Sylhet Today 24 PRINT

র‍্যাঙ্কিং এ দক্ষিণ এশিয়ার সেরা বাংলাদেশ ফুটবল দল

বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে উঠে র‍্যাঙ্কিং এ উন্নতির ইঙ্গিত পাওয়া যাচ্ছিল । অফিসিয়ালি অবশেষে জানা গেল সর্বশেষ ফিফা র‍্যাঙ্কিং এ আট ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।

স্পোর্টস ডেস্ক |  ১৫ ফেব্রুয়ারী, ২০১৫

বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে উঠে র‍্যাঙ্কিং এ উন্নতির ইঙ্গিত পাওয়া যাচ্ছিল । অফিসিয়ালি অবশেষে জানা গেল সর্বশেষ ফিফা র‍্যাঙ্কিং এ আট ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। এক লাফে ১৫৭তম অবস্থানে উঠে এসেছে মামুনুল শিবির। আগে বাংলাদেশ ফুটবল দলের অবস্থান ছিল ১৬৫তম। এশিয়ার মধ্যেও নজর কেড়েছে বাংলাদেশ, অবস্থান ৩০তম। বাংলাদেশের অনেক পেছনে রয়েছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপালের মতো দলগুলো। দারুণ এই সাফল্যের পেছনে কাজ করেছে বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে বাংলাদেশের নৈপুন্য। যেখানে চার ম্যাচের মধ্যে বাংলাদেশ পেয়েছিল দুটি জয়। গ্রুপ পর্বে মালয়েশিয়ার সঙ্গে হারলেও শ্রীলংকার সঙ্গে জয়। সেমিফাইনালে থাইল্যান্ডের বিরুদ্ধে দারুন জয়। তবে ফাইনালে পারেনি মালয়েশিয়ার সঙ্গে। এই ম্যাচ জিততে পারলে ফিফা র‍্যাঙ্কিং-য়ে হয়তো আরও আগাতে পারত বাংলাদেশ। তবে এই আগানোতেই দক্ষিণ এশিয়ার সেরা ফুটবল শক্তি এখন বাংলাদেশ । রাশিয়া বিশ্বকাপের প্রাক বাছাই নয় এবার সরাসরি বাছাই পর্বে খেলবে মামুনুলরা ।

র‍্যাঙ্কিং  এ শীর্ষে আছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। দুইয়ে আর্জেন্টিনা। শীর্ষ সাতে কোন রদবদল হয়নি। এরপর ক্রমানুসারে রয়েছে কলম্বিয়া, বেলজিয়াম, হল্যান্ড, ব্রাজিল ও পর্তুগাল। তবে ফ্রান্স একধাপ নিচে নেমে রয়েছে অষ্টম স্থানে। উরুগুয়ে উঠে এসেছে নবম স্থানে। দশে নেমে গেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। আফ্রিকান নেশন্স কাপ জেতা আইভরিকোস্ট আট ধাপ এগিয়ে উঠে এসেছে ২০তম স্থানে। এই টুর্নামেন্টের ফাইনালে উঠা ঘানা এগিয়েছে ১২ ধাপ, অবস্থান ২৫।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.