Sylhet Today 24 PRINT

আজ ইউরো মিশন শুরু করবে চ্যাম্পিয়ন স্পেন

স্পোর্টস ডেস্ক |  ১৩ জুন, ২০১৬

টপ ফেভারিট হিসেবেই এবারের ইউরো শুরু করার কথা আগের দুই আসরের চ্যাম্পিয়ন স্পেনের। কিন্তু আজ চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে নামা ‘লা রোজা’দের গায়ে অমন তকমা সেঁটে নেই কোনোভাবেই।

২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার স্মৃতিটাই বরং সামনে চলে আসছে বারবার। বাড়তি ঝামেলা গোলরক্ষক দাভিদ দে গিয়ার যৌন-স্ক্যান্ডাল। অনেক কিছু তাড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়েই তাই আজ চেকদের মুখোমুখি হচ্ছে ভিসেন্তে দেল বস্কের দল।

তিকি-তাকার ফুল ফোটানো মাঠের সেই অপূর্ব ছন্দময় ফুটবল কি দেখা যাবে আজ? সোনালি প্রজন্মের পায়ের জাদুতে সাম্প্রতিক সময়ে সাফল্য কম পায়নি স্পেন। জিতেছে ২০০৮ ও ২০১২ ইউরো। মাঝে ২০১০ বিশ্বকাপও। ২০১৪ বিশ্বকাপে তাই বড় আশা নিয়ে গিয়েছিল স্পেন। কিন্তু সেখানে বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকে। তাতে সাফল্যের ক্যানভাসে সোনালি প্রজন্মের শেষটা আঁকা হয়ে যায় বলে দাবি অনেকের।

সেই প্রজন্মটি আর নেই। কিন্তু প্রতিনিধি হিসেবে আন্দ্রেস ইনিয়েস্তা, সের্হিয়ো রামোস, জেরার্দ পিকে, সের্হিয়ো বুশকেত্জরা তো রয়েছেন। সঙ্গে প্রতিভাবান নতুনদের আবাহনে এবারের ইউরো স্পেনের জন্য নিজেদের ফিরে পাওয়ার মঞ্চ।

যদিও প্রথম ম্যাচে আজ চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হওয়ার আগে খুব একটা স্বস্তিতে নেই বস্কের দল। কারণ গোলরক্ষক দে গিয়া। স্পেনের ইউরো-বিশ্বকাপ-ইউরো জয়ের অন্য রকম হ্যাটট্রিকে দলটির অধিনায়ক ইকের ক্যাসিয়াসকে টপকে গোলবারের নিচে ম্যানচেস্টার ইউনাইটেডের এই তরুণেরই দাঁড়ানোর কথা। কিন্তু তাঁর বিপক্ষে ওঠা যৌন-স্ক্যান্ডাল গণমাধ্যমে ফাঁস হওয়ার পর থেকে টালমাটাল পুরো স্পেন ক্যাম্প। যদিও ওই অভিযোগ অস্বীকার করেছেন দে গিয়া, আর কোচও শিষ্যের পাশে থাকার ঘোষণা দিয়েছেন প্রকাশ্যে। ক্যাসিয়াসকে সরিয়ে চেকদের বিপক্ষে পোস্টে তাই হয়তো ম্যানইউ গোলরক্ষককেই দেখা যাবে আজ।

মাঠের ফুটবলে ভালো খেলে ‘লা রোজা’রা প্রতিপক্ষকে উড়িয়ে দিতে পারলে এই ঘটনাটি আড়ালে পড়ে যাওয়ার কথা। তবে শুধু কি আর দে গিয়ার কারণে অস্বস্তি? ফর্মও তো ঠিক স্বস্তিতে থাকতে দিচ্ছে না স্পেনকে। বাছাই পর্বের ১০ ম্যাচের ৯টি জিতেছে ঠিক, আবার স্লোভাকিয়া কাছে হারের খচখচানিও রয়েছে। দিন কয়েক আগে ইউরোর সর্বশেষ প্রস্তুতি ম্যাচে জর্জিয়ার কাছে পরাজয়ে আরো খানিকটা এলোমেলো তারা। আর আজকের প্রতিপক্ষ চেকদের সমীহ করতে হয়। বাছাই পর্বে নেদারল্যান্ডসের গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে মূল পর্বে উঠেছে দলটি।

দে গিয়ার স্ক্যান্ডাল, ফর্মহীনতা তাড়িয়ে দিতে তাই আজকের ম্যাচ জয়ের গুরুত্ব যে আলাদা, সেটাই ফুটে ওঠে ফরোয়ার্ড পেদ্রোর কথায়, ‘সম্ভাব্য সবচেয়ে ভালোভাবে আমরা টুর্নামেন্ট শুরু করতে চাই। প্রথম ম্যাচটি ভীষণ গুরুত্বপূর্ণ।  সেখানে ভালো খেলে জিততে চাই।’

তা যদি হয়, স্পেনের ইউরো হ্যাটট্রিকের সম্ভাবনার মশাল জ্বলে উঠবে ভালোভাবে। সূত্রঃ এএফপি, ইএসপিএন

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.