Sylhet Today 24 PRINT

বিশ্বকাপে টিকে থাকতে পাকিস্তানের দরকার ৪০২ রান

স্পোর্টস ডেস্ক |  ০৪ নভেম্বর, ২০২৩

পাকিস্তানের জন্য ম্যাচটি বিশ্বকাপে টিকে থাকার লড়াই। হারলেই বিদায় নিশ্চিত। অন্যদিকে জয় পেলে সেমি-ফাইনালে এক পা দিয়ে রাখবে নিউজিল্যান্ড। এমন ম্যাচে চোট কাটিয়ে ফিরলেন কিউইদের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। খেললেন দুর্দান্ত এক ইনিংস। আর আসর জুড়ে ফর্মের তুঙ্গে থাকা রাচিন রবীন্দ্র করলেন রেকর্ডময় এক সেঞ্চুরি। সঙ্গে সতীর্থরা প্রায় সবাই করলেন আগ্রাসী ব্যাটিং। তাতে পাকিস্তানের বিপক্ষে রীতিমতো রানের পাহাড় গড়েছে গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ড।

বেঙ্গালুরুর এম চিন্নস্বামী স্টেডিয়ামে আইসিসি বিশ্বকাপের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৪০১ রান করেছে কিউইরা। অর্থাৎ জিততে হলে বিশ্বকাপে রান তাড়া করার নতুন রেকর্ড গড়তে হবে পাকিস্তানকে। অবশ্য আগের রেকর্ডটি তাদেরই। এই বিশ্বকাপেই শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চ ৩৪৫ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল তারা। তবে এই মাঠেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬৮ রানের লক্ষ্য তাড়ায় ৩০৫ রানে গুটিয়ে গিয়েছিল পাকিস্তান।

এদিন টস জিতেছিল পাকিস্তানই। তবে ব্যাটিং স্বর্গে আগে ফিল্ডিং বেছে নেয় দলটি। আর আগে ব্যাটিং করার সুযোগ পেয়ে তা দারুণভাবে কাজে লাগান কিউইরা। ডেভন কনওয়ের সঙ্গে দারুণ ছন্দে থাকা রাচিন রবীন্দ্রর ওপেনিং জুটিতে আসে ৬৮ রান। কনওয়েকে ফিরিয়ে এ জুটি ভাঙেন হাসান আলী। তার শর্ট বলে পুল করতে গেলে গ্লাভসে লেগে চলে যায় উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের হাতে। ৩৯ বলে ৩৫ রান করেন কনওয়ে।

এরপর অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে দলের হাল ধরেন রাচিন। অসাধারণ ব্যাটিংয়ে ১৮০ রানের দুর্দান্ত এক জুটি গড়ে হতাশা বাড়াতে থাকেন পাকিস্তানের। তাতে বড় পুঁজির ভিত পেয়ে যায় দলটি। এরপর সেই ভিতে ইমারত গড়েছেন বাকি ব্যাটাররা। ১৪২ বল স্থায়ী এ জুটি গড়ার পথে বিশ্বকাপে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন রাচিন। এক আসরে নিউজিল্যান্ডের হয়ে বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি এর আগে করতে পারেননি কেউই। এমনকি বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৫টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেন তিনি। এর আগে তার সমান ৫টি পঞ্চাশোর্ধ্ব খেলেছেন স্কট স্টাইরিস ও কিংবদন্তি মার্টিন ক্রো।

রেকর্ড হয়েছে আরও। অভিষেক বিশ্বকাপেও ৫টি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের বেশি খেলতে পারেননি কেউই। এ রেকর্ডকে ছাড়িয়ে যেতে কমপক্ষে আরও একটি ম্যাচ পাচ্ছেন রাচিন। এছাড়া এদিন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি ককের পর এবারের বিশ্বকাপে দ্বিতীয় ব্যাটার হিসেবে পাঁচশ রানের কোটাও পার করেছেন। আট ইনিংসে তার রান এখন ৫২২। বিশ্বকাপের অভিষেকেই এক আসরে তারচেয়ে বেশি রান করেছেন কেবল ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। ২০১৯ বিশ্বকাপে ১১ ইনিংসে ৫৩২ রান করেন এই ইংলিশ উইকেটরক্ষক ব্যাটার।

সেঞ্চুরি পেতে পারতেন অধিনায়ক উইলিয়ামসনও। ব্যক্তিগত ৯৫ রানে ইফতিখার আহমেদের বলে ছক্কা হাঁকাতে গিয়ে লং-অফে ধরা পড়েছেন ফখর জামানের হাতে। ৭৯ বলে ১০টি চার ও ২টি ছক্কায় এ রান করেন অধিনায়ক। পাকিস্তানের বিপক্ষে শেষ চারটি ম্যাচেই পঞ্চাশোর্ধ্ব রান করলেন তিনি। এই ইনিংস খেলার পথে বিশ্বকাপের হাজারি ক্লাবে নাম লেখান উইলিয়ামসন। ২৪ ইনিংসেই করেন এই রান। একই সঙ্গে বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা কিউই খেলোয়াড়ও এখন উইলিয়ামসন। এদিন পেছনে ফেলে দেন ৩৩ ইনিংসে এক হাজার ৭৫ রান করা সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিংকে।

অধিনায়কের বিদায়ের পর খুব বেশিক্ষণ টিকতে পারেননি রাচিন। মোহাম্মদ ওয়াসিমের বলে ছক্কা হাঁকাতে গিয়ে তিনি ক্যাচ দিয়েছেন মিড উইকেটে। এর আগে ৯৪ বলে ১৫টি চার ও ১টি ছক্কায় ১০৮ রানের ইনিংস খেলেন তিনি। এরপর ড্যারিল মিচেল, মার্ক চাপম্যান, গ্লেন ফিলিপ্স ও মিলচে স্যান্টনারের ক্যামিও। মিচেল ১৮ বলে ২৯, চাপম্যান ২৭ বলে ৩৯, ফিলিপ্স ২৫ বলে ৪১ এবং স্যান্টনার ১৭ বলে অপরাজিত ২৬ রানের ইনিংস খেলেন। পাকিস্তানের পক্ষে ৬০ রানের খরচায় ৩টি উইকেট নিয়েছেন ওয়াসিম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.