিয়ন হলো চেন্নাই সুপার কিংস। এটা চেন্নাইয়ের পঞ্চম শিরোপা।

আইপিএল ফাইনালের ফাইনালের তারিখ ছিল ২৮ মে। বৃষ্টির বাধায় প্রথম দিন খেলা হয়নি। খেলা গড়ায় রিজার্ভ ডেতে। বৃষ্টি বাধা এদিনও ছিল। সেটা ম্যাচের মাঝে। শেষ পর্যন্ত এই ফাইনাল গড়ায় মধ্যরাত পর্যন্ত।

ফাইনালের প্রথম ইনিংস শেষেই গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল। তারপরও গুজরাটের দেওয়া ২১৫ এর লক্ষ্যে ব্যাটিংয়ে নামে চেন্নাই। ইনিংসের প্রথম ওভার বোলিং করতে আসেন মোহাম্মদ শামি। প্রথম দুই বলে কোনো রান না পেলেও তৃতীয় বলে চার মারেন রুতুরাজ গায়কোয়াড। এরপর শুরু হয় মুষলধারে বৃষ্টি। বাংলাদেশ সময় তখন রাত ১০টা ২০ মিনিট।

সেই যে বৃষ্টির শুরু, তা যেন থামতেই চাইছিল না। বৃষ্টিতে প্রায় আড়াই ঘণ্টা বন্ধ থাকার পর রাত ১২টা ৪০ মিনিটে শুরু হয় খেলা। বৃষ্টি আইনে চেন্নাইয়ের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৫ ওভারে ১৭১ রানের লক্ষ্য।

চেন্নাইয়ের ১৫ ওভারের ইনিংসে পাওয়ার-প্লে হয় ৪ ওভার। ১৭১ এর নতুন লক্ষ্য গায়কোয়াড, ডেভন কনওয়েকে বেশ ভয়ংকর করে তুলেছিল। পাওয়ারপ্লের সুবিধা কাজে লাগিয়ে গুজরাটের বোলারদের বেধড়ক পেটাতে থাকেন গায়কোয়াড-কনওয়ে। কোনো উইকেট না হারিয়ে ৪ ওভারেই চেন্নাই করে ৫২ রান।

গায়কোয়াড-কনওয়ের বিধ্বংসী উদ্বোধনী জুটি ভেঙেছেন নুর আহমাদ। সপ্তম ওভারের তৃতীয় বলে গায়কোয়াডকে ফিরিয়ে ৩৯ বলে ৭৪ রানের জুটি ভাঙেন নুর। ১৬ বলে ২৬ রান করেছেন গায়কোয়াড। একই ওভারের শেষ বলে কনওয়েকে ফেরান নুর। ২৫ বলে ৪৭ রান করেন নিউজিল্যান্ডের এই বাঁহাতি ওপেনার।

নুরের জোড়া আঘাতে চেন্নাইয়ের স্কোর দাঁড়ায় ৭ ওভারে ২ উইকেটে ৭৮ রান। তাও যেন মহেন্দ্র সিং ধোনির চেন্নাইকে থামাতে পারছিল না। আজিঙ্কা রাহানে, শিবম দুবে হয়ে ওঠেন আরও ভয়ংকর। ১৩ বলে ২৭ রানের ছোট ক্যামিও ইনিংস খেলেন রাহানে। চেন্নাইয়ের এই মিডল অর্ডার ব্যাটারকে ফিরিয়েছেন মোহিত শর্মা।

সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে ছড়িয়েছে রোমাঞ্চ৷ শেষ ২০ বলে যখন ৫০ রান দরকার, তখন রশিদ খানকে টানা দুটি ছক্কা মারেন দুবে। এরপর ১৩তম ওভারের প্রথম তিন বলে মোহিতকে ৬,৪,৪ মেরে সমীকরণ অনেকটা সহজ করে আনেন আম্বাতি রাইদু। পরক্ষণেই আবার ঘুরে দাড়ান মোহিত। চতুর্থ, পঞ্চম বলে তুলে নেন রাইদু, ধোনির উইকেট।

শেষ ওভারে জয়ের জন্য যখন ১৩ রান দরকার, তখন বোলিংয়ে আসেন মোহিত। প্রথম চার বলে দিয়েছেন মাত্র তিন রান। শেষ দুই বলে ১০ রানের সমীকরণ মিলিয়েছেন রবীন্দ্র জাদেজা। পঞ্চম ও ষষ্ঠ বলে ছক্কা ও চার মেরে চেন্নাইকে এনে দেন পঞ্চম আইপিএল শিরোপা। আইপিএলে সর্বোচ্চ পাঁচ শিরোপার রেকর্ডে মুম্বাই ইন্ডিয়ান্সের রেকর্ডে ভাগ বসাল চেন্নাই সুপার কিংস।

এর আগে প্রথমে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় গুজরাট। চেন্নাইয়ের ক্যাচ মিস, মিস ফিল্ডিংয়ের সুযোগ কাজে লাগিয়ে ২০ ওভারে ৪ উইকেটে ২১৪ রান করে গুজরাট। ৪৭ বলে ৯৬ রানের বিধ্বংসী ইনিংস খেলেন সুদর্শন। চেন্নাইয়ের বোলারদের মধ্যে সর্বোচ্চ দুই উইকেট নিয়েছেন মাথিসা পাথিরানা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.