Sylhet Today 24 PRINT

দ.আফ্রিকার দুঃস্বপ্নের ধারাবাহিকতা, অপ্রতিরোধ্য ওয়েস্ট ইন্ডিজ সেমিতে

স্পোর্টস ডেস্ক |  ২৬ মার্চ, ২০১৬

দক্ষিণ আফ্রিকাকে ৩ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজ। টানা তিন জয়ে ক্যারিবিয়ানরা উঠে গেল সেমিফাইনালে। আর বড় আসরে   দুঃস্বপ্নের ধারাবাহিকতা বজায় রেখে বিদায় দ্বারপ্রান্তে পৌঁছে গেল 'চোকার' খেতাব বহন করা প্রোটিয়াসরা।


টসে হেরে আগে ব্যাট করতে নেমে এদিন নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে মাত্র ১২২ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। জবাবে দুই বল হাতে রেখে সাত উইকেটে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। ছয় চারে ৪৪ বলে ৪৪ রান করায় ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন ওয়েস্ট ইন্ডিজের মারলন স্যামুয়েলস।  

সহজ জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই বড় ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ৫ রানের মাথায় তারা হারিয়ে বসে ক্রিস গেইলের মহামূল্যবান উইকেট। ২ বলে মাত্র ৪ রান করে রাবাদার বলে বোল্ড হয়ে যান প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করা গেইল। তবে শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন দ্বিতীয় উইকেটে চার্লেস ও ফ্লেচার। এই জুটি থেকে আসে ২৯ রান।
। ১১ বলে ১১ রান করে তিনি হন রান আউটের শিকার। তারপরও তৃতীয় উইকেটে স্যামুয়েলসকে সঙ্গে নিয়ে আগাতে থাকেন ওপেনার চার্লেস। ৩৪ বলে এই জুটি থেকে আসে ৩২ রান। তারপর আবারো ছন্দপতন। বিদায় নেন ৩৫ বলে ৩২ রান করা ওপেনার জনসন চার্লেস। উইজের বলে ডু প্লেসিসের হাতে ক্যাচ তুলে দেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের রান তখন ৩ উইকেটে ৬৬।

দলীয় ৮৭ রানের মাথায় বিদায় নেন ৬ বলে ৮ রান করা ব্রাভো। তখনও মনে হয়নি ওয়েস্ট ইন্ডিজকে জিততে এত কষ্ট করতে হবে। ১৭তম ওভারে রাসেল ও সামিকে পরপর দুই বলে বিদায় করে ম্যাচে উত্তেজনা ফিরিয়ে আনেন দক্ষিণ আফ্রিকার স্পিনার ইমরান তাহির। ১১৩ রানের মাথায় স্যামুয়েলস বিদায় নিলে পরাজয়ের শঙ্কা জেকে ধরে ক্যারিবীয় শিবিরে। ৪৪ বলে ৪৪ রান করে মরিসের বলে ক্যাচ দেন তিন ভিলিয়ার্সের হাতে।

তবে শেষ ওভারের নায়ক ওয়েস্ট ইন্ডিজের ব্রাফেট। তখন দরকার ৬ বলে ৯ রান। রাবাদার প্রথম বলে রান নিতে পারেননি ব্রাফেট। তবে দ্বিতীয় বলেই হাঁকান বিশাল ছক্কা। শেষ পর্যন্ত দুই বল হাতে রেখেই জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।   

এর আগে টসের প্রতিকূলে ব্যাট করতে নেমে শুরুতেই চাপের মধ্যে পড়ে দক্ষিণ আফ্রিকা। দলীয় ১ রানের মাথায় রান আউট ওপেনার হাশিম আমলা (১)। শুরুর বিপর্যয় দ্রুত রোধ করতে পারেনি প্রোটিয়া শিবির। কারণ ৪৭ রানের মধ্যে তারা হারায় গুরুত্বপূর্ণ ৫টি উইকেট। একে একে বিদায় নেন অধিনায়ক ডু প্লেসিস (৯), রুশো (০), ডি ভিলিয়ার্স (১০), মিলার (১)।

এমন অবস্থায় অপর প্রান্তে একাই প্রতিরোধ গড়ার চেষ্টা করেন ওপেনিংয়ে নামা কুইন্টন ডি কক। ষষ্ঠ উইকেট জুটিতে উইজেকে সঙ্গে নিয়ে তিনি তোলেন ৫০ রান। প্রোটিয়া শিবির তখন কিছুটা বিপর্যয় মুক্ত। ৪৬ বলে ৪৭ রান করে বিদায় নেন ডি কক। শেষের দিকে ২৬ বলে ২৮ রান করেন উইজে। ১৭ বলে ১৬ রানে অপরাজিত ছিলেন মরিস। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১২২ রান করতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.