Sylhet Today 24 PRINT

২৫ বছর পর বুলবুলের গড়া রেকর্ড ভাঙলেন অধিনায়ক শান্ত

স্পোর্টস ডেস্ক |  ২৬ সেপ্টেম্বর, ২০২৩

২৭তম ওভারের তৃতীয় বল। নিউজিল্যান্ডের পেসার অ্যাডাম মিলনের করা ডেলিভারিটি মিড অনের উপর দিয়ে সীমানার বাইরে পাঠালেন নাজমুল হোসেন শান্ত। তার রান বেড়ে হলো ৭১। এতেই ভাঙা পড়ল ২৫ বছর ধরে টিকে থাকা রেকর্ড। ওয়ানডেতে নেতৃত্বের অভিষেকে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের মালিক শান্ত।

মঙ্গলবার তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। টস জিতে আগে ব্যাটিং বেছে নিয়েছেন ১-০ ব্যবধানে পিছিয়ে থাকা স্বাগতিক দলের অধিনায়ক শান্ত। এরপর তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে এই বাঁহাতি ব্যাটার গড়লেন নতুন কীর্তি।

ওয়ানডেতে নেতৃত্বের অভিষেকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড এতদিন ছিল আমিনুল ইসলাম বুলবুলের। ১৯৯৮ সালের মার্চে ৭০ রান করেছিলেন তিনি। ১২৬ বল মোকাবিলায় মেরেছিলেন পাঁচটি চার। মোহালিতে অনুষ্ঠিত ওই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভারত। ২৫ বছরের ব্যবধানের আমিনুলকে টপকে শীর্ষে উঠলেন ফর্মের তুঙ্গে থাকা শান্ত।

বাংলাদেশের ১৬তম ওয়ানডে দলনেতা হিসেবে এদিন অভিষেক হয়েছে শান্তর। আর নেতৃত্বের অভিষেকে চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে হাফসেঞ্চুরি পেয়েছেন তিনি। এটি তার টানা তৃতীয় ৫০+ রানের ইনিংস। চোটের কারণে ছিটকে যাওয়ার আগে এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৯ ও আফগানিস্তানের বিপক্ষে ১০৪ রান করেছিলেন তিনি। শান্ত ও আমিনুল ছাড়া এই সংস্করণে অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচে ফিফটি করেছেন আর দুজন। তারা হলেন হাবিবুল বাশার সুমন ও সাকিব আল হাসান।

এই প্রতিবেদন লেখার সময় ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশের সংগ্রহ ৩০ ওভারে ৬ উইকেটে ১৬৪ রান। ক্রিজে ৮০ বলে ৭৪ রান করা শান্তর সঙ্গে ৯ বলে ৫ রান নিয়ে খেলছেন নাসুম আহমেদ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.