Sylhet Today 24 PRINT

পেপসির নামে মওকা-মওকা বিজ্ঞাপন: বাংলাদেশের ইতিহাস বিকৃতি ও অপমান

সিলেটটুডে স্পোর্টস ডেস্ক |  ১৫ মার্চ, ২০১৫

ভারতের গুণ্ডে সিনেমার ইতিহাস বিকৃতি নিয়ে অনেক সমালোচনা হয়েছে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ 'ভারত-পাকিস্তান যুদ্ধ' সিনেমায় বলা হয়েছিল। এরপর অনেক সমালোচনা হয়েছে, রেটিংয়ে সর্বকালের সবচেয়ে বাজে সিনেমা বলে চিহ্নিত হয়েছিল সিনেমাটি কেবল এই ইতিহাস বিকৃতির কারণে।

এরপরও বিভিন্ন ভারতীয় ব্যক্তি-প্রতিষ্ঠানের বাংলাদেশ নিয়ে অতিকথন থামেনি। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদানকে বড় করে দেখাতে গিয়ে তারা তাদের 'সৃষ্টি' বলেও দাবি করেছে।

বহুজাতিক কোম্পানী পেপসি  বিশ্বকাপের ভারতের পক্ষে বিভিন্ন বিজ্ঞাপনচিত্র নির্মাণ করেছে বলে অনলাইনে আলোচনা-সমালোচনা চলছে। যেখানে সবগুলো ক্ষেত্রে দেখানো হয়েছে অন্য দলগুলোর চাইতে ভারত শ্রেয়তর দল। কিন্তু কোন বিজ্ঞাপনেই কোন দেশের ইতিহাস নিয়ে বিকৃতি এবং ভারতীয়দের একক কৃতিত্ব দাবি করেনি। ব্যতিক্রম কেবল বাংলাদেশ-ইন্ডিয়া কোয়ার্টার ফাইনাল ম্যাচ নিয়ে পেপসির ‘মওকা মওকা’ বিজ্ঞাপন।

বিজ্ঞাপনে দেখা যায়- টি-শার্টের বুকে ইন্ডিয়া লেখা এক ছেলে বসে পেপসি খাচ্ছে। ইত্যবসরে কলিংবেল বাজলে ছেলেটি দরজা খোলে। দেখে টি-শার্টে বাংলাদেশ লেখা এক ছেলে দাঁড়িয়ে। হাতে পূজার ফুল, প্রাসাদসমেত একটা বক্স। আগের বিজ্ঞাপনগুলোর ধারাবাহিকতায় বুঝা যায় টি-শার্টের বুকে লেখা বাংলাদেশ ছেলেটি বাংলাদেশের সমর্থক এবং ইণ্ডিয়া লেখা ছেলেটি ইণ্ডিয়ার সমর্থক।

দরজার সামনে দাঁড়ানো ছেলেটি 'মওকা-মওকা' উচ্চারণ করে যার অর্থ দাঁড়ায় এবার ইণ্ডিয়াকে হারাবে বাংলাদেশ। ইণ্ডিয়ান ছেলেটি বিদ্রুপের হাসি হেসে ঘরের দেয়ালের দিকে অঙ্গুলি নির্দেশ করে। দেয়ালে রাখা এক বিশ্বমানচিত্র। যেখানে ইন্ডিয়ার পাশে বাংলাদেশকে গোলচিহ্নে নির্দেশ করা এবং ঠিক উপরে লেখা  "1971" এবং নিচে "INDIA CREATED BANGLADESH"।

এই অংশটুকু দেখার পর বাংলাদেশ সমর্থক ছেলেটি ইন্ডিয়ার সমর্থকের পায়ে ফুল দিয়ে প্রণাম করে চলে যায়!

উল্লেখিত বিজ্ঞাপনে পেপসি প্রমাণ করতে চায় ১৯৭১ সালে ভারত বাংলাদেশ সৃষ্টি করেছে, যা ভয়ঙ্কর এক ইতিহাস বিকৃতি। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতীয়রা বাংলাদেশকে সহযোগিতা করেছে, বাংলাদেশের ত্রিশ লক্ষ লোক আত্মত্যাগের মাধ্যমে অর্জন করেছে বাংলাদেশ। এই রাষ্ট্র কারও দয়া-দাক্ষিণ্যে সৃষ্টি না হলেও পেপসি কোম্পানি তাদের বিজ্ঞাপন প্রচারের সুবিধার্থে ন্যাক্কারজনকভাবে বাংলাদেশের ইতিহাস নিয়ে বিকৃতি করার কারণে ক্ষোভে ফুঁসছেন এই বিজ্ঞাপন দেখা অগণন লোক।

তবে এই বিজ্ঞাপনটি পেপসির নয় বলে জানিয়েছে একটি সূত্র। কোন এক ইন্ডিয়ান ভক্ত পেপসির নামে বিজ্ঞাপনটি বানিয়ে ইউটিউবে ছড়িয়ে দিয়েছে (এ বিষয়ে বিস্তারিত আসছে...)

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.