Sylhet Today 24 PRINT

ডি ককের ঝড়ো শতকের পরও সাউথ আফ্রিকার পুঁজি ৩১১

স্পোর্টস ডেস্ক |  ১২ অক্টোবর, ২০২৩

চলতি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে হারের পর নিজেদের প্রমাণ করার লক্ষ্য পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সামনে। অপরদিকে জয়ের ধারা বজায় রাখার মিশনে প্রোটিয়ারা। লখনৌর ইকানা স্টেডিয়ামে আজ টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। আগে ব্যাট করতে নেমে কুইন্টন ডি ককের ঝড়ো শতকে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩১১ রানের বড় পুঁজি পেয়েছে টেম্বা বাভুমার দল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এ ম্যাচে আজ একাদশে দুই পরিবর্তন নিয়ে মাঠে নামে অস্ট্রেলিয়া। অ্যালেক্স ক্যারি এবং ক্যামেরুন গ্রিনের জায়গার অস্ট্রেলিয়ার দলে সুযোগ পেয়েছেন জশ ইংলিশ এবং মার্কাস স্টয়নিস। এদিকে প্রোটিয়া দলে রয়েছে এক পরিবর্তন। কোয়েটজির বদলি হিসেবে দলে জায়গা পান তাবরেজ শামসির।

শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বরেকর্ড গড়া ম্যাচের পর ফুরফুরে মেজাজে ছিলেন প্রোটিয়া ব্যাটাররা। দিল্লিতে বিশ্বকাপের প্রথম ম্যাচে শতক হাঁকানোর পর আজও নিজের শক্তির জানান দিয়েছেন ওপেনার কুইন্টন ডি কক।

আগে ব্যাট করতে নেমে ব্যাটিং পাওয়ার প্লেতে উড়ন্ত সূচনা পায় দক্ষিণ আফ্রিকা। বাভুমা ও ডি কক মিলে প্রথম দশ ওভারে বিনা উইকেটে তুলেন ৫৩ রান। অজি বোলাররা ইনিংসের শুরু থেকেই কিছুটা ব্যাকফুটে ছিলেন।

প্রোটিয়া দুই ওপেনার ১৮তম ওভারেই দলীয় শতরান তুলে নেন। ডি কক নিজের অর্ধশতক তুলে নিলেও ২০তম ওভারে ৩৫ রান করে সাজঘরে ফিরেন অধিনায়ক টেম্বা বাভুমা। গ্লেন ম্যাক্সওয়েলের বলে দলীয় ১০৮ রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে প্রোটিয়াদের।

এরপর নিজের স্বভাবসুলভ ক্রিকেট খেলে দ্রুত এবারের বিশ্বকাপের টানা দ্বিতীয় শতক তুলে নেন ডি কক। আগের ম্যাচে লঙ্কানদের বিপক্ষে শতকের পর আজ লখনৌতেও শতক হাঁকান তিনি। ৯০ বলে শতক তুলে নেওয়া এই প্রোটিয়া ওপেনার ১০৯ রান করে ম্যাক্সওয়েলের শিকার হয়ে সাজঘরে ফিরেন।

দলীয় ১৯৭ রানে ৩ উইকেট হারালেও শেষ দিকে এইডেন মার্করামের অর্ধশতক ও মার্কো ইয়ানসেনের ক্যামিও ইনিংসে বড় সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত নির্ধারিত  ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩১১ রানের বড় পুঁজি পায় টেম্বা বাভুমার দল। 

দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ১০৯ রান করেন ডি কক। মার্করাম খেলেন ৪৪ বলে ৫৬ রানের দুর্দান্ত ইনিংস ও ইয়ানসেনের ব্যাট থেকে আসে ২২ বলে ২৬ রান। অজিদের হয়ে দুইটি করে উইকেট নেন গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল স্টার্ক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.