Sylhet Today 24 PRINT

৬ ব্যাটারের হাফসেঞ্চুরিতে শ্রীলঙ্কার ৫৩১ রান

স্পোর্টস ডেস্ক |  ৩১ মার্চ, ২০২৪

লঙ্কানদের শুরুর ৭ ব্যাটারের ৬ জনই পেয়েছেন ফিফটির দেখা। তিন’জন তো সেঞ্চুরির খুব কাছেও গিয়েছিলেন। এরপর অবশ্য হতাশ হয়েছেন। সেঞ্চুরি মিসের আক্ষেপে পুড়ছেন। আক্ষেপ শেষ পর্যন্ত পুড়াবে না তাদের, কারণ তাদের ইনিংসগুলো শ্রীলঙ্কাকে নিয়ে গেছে শক্ত অবস্থানে।

চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে সংগ্রহ করেছে ৫৩১ রান।

আগের টেস্টের জোড়া সেঞ্চুরিয়ান লঙ্কান অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা এদিন যখন ফিরলেন তখন সফরকারীদের সংগ্রহ ৪১১ রান। তাই ধরা হচ্ছিল লঙ্কানদের হয়তো সাড়ে চারশো’র মধ্যে বেধে ফেলা যাবে। তবে কামিন্দু মেন্ডিস সেটি হতে দিলেন না। আগের ম্যাচে জোড়া সেঞ্চুরি হাঁকানোর ফর্মটা টেনে আনলেন এদিনও। সেঞ্চুরিও পেয়ে যেতে পারতেন। সেই মঞ্চও প্রস্তুতও করেছিলেন। তবে শেষ পর্যন্ত টেলএন্ডাররা তাকে সঙ্গ দিতে না পারলে ৯২ রানে অপরাজিত থেকে খেলা শেষ করতে হয়েছে তাকে। তবে যতক্ষণে তিনি মাঠ ছাড়ছেন ততক্ষণে লঙ্কানদের সংগ্রহে জমা হয়েছে ৫৩১ রানের বিশাল পাহাড়।

যেখানে সেঞ্চুরি নেই কোনো ব্যাটারদের। যা দীর্ঘ টেস্টে ইতিহাসে সেঞ্চুরি ছাড়া দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে টেস্ট ইনিংসে সেঞ্চুরি ছাড়া সর্বোচ্চ রান এর আগে ছিল ৫২৪/৯। ১৯৭৬-৭৭ এ কানপুর টেস্টে স্বাগতিক ভারতের বিপক্ষে এই রান তুলেছিল নিউজিল্যান্ড।

লঙ্কানদের বড় সংগ্রহের ভিতটা অবশ্য গড়া হয়ে গিয়েছিল প্রথম দিনেই। ৪ উইকেট খরচায় স্কোরবোর্ডে ৩১৪ রান জমা করে ছিল সফরকারীরা। সেই সংগ্রহটাকে দ্বিতীয় দিনে পাঁচশ ছাড়িয়ে নিয়ে গেছে ডি সিলভা-কামিন্দুরা। লঙ্কানদের বিপক্ষে প্রথম সেশনে খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশ। হারিয়েছে মাত্র ১ উইকেট। দ্বিতীয় সেশনে অবশ্য রানে লাগাম টানা গেছে। ৬৫ রান খরচায় তুলা গেছে ২ উইকেট।

এরপরও শেষ বিকেলে বাংলাদেশকে ভোগাচ্ছিল কামিন্দু মেন্ডিস। আগের টেস্টের জোড়া সেঞ্চুরিয়ান এদিনও ছিলেন সেঞ্চুরির পথে। তবে শেষ দিকে ব্যাটার না থাকায় ব্যাট হাতে দ্রুত রান তুলে সেঞ্চুরি আদায় করে নিতে চাইছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত তাকে সেটি হতে দেয়নি তারই সতীর্থ আসিথা ফার্নান্দো। রান আউটের শিকার হয়ে থামতে হয়েছে তাকে। সঙ্গে থামতে হয়েছে ৯২ রানে থাকা কামিন্দুকেও। আর তাতে লঙ্কানদের ইনিংস থেমেছে ৫৩১ রানে। বাংলাদেশি বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেছেন সাকিব। দুটি উইকেট নিয়েছেন অভিষিক্ত হাসান মাহমুদ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.