Sylhet Today 24 PRINT

তামিমের বদলে যাওয়ার পেছনেও প্রেরণা মাশরাফি

স্পোর্টস রিপোর্ট |  ১৪ মার্চ, ২০১৬

মাশরাফি বিন মর্তুজা যেনো এক পরশ পাথর। তাঁর ছোয়ায় সোনা হয়ে ওঠে সবই। ফর্মের তুঙ্গে থাকা তামিম ইকবালের এই বদলের যাওয়ার পেছনে থাকি প্রেরণা টাইগার দলপতি।

ক্যারিয়ারে চলার পথে ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে নিজেকে আরও পরিণত করেছেন তামিম ইকবাল। তার মাঝে এই বোধের জন্ম দিয়েছেন ‘মেন্টর’ মাশরাফি বিন মুর্তজা।
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে দুর্দান্ত ফর্মে ছিলেন তামিম। ৩ ম্যাচে করেছেন ২৩৩ রান, গড়ও ২৩৩! বাংলাদেশকে উপহার দিয়েছেন প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি। ব্যাট হাতে দারুণ কেটেছে গত বছরটিও। প্রায় ১০ বছরের পথচলায় আন্তর্জাতিক ক্যারিয়ারও আজ দারুণ এক জায়গায়। বাংলাদেশের ব্যাটিং রেকর্ডের প্রায় সবগুলোই তামিম নিজের করে নিয়েছেন।

একটা সময় ব্যাটিংয়ের মতো মুখেও জবাব দিতেন তামিম। তবে ব্যাটিংয়ে যেমন এখন অনেক পরিণত বাঁহাতি ওপেনার, তেমনি মানসিকতায়ও। রোববার ওমানের বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বাঁহাতি ওপেনার বললেন, সেই দিনগুলি এখন ফেলে এসেছেন পেছনে।

“ভুল সবাই করে, আমিও অনেক করেছি। আমাকে নিয়ে যেসব কথা হয়, সেসব নিয়ে যদি আমি আবার কথা বলি যে আমার সমালোচনা কেন হচ্ছে, তাহলে নিজের ওপরই চাপ নেওয়া হয়। আমি আগে করেছি এমন, অস্বীকার করছি না। কিন্তু পরে বুঝেছি, এসব নিয়ে বেশি কথা বললে নিজেকেই চাপে ফেলা হয়। এসব নিয়ে তাই আর ভাবি না।”

ভাবনার জগতে এই পরিবর্তনটার জন্য তামিম কৃতজ্ঞতা জানালেন অধিনায়ক মাশরাফিকে।

“আমার ‘মেন্টর’ পাশেই বসে আছেন, তার কাছ থেকে আমি যেটা শিখেছি যে বাড়তি কোনো কথা না বলা। বাড়তি কথা না বললে বাড়তি চাপও আসে না। ক্যারিয়ারে ভালো-খারাপ থাকবেই। আমি শুধু নিজের খেলাতেই মন দিতে চাই।”

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.