Sylhet Today 24 PRINT

আজও কি রানার জন্য খেলবে বাংলাদেশ?

ক্রীড়া প্রতিবেদক |  ১৬ মার্চ, ২০১৬

২০০৭ সালের ১৬ মার্চ। হাবিবুল বাশারের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল তখন বিশ্বকাপ খেলতে ওয়েস্ট ইন্ডিজে। পর দিনই প্রবল পরাক্রমশালী ভারতের সাথে প্রথম ম্যাচ।

এই সময়ে দেশ থেকে বয়ে এল এক আকস্মিক দুঃসংবাদ। তখনকার বিশ্বকাপ দলে না থাকা বাংলাদেশ দলের ক্রিকেটার মানজারুল ইসলাম রানা খুলনার ডুমুরিয়া উপজেলার বালিয়াখালি ব্রিজের কাছে মোটরবাইকে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন সঙ্গে নিহত হয়েছেন তীর্থ সাজ্জাদুল হোসেন সেতুও। মাশরাফির ঘনিষ্ঠ বন্ধু ছিলেন রানা। মাশরাফিসহ পুরো দলে এই খবরে তখন শোকে স্তব্ধ হয়ে যায়।

তবে আজন্ম লড়াকু মাশরাফি গায়ে ১০২ ডিগ্রি জ্বর নিয়ে  সিদ্ধান্ত নেন - ভারতের সাথে ম্যাচ তিনি খেলবেন, কেবল রানার জন্যই খেলবেন। রানার জন্য খেলবে পুরো বাংলাদেশ। বাকিটুকু ইতিহাস, বাংলাদেশ ক্রিকেটের খোঁজখবর যারা  একটু হলেও রাখেন তারা জানেন। শোককে শক্তিতে পরিণত করে মাশরাফি সেদিন ঘন্টায় ১৪৫ কিমি গতিতে বল করে শেবাগ, টেন্ডুলকার, দ্রাবিড়, সৌরভ সমৃদ্ধ বিশ্বসেরা ভারতীয় ব্যাটিং লাইনআপকে কাঁপিয়ে দিয়েছিলেন। তাঁর ৪ উইকেটে ভারত গুটিয়ে গিয়েছিল ১৯২ রানে। পরে বর্তমান দলের সেরা তিন তারকা তামিম, সাকিব ও মুশফিকের অর্ধশতকে সেই রান সহজেই তোলে ভারতকে টুর্নামেন্ট থেকে বিদায় করে দিয়েছিল টাইগার বাহিনী।


আজ সেই শোকার্থ ১৬ মার্চ। রানাকে হারানোর দিন। আজও কি তবে জ্বলে উঠবেন মাশরাফি? আরেকবার হারিয়ে যাওয়া প্রিয় বন্ধুর জন্য ভালোবাসা বয়ে আনবেন বাংলাদেশ অধিনায়ক?

বুধবার পাকিস্তানের বিপক্ষে সুপার টেনের ম্যাচের ভেন্যু কলকাতার ইডেন গার্ডেন থেকে রানার খুলনার বাড়ি খুব একটা দূরে নয়, কেবল কাঁটাতার ছাড়া। মাশরাফিদের সাফল্যে হয়ত না থেকেও রানা যেন কোথাও থেকে হেসে উঠতে চাইবেন। আর সেই হাসি নিশ্চিতভাবেই আবেগে ভাসাবে  পুরো দেশের মানুষকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.