Sylhet Today 24 PRINT

অস্ট্রেলিয়াকে হারিয়ে ম্যাককালামকে বিদায়ী উপহার নিউজিল্যান্ডের

স্পোর্টস ডেস্ক |  ০৮ ফেব্রুয়ারী, ২০১৬

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৫৫ রানে হারিয়ে সিরিজ জিতে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে বিদায় দিল নিউজিল্যান্ড।

ম্যাককালামের জীবনের শেষ ওয়ানডের দিন  সোমবার (৮ ফেব্রুয়ারি) হ্যামিল্টনের সেডন পার্কে টস হেরে ব্যাট করতে নেমে ৪৫ ওভার ৩ বলে ২৪৬ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। জবাবে ৪৩ ওভার ৩ বলে ১৯১ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

প্রথম ম্যাচ হারলেও অস্ট্রেলিয়া সিরিজের দ্বিতীয় ম্যাচে জয় পেয়েছে। তাই শেষ ম্যাচ জিতে ম্যাককালামের বিদায়ী উৎসবকে মাটি করে দিতে চেয়েছিল স্টিভেন স্মিথের দল। তবে শেষ ম্যাচে সেই কাজের কাজটি আর করতে পারেনি সফরকারির। টস হেরে ব্যাট করতে নেমে ৪৫.৩ ওভারে ২৪৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে অস্ট্রেলিয়া ৪৩.৪ ওভারে অলআউট হয়েছে ১৯১ রান তোলে। তাই ম্যাককালামের বিদায়টা রাজসিকভাবেই হল হ্যামিল্টনে।

২৪৭ রানের টার্গেটে এক সময়ে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ২ উইকেটে ৯৪ রান। ১৯তম ওভারে তিন বলের মধ্যে স্টিভেন স্মিথ (২১) ও গ্লেন ম্যাক্সওয়েলকে ফিরিয়ে অতিথিদের বড় একটা ধাক্কা দেন ইশ সোধি।

৯৪ রানের মধ্যে উসমান খাওয়াজা (৪৪), ডেভিড ওয়ার্নার, স্মিথ ও ম্যাক্সওয়েলকে হারানো অস্ট্রেলিয়া প্রতিরোধ গড়ে জর্জ বেইলি ও মিচেল মার্শের ব্যাটে। তাদের দৃঢ়তায় এক সময়ে ৪ উইকেটে ১৫৩ রানের ভালো অবস্থানে পৌঁছায় অতিথিরা।

বেইলিকে (৩৩) বোল্ড করে অস্ট্রেলিয়ার প্রতিরোধ ভাঙেন ম্যাট হেনরি। পরে ফিরতি ক্যাচ নিয়ে এই পেসার ফেরান মার্শকে (৪১)। বেইলির বিদায়ের পর নিয়মিত উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া দুইশ’ রান পর্যন্তও যেতে পারেনি।

হেনরি ৬০ রানে নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নেন কোরি অ্যান্ডাসন ও সোধি।

এর আগে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের দারুণ ব্যাটিংয়ে বড় সংগ্রহের আশা জাগায় নিউ জিল্যান্ড। এক সময়ে দলটির স্কোর ছিল ১ উইকেটে ১২৩ রান।

ওয়ানডেতে নিজের শেষ ইনিংসে ৪৭ রান করেন ম্যাককালাম। তার ২৭ বলে ঝড়ো ইনিংসটি গড়া ৬টি চার ও ৩টি ছক্কায়। এই ম্যাচেই চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দুইশ’ বা তার বেশি ছক্কা হাঁকানোর মাইলফলকে পৌঁছান নিউ জিল্যান্ডের অধিনায়ক।

অধিনায়কের সঙ্গে ৮৪ রানের জুটি গড়া গাপটিল খেলেন সর্বোচ্চ ৫৯ রানের ভালো একটি ইনিংস। দ্রুত ফিরে যান কেন উইলিয়ামস ও হেনরি নিকোলস। তবে গ্র্যান্ট এলিয়ট (৫০) ও অ্যান্ডারসন (২৭) নিউ জিল্যান্ডকে ৫ উইকেটে ২৩৭ রানে নিয়ে যান।

এরপর মাত্র ১৫ বলে ৯ রান যোগ করতেই শেষ ৫ উইকেট হারানোয় স্বাগতিকরা সংগ্রহ আরও বড় করতে পারেনি।

৩৪ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার মার্শ। এছাড়া জন হেস্টিংস, জশ হেইজেলউড ও স্কট বোল্যান্ড দুটি করে উইকেট নেন।

গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরোয়া সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা দেন ম্যাককালাম। এবার ওয়ানডেতে তার শেষ ইনিংস দেখল ক্রিকেট বিশ্ব। স্মিথদের বিপক্ষে টেস্ট সিরিজে দেশের হয়ে শেষ মাঠে নামবেন ম্যাককালাম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.