Sylhet Today 24 PRINT

মাঠের বাইরের প্রতিপক্ষ ভাবাচ্ছে বাংলাদেশকে

ক্রীড়া প্রতিবেদক |  ০৯ মার্চ, ২০১৬

রোববার মধ্যরাতে এশিয়া কাপের ফাইনাল শেষ করার পর হোটেলে ফিরে বড় জোর ঘণ্টা তিনেক বিশ্রাম নিতে পেরেছিলেন ক্রিকেটাররা। সোমবার সকাল ৮টায় উড়াল দিয়ে দিল্লি পৌঁছে বিমান বদল করে তবেই হিমাচল প্রদেশের ধর্মশালায় পৌছায় বাংলাদেশ দল।

খেলার দখল আর যাত্রার দখল নিয়ে ভাবারও ফুরসত নেই। মাঝে মঙ্গলবার একদিন অনুশীলন করেই আজ বুধবার (৯ মার্চ) ডাচদের বিপক্ষে মাঠে নামতে হচ্ছে। পেশাদার ক্রিকেট দলের জন্য এসব মানিয়ে নিতেই হয়। তবে ধর্মশালার আবহাওয়া খানিকটা বিপাকেই ফেলেছে মাশরাফিদের।


সমুদ্র পৃষ্ঠ অনেক উঁচুতে অবস্থিত বিশ্বের সবচেয়ে সুন্দরতম ক্রিকেট মাঠগুলোর একটি ধর্মশালায় এখনো পর্যন্ত বাংলাদেশের প্রধান সমস্যা নিঃশ্বাস। দৌড়ালে নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে বাংলাদেশের। মাশরাফি জানালেন, "এখানে অন্তত আরও দুদিন আগে এলে ভাল হত কিন্তু সে সুযোগ তো ছিল না, এখন কঠিন পরিস্থিতি শ্বাসের সমস্যা হলে কি হবে সেটা নিয়ে ভাবছি, আশা করি ভাল কিছুই হবে"।  

প্রথমিক পর্বের আদলে টি/২০ বিশ্বকাপের বাছাইপর্বে কেন বাংলাদেশের মত দলকে খেলতে হচ্ছে তা নিয়ে বিস্ময় জানালেন খোদ নেদারল্যান্ডের অধিনায়ক পিটার বোরেন। সংবাদ সম্মেলনে প্রশ্ন রাখলেন- মূল পর্বটা কেন ১০ দলের হতে পারল না?


ডাচদের অবশ্য এই বাছাই পর্বতে আসতেই আরেকটি বাছাই পর্ব পেরোতে হয়েছে। আইসিসির কর্তারা যেখানে ক্রিকেটকে বিস্তার করার বদলে সংকোচনের নীতি নিয়ে আছেন সেখানে বোরেন প্রশ্নের জবাব দেয়ার কেউ থাকবে না এটাই স্বাভাবিক।

বাংলাদেশ বাছাইপর্বের এই গ্রুপে ‘পরিষ্কার ফেভারিট’। মাশরাফি বিন মুর্তজার বোধ হয় ওই ‘ফেভারিট’ শব্দটাতে ভয় আছে। এটি তাই মুখেই আনছেন না। নইলে গ্রুপে কোন দলকে বড় চ্যালেঞ্জ মনে করছেন—এই প্রশ্নের উত্তরে কেন বলবেন, ‘আমার মনে হয় তিন দলই চ্যালেঞ্জ হবে।’

আপাতত প্রথম চ্যালেঞ্জ এর মুখোমুখি বাংলাদেশ। আর প্রথম হার্ডল পেরোতে অধিনায়কও পাচ্ছেন না তাঁর তুনের সেরা তীর মুস্তাফিজকে। পেশির ইনজুরিতে ভোগা এই পেসার প্রথম ম্যাচ তো বটেই বাছাইপর্বের কোন ম্যাচেই খেলতে পারবেন না বলেই আপাতত খবর।



মুস্তাফিজ না থাকায় বাংলাদেশ চার পেসার থিউরি থেকে বের হয়ে আরাফান সানিকে দলে নিতে পারে। এশিয়া কাপ ফাইনাল খেলা আবু হায়দার রনির প্রথম ম্যাচে নামার সুযোগ খুব কম। সানিকে দলে নেয়ার পেছনে আরেকটি কারন ডাচদের স্পিন দুর্বলতা।

এই একটি পরিবর্তন ছাড়া এশিকা কাপ ফাইনাল খেলা একাদশই থাকছে আজও। দারুণ খেলা মাহমুদুল্লাহকে ব্যাটিং অর্ডারে উপরে তোলার প্রশ্ন আসলে মাশরাফি জানিয়েছেন এই মুহুর্তে উলট পালট করতে চাইছেননা তারা। তাছাড়া ৪ ও ৫ নম্বর পজিশনে মুশফিক ও সাকিব শীঘ্রই ছন্দে ফিরবেন বলে আশাবাদ অধিনায়কের।


বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় হিমাচলের ধর্মশালায় শুরু হওয়া ম্যাচটি দেখা যাবে- স্টার স্পোর্টস, জিটিভি, মাছরাঙা, ও বাংলাদেশ টেলিভিশনে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.