Sylhet Today 24 PRINT

৩ সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার রেকর্ড ৪২৮ রান

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩

স্পোর্টস ডেস্ক |  ০৭ অক্টোবর, ২০২৩

কুইন্টন ডি কক, রেসি ফন ডার ডুসন আর এইডেন মার্করামের তিন সেঞ্চুরিতে ওয়ানডে বিশ্বকাপের সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে দক্ষিণ আফ্রিকা।

শনিবার দুপুরে দিল্লিতে টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠায় শ্রীলঙ্কা। আর এরপরের গল্প কেবলই প্রোটিয়াদের।

ইনিংসের শুরুতে অধিনায়ক ও ওপেনার টেম্বা বাভুমা (৮) ব্যর্থ হন। এরপর কুইন্টন ডি কক ও তিনে নামা রেসি ফন ডার ডুসন ২০৪ রানের জুটি গড়েন। ওই জুটি ভাঙে ডি কক ৮৪ বলে ১২টি চার ও তিনটি ছক্কার শটে ১০০ রান করে ফিরলে। এরপর ডুসন ১১২ বলে ১০৮ রান করে আউট হন। তার ব্যাট থেকে আসে ১৩টি চার ও দুটি ছক্কা।

জোড়া সেঞ্চুরিতে দলকে বড় রানের পথে তুলে নেন ডি কক-ডুসন। ওই পথ ধরে চারে নেমে সেঞ্চুরি করেছেন এইডেন মার্করাম। বিশ্বকাপে ৪৯ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ে তিনি থামেন ৫৪ বলে ১০৬ রান করে। তার ব্যাট থেকে ১৪টি চারের সঙ্গে ছয়টি ছক্কার শট আসে।

এছাড়া রেজা হেনরিকস ২০ বলে ৩২ ও ডেভিড মিলার ২১ বলে ৩৯ রানের ঝড় দেখান।

এইডেন মার্করামের এই সেঞ্চুরি বিশ্বকাপের ইতিহাসের দ্রুততম। এরআগে ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের কেভিন ও ব্রায়ান ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ৫০ বলে সেঞ্চুরি।

মার্করামের এই সেঞ্চুরিতে বিশ্বকাপে এক ইনিংসে তিনটি সেঞ্চুরির প্রথম কীর্তি গড়লো দক্ষিণ আফ্রিকা। ওয়ানডেতে এর আগে ইনিংসে তিন সেঞ্চুরির তিন কীর্তির দুটি ছিল দক্ষিণ আফ্রিকারই (ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিপক্ষে ২০১৫ সালে)। বাকি কীর্তিটি ইংল্যান্ডের, গতবছর নেদারল্যান্ডসের বিপক্ষে গড়া।

বিশ্বকাপে দলীয় সর্বোচ্চ রানের নতুন রেকর্ডও গড়েছে দক্ষিণ আফ্রিকা। এর আগে ২০১৫ টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার করা ৪১৭ ছিল সর্বোচ্চ। আর দক্ষিণ আফ্রিকার আগের বিশ্বকাপ সর্বোচ্চ ছিল ৪১১।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.