Sylhet Today 24 PRINT

পুরুষদের ক্রিকেট ম্যাচ পরিচালনা করে ইতিহাস গড়লেন দুই নারী আম্পায়ার

স্পোর্টস ডেস্ক |  ২৩ মে, ২০১৬

নারীরা সব ধরনের খেলা শুরু করেছেন সে অনেক দিন। তবে খেলা পরিচালনায়  এতদিন পিছিয়েই ছিলেন নারীরা। এবার সেটা কাটতে শুরু করল।  ইতিহাসে প্রথমবারের মতো পুরুষদের আইসিসি টুর্নামেন্টের ম্যাচে একাধিক নারী আম্পায়ার আম্পায়ারিং করেছেন। ইংল্যান্ডের স্যু রেডফার্ন ও ওয়েষ্ট ইন্ডিজের জ্যাকুলিন উইলিয়ামস এ ‘নজিরবিহীন’ কীর্তিতে নাম লেখান।

জার্সিতে অনুষ্ঠিত ওমান ও নাইজেরিয়ার মধ্যকার আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ (ডব্লিউসিএল) ডিভিশন ফাইভ আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টের ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করেন রেডফার্ন। মাঠে তার সঙ্গে অপর আম্পায়ার ছিলেন স্কটল্যান্ডের অ্যালেক্স ডাউডালস। থার্ড আম্পায়ারের দায়িত্ব পালন করেন উইলিয়ামস।

অর্থাৎ, এ প্রথম আইসিসি টুর্নামেন্টে পুরুষ দলের ম্যাচে দু’জন নারী আম্পায়ার ম্যাচ পরিচালনার গৌরব অর্জন করলেন। ম্যাচটিতে নাইজেরিয়াকে ১৮১ রানের বিশাল ব্যবধানে হারের লজ্জায় ডোবায় ওমান। নির্ধারিত ৫০ ওভারে ওমানের করা ছয় উইকেটে ২২০ রানের জবাবে মাত্র ৩৯ রানেই গুটিয়ে যায় নাইজেরিয়ার ইনিংস।

নারীদের আইসিসি টুর্নামেন্টের ম্যাচে একাধিক নারী আম্পায়ার থাকার ঘটনা আগেই ঘটেছিল। কিন্তু, পুরুষদের ম্যাচে তা এবারই প্রথম দেখলো ক্রিকেট বিশ্ব।

গত বছরের নভেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিত ওমেন’স টি-২০ ওয়ার্ল্ডকাপ বাছাইপর্বে রেডফার্ন ও উইলিয়ামস চারজন নারী অফিসিয়ালদের মধ্যে ছিলেন। ওই ইভেন্টটিতে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ড নারী টিমের মধ্যকার উদ্বোধনী ম্যাচটিতে দু’জন যথাক্রমে মাঠের ও থার্ড আম্পায়ারের দায়িত্ব পালন করেছিলেন।

প্রসঙ্গত, নিউজিল্যান্ডের ক্যাথি ক্রস প্রথম নারী আম্পায়ার যিনি পুরুষদের আইসিসি টুর্নামেন্টের ম্যাচে সর্বপ্রথম ‍আম্পায়ারিং করেন। ২০১৪ সালে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন ফাইভ ও থ্রি আসরে তিনি ম্যাচ অফিসিয়াল ছিলেন। দু’টি টুর্নামেন্টই অনুষ্ঠিত হয় মালয়েশিয়ায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.