Sylhet Today 24 PRINT

হাই-ভোল্টেজ ম্যাচে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক |  ০৫ নভেম্বর, ২০২৩

বিশ্বকাপে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল- ভারত ও দক্ষিণ আফ্রিকা আজ হাই-ভোল্টেজ ম্যাচে পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে। এই ম্যাচে জয় পেলে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান আরও মজবুত হবে ভারতের। টুর্নামেন্টে এ পর্যন্ত সাত ম্যাচ খেলে প্রতিটিতে জয় তুলে নেয়ার কীর্তি দেখিয়েছে ভারত। তাদের অর্জন সর্বোচ্চ ১৪ পয়েন্ট। এরই মধ্যে সবার আগে সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছে ভারতীয়রা। ফলে পয়েন্ট টেবিলে এক নম্বর অবস্থান পাকাপোক্ত করা এবং অপরাজেয় থাকার খেতাব ধরে রাখার লক্ষ্য নিয়ে আজ মাঠে নামবে ভারত। অন্যদিকে এখনো সেমিফাইনালে খেলা নিশ্চিত হয়নি দক্ষিণ আফ্রিকার। আজ ভারতকে হারাতে পারলে সেমিফাইনাল নিশ্চিত হবে তাদের। পাশাপাশি পয়েন্ট টেবিলেও এক নম্বরে উঠবে দলটি। ফলে জয় ছাড়া বিকল্প ভাবছে না আফ্রিকানরা। আশা করা হচ্ছে, বিশ্বকাপের সেরা দুই দলের লড়াইটা বেশ আর্কষণীয় ও উপভোগ্য হবে। কলকাতার ইডেন গার্ডেনসের ভারত ও দক্ষিণ আফ্রিকার ম্যাচটি বেলা আড়াইটায় শুরু হবে। এই ম্যাচের চলতি ধারাবিবরণী সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার।

অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল ভারত। প্রথম ম্যাচ থেকেই ভিন্ন ধারার ক্রিকেট খেলছে ভারতীয়রা। এরপর আফগানিস্তানের বিপক্ষে ৮ উইকেটে, পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটে, বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেটে, নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ উইকেটে, ইংল্যান্ডের বিপক্ষে ১০০ রানে ও সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ৩০২ রানের বিশাল জয় তুলে নেয় ভারত। গত সাতটি ম্যাচে অসম্ভব সুন্দর পারফরম্যান্স দেখিয়েছে তারা। দাপুটে ক্রিকেট খেলে ম্যাচ জিতেছে। অপ্রতিরোধ্য এই ভারতকে থামানোর মতো দল এখন একটাই দেখা যাচ্ছে, সেটি হলো দক্ষিণ আফ্রিকা। কিন্তু যে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে ভারত, তাদের কি শেষ পর্যন্ত আটকাতে পারবে আফ্রিকানরা? সেটি আজ মাঠের লড়াইয়েই দেখা যাবে।

অন্যদিকে, শ্রীলঙ্কাকে ১০২ রানে হারিয়ে বিশ্বকাপে যাত্রা করে দক্ষিণ আফ্রিকা। ওই ম্যাচে বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ৪২৮ রানের স্কোর গড়েছিল তারা। প্রথম ম্যাচ থেকেই দুর্দান্ত ক্রিকেট খেলা প্রোটিয়ারা পরের ম্যাচে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ১৩৪ রানে হারায়। কিন্তু প্রথম দুই ম্যাচে দুর্দান্ত দুটি জয় তুলে নিলেও নেদারল্যান্ডসের বিপক্ষে খেই হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। বাছাইপর্ব খেলে আসা অটেস্ট খেলুড়ে দেশ নেদারল্যান্ডসের কাছে ৩৮ রানে হেরে অঘটনের শিকার হয় দলটি। তবে ওই ম্যাচে অপ্রত্যাশিতভাবে হেরে গেলেও পরে বেশ ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছে আফ্রিকানরা। সর্বশেষ চার ম্যাচে টানা জয় তুলে নেয় তারা। ইংল্যান্ডকে ২২৯ রানে, বাংলাদেশকে ১৪৯ রানে, পাকিস্তানকে এক উইকেটে ও নিউজিল্যান্ডকে ১৯০ রানে হারিয়ে সেমিফাইনালের দ্বারপ্রান্তে এখন দক্ষিণ আফ্রিকা। অনেক ক্রিকেট বিশ্লেষকদের মতে, উড়তে থাকা ভারতকে হারের স্বাদ দিতে পারে এই আফ্রিকান দলটিই।

ফর্মের তুঙ্গে রয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। দুদলের রয়েছে শক্তিশালী ব্যাটিং লাইনআপ। যেখানে লড়াইয়ের মধ্যে লড়াইয়ে আছেন বিরাট কোহলি ও কুইন্টন ডি কক। এরই মধ্যে টুর্নামেন্টে সর্বোচ্চ পাঁচশর বেশি রান সংগ্রহ করেছেন কক। চারশর বেশি রান করেছেন কোহলি। আজকের ম্যাচে এই দুজনের ব্যক্তিগত রান সংগ্রহের লড়াইটাও জমে উঠবে। অন্যদিকে দুদলের বিধ্বংসী বোলিং লাইনআপও ভীতি জাগানিয়া। ভারতের পেস ইউনিটের নেতৃত্ব দিচ্ছেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি। এর মধ্যে জাসপ্রিত বুমরাহ ১৬টি উইকেট শিকার করেছেন। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার পেস ইউনিটের নেতৃত্ব দিচ্ছেন কাগিসো রাবাদা, মার্কো জানসেন ও লুঙ্গি। এর মধ্যে জানসেন টুর্নামেন্টে সর্বোচ্চ ১৭ উইকেট শিকার করেছেন। ফলে জানসেন ও বুমরাহের মধ্যে ব্যক্তিগত লড়াইটাও জমে উঠবে। অপরদিকে স্পিনে কুলদীপ, জাদেজা, অশ্বিন ভারত দলকে এগিয়ে নিচ্ছেন। দক্ষিণ আফ্রিকার স্পিন শক্তির মূল অস্ত্র কেশব মহারাজ। তাদের মধ্যেও লড়াই দেখা যাবে।

এ পর্যন্ত বিশ্বকাপ আসরে ভারত ও দক্ষিণ আফ্রিকা পরস্পরের বিপক্ষে পাঁচটি ম্যাচ খেলেছে। এর মধ্যে সর্বোচ্চ তিনটি ম্যাচে জিতেছে দক্ষিণ আফ্রিকা। দুটি ম্যাচে জিতেছে ভারত। ১৯৯২, ১৯৯৯ ও ২০১১ সালের আসরে জয় পেয়েছিল আফ্রিকানরা। তবে গত দুই আসরে অর্থাৎ ২০১৫ ও ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ভারত। তাদের বিপক্ষে বিশ্বকাপে জয়ের রেকর্ডের ৩-৩ সমতায় ফেরাবে ভারত নাকি দক্ষিণ আফ্রিকা শ্রেষ্ঠত্ব ধরে রাখবে- সেটিই এখন দেখার বিষয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.