Sylhet Today 24 PRINT

সিলেট টেস্টের দল ঘোষণা, নতুন মুখ নাহিদ রানা

স্পোর্টস ডেস্ক |  ১৮ মার্চ, ২০২৪

শ্রীলঙ্কার বিপক্ষে সিলেটে অনুষ্ঠেয় দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সোমবার (১৮ মার্চ) প্রথম টেস্টের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করা হয়। ঘোষিত দলে নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন ২১ বছর বয়সি পেসার নাহিদ রানা।

ঘরোয়া ক্রিকেটে গতি দিয়ে এরই মধ্যে নজর কেড়েছেন নাহিদ রানা। গত বিপিএলে খুলনা টাইগার্সের হয়ে ঘণ্টায় ১৪৯.৭ কিলোমিটার গতিতে বল করে আলোচনায় আসেন চাঁপাইনবাবগঞ্জের এই পেসার।

নাহিদ রানার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ২০২১ সালের নভেম্বরে। এরপর ১৫ ম্যাচ খেলেই ৬৩ উইকেট শিকার করেছেন তিনি। সর্বশেষ বিপিএলে খুলনা টাইগার্সের জার্সিতে মাঠে নামেন রানা। ১০ ম্যাচ খেলে ৭ উইকেট শিকার করলেও গতিতে আলাদাভাবে নজর কাড়েন তিনি। যার ফলস্বরূপ প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়ে গেলেন ।

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ টেস্ট সিরিজে ছিলেন না লিটন দাস। এক সিরিজ পরই দলে ফিরলেন এই উইকেটকিপার ব্যাটার। আফগানিস্তানের বিপক্ষে প্রথমবার টেস্ট স্কোয়াডে সুযোগ পাওয়া মুশফিক হাসানও ফিরেছেন দলে। যদিও টেস্ট অভিষেক তার হয়নি।

প্রথম টেস্টের স্কোয়াড নিয়ে জাতীয় নির্বাচক প্যানেলের সদস্য আবদুর রাজ্জাক বলেছেন, ‘প্রথম টেস্টের দলটা ভারসাম্যপূর্ণ হয়েছে বলে আমরা মনে করি। টেস্ট দল মোটামুটি ঠিক করাই ছিল, নতুন মুখ শুধু নাহিদ রানা। ছুটিতে থাকায় সর্বশেষ টেস্ট সিরিজে না খেলা লিটন দাস দলে ফিরেছে। সব বিভাগেই বিকল্প আছে। আমার মনে হয় কন্ডিশনের দাবি মেটাতে পারে, এমন দল আমরা করতে পেরেছি।’

নতুন মুখ নাহিদ রানাকে নিয়ে রাজ্জাক বলেছেন, ‘রানা সম্ভাবনাময়। সে এই মুহূর্তে বাংলাদেশে সম্ভবত সবচেয়ে দ্রুতগতির বোলার এবং উইকেট থেকে তীক্ষ্ণ বাউন্সও আদায় করতে পারে। যদিও কেবল শুরু করল সে, তবে তার প্রথম শ্রেণির রেকর্ড খুব ভালো। স্কোয়াডে মুশফিক হাসান নামে আরেকজন তরুণ পেসার আছে। এসব তরুণ পেসারদের জন্য অভিজ্ঞ হয়ে ওঠার এটাই সবচেয়ে ভালো সময়। কারণ চোটের কারণে ইবাদত বাইরে এবং তাসকিনও এ মুহূর্তে টেস্ট খেলছে না।’

২২ মার্চ সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। এরপর সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৩০ মার্চ শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। ২০২৩-২৫ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রের অংশ এই সিরিজ।

প্রথম টেস্টের স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান, সাদমান ইসলাম, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরীফুল ইসলাম, খালেদ আহমেদ, মুশফিক হাসান ও নাহিদ রানা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.