Sylhet Today 24 PRINT

‘হাতের গোলে’ ব্রাজিলকে বিদায় করলো পেরু [ভিডিও]

ক্রীড়া প্রতিবেদক |  ১৩ জুন, ২০১৬

কোপা আমেরিকার ইতিহাসে অন্যতম নাটকীয় ম্যাচ অনুষ্ঠিত হলো আজ। টানটান উত্তেজনা আর নানা সমীকরণের ম্যাচে 'হাতের গোলে' ব্রাজিলকে হারিয়ে দিলো পেরু। কোপা আমেরিকায় ৪১ বছর পর ব্রাজিলকে হারালো তারা।

আর এই হাতের গোলে'র হারে এবারের আসর থেকে বিদায় নিলো আট বারের কোপা আমেরিকা বিজয়ী ব্রাজিল। সবশেষ ১৯৭৫ সালে কোপা আমেরিকায় ৩-১ গোলে ব্রাজিলকে হারিয়েছিলো পেরু।

‘হাতের গোল’টি করেন বদলি হিসেবে নামা রাউল রুইদিয়াস! সহকারীর সঙ্গে আলোচনা করেও তা ধরতে পারেন নি রেফারি।

বিতর্কিত ওই গোলেই কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে ব্রাজিলকে বিদায় করে দিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠে গেল পেরু।

এর আগে গ্রুপ পর্যায় থেকে বিদায় নিয়েছে কোপা আমেরিকার সবচেয়ে সফল দল উরুগুয়ে।

ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন, হারলেই বাদ এই সমীকরণে খেলতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক খেলে ব্রাজিল। দ্বাদশ মিনিটে লেফট ব্যাক ফিলিপে লুইসের শট ডানে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।

ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ঢঙে খেলতে থাকে ব্রাজিল। ২৬তম মিনিটে গাব্রিয়েলকে গোলবঞ্চিত করেন গোলরক্ষক। ডি-বক্সের মাঝ থেকে নেওয়া সান্তোসের এই ফরোয়ার্ডের শট ডানে ঝাঁপিয়ে দারুণ দক্ষতায় কর্নারের বিনিময়ে ফেরান পেদ্রো গালাসে।

১০ মিনিট পর বাঁ দিক থেকে লুইসের ক্রসে ডি-বক্সের মাঝে থাকা উইলিয়ানের শট ক্রসবারের উপর দিয়ে যায়। বিরতির ৪ মিনিট আগে লুকাস লিমার শট আঙুলের ছোঁয়ায় কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

শেষ আটে উঠতে হলে জিততেই হবে দেখে দ্বিতীয়ার্ধে রক্ষণাত্মক খোলস ছেড়ে বেরিয়ে আসে পেরু। আক্রমণ-প্রতি আক্রমণে তখন জমে উঠে খেলা।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিল গোলরক্ষক আলিসনকে ফ্রি-কিকে পরীক্ষায় ফেলেন ক্রিস্তিয়ান কুয়েভো।

৬৩তম মিনিটে ডি-বক্স থেকে কৌতিনিয়োর শট প্রতিহত করেন আলবের্তো রদ্রিগেস।

৭৫তম মিনিটে আসে পেরুর রুইদিয়াসের ওই বিতর্কিত গোল। টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা যায় ডান দিক থেকে আসা ক্রসে হাত দিয়ে বল জালে পাঠিয়ে দেন তিনি। তবে ভিডিও রিপ্লে দেখে সিদ্ধান্ত দেওয়ার সুযোগ নেই কোপা আমেরিকার এই আসরে। অনেক সময় নিয়ে সহকারীর সঙ্গে আলোচনা করে হ্যান্ডবলটি ধরতে পারেননি রেফারি। ব্রাজিলের খেলোয়াড়দের ক্ষোভে ফাটিয়ে পেরুর গোলের সিদ্ধান্ত দেন তিনি।

শেষ ১৫ মিনিটে মরিয়া ব্রাজিল কয়েকটি সুযোগ তৈরি করলেও গোলটি শোধ করতে পারেনি। হতাশা নিয়েই কোপা আমেরিকা থেকে বিদায় নিতে হলো দু্ঙ্গার দলকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.