Sylhet Today 24 PRINT

সবাইকে ছাড়িয়ে কোহেলি

সিলেটটুডে ডেস্ক |  ১৫ নভেম্বর, ২০২৩

চলতি বিশ্বকাপে আরেকটি সেঞ্চুরির দেখা পেলেন বিরাট কোহলি। বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে করা এই সেঞ্চুরি তাকে নিয়ে গেলো অনন্য উচ্চতায়। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন তিনি। ভেঙে দিয়েছেন শচীন টেন্ডুলকারের রেকর্ড, তাও আবার মাস্টার ব্লাস্টারের সামনেই।

বুধবার মুম্বাইয়ের ওয়াংখেড়েতে দর্শক সারিতে ছিলেন ব্যাটিং গ্রেট শচীন। তার সামনেই নান্দনিক সব শটে অর্জন করলেন অভূতপূর্ব এক সাফল্য। শুধু একটি নয়, দুটি রেকর্ডে কোহলির পেছনে পড়ে গেছেন ভারতীয় লিটল মাস্টার। এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রানও এখন কোহলির।

২০০৩ বিশ্বকাপে ৬৭৩ রান করেছিলেন শচীন। বুধবারের সেমিফাইনালে ৮০তম রান করে তা ছাড়িয়ে যান কোহলি। পরে এক আসরে প্রথম ব্যাটার হিসেবে ৭০০ রানের মাইলফলক অতিক্রম করেন তিনি। শেষ পর্যন্ত তাকে থামতে হয়েছে ১১৩ বলে ১১৭ রানে, ১০ ইনিংসে তিন সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিতে ১০১.৫৭ গড় ও ৯০.৬৮ স্ট্রাইক রেটে ৭১১ রান তার।

শচীন তার ৪৯তম সেঞ্চুরি করেছিলেন ৪৫১তম ওয়ানডে ইনিংসে। কোহলি সেই কীর্তিতে তাকে ছোঁন ২৭৭ ইনিংসে, চলতি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অষ্টম ম্যাচে। ২৭৯তম ইনিংসে সেই রেকর্ড ভেঙে দিলেন ডানহাতি ব্যাটার। ৪২তম ওভারে লকি ফার্গুসনের বলে ফ্লিক করে দুটি রান নেন। তাতে পেয়ে যান অভূতপূর্ব সাফল্য। দ্বিতীয় রান সম্পন্ন করেই লাফিয়ে বাতাসে মুষ্টি দিয়ে আঘাত করেন, তারপর হেলমেট খুলে দুই হাত উঁচু করে দর্শকদের সঙ্গে এই অর্জন উদযাপন করেন। গ্যালারি থেকে শচীন দাঁড়িয়ে হাততালি দিয়ে অভিবাদন জানান তাকে।

এটি ছিল এই বিশ্বকাপে কোহলির তৃতীয় সেঞ্চুরি এবং পাঁচ হাফ সেঞ্চুরিও করেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের ইনিংসের নবম ওভারে ব্যাট করতে নামেন তিনি, তখন স্কোর ১ উইকেটে ৭১। শুবমান গিলের সঙ্গে ৮৬ বলে ৯৩ রানের জুটি গড়েন। পরে শ্রেয়াস আইয়ারকে নিয়ে যোগ করেন ১৬৩ রান। ৫৯ বলে হাফ সেঞ্চুরি করেন কোহলি, বাকি ৫০ রান করেন আরও ৫৩ বল খেলে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.