Sylhet Today 24 PRINT

দুর্দান্ত জয়ে কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক |  ২৭ জুন, ২০১৬

দুর্দান্ত এক জয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে বেলজিয়াম। শেষ ষোলোর ম্যাচে হাঙ্গেরিকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ফিফা র‌্যাংকিং অনুযায়ী ইউরোপের সেরা দলটি।

রোববার রাতে টবি আলডারভাইরেল্ডের গোলে এগিয়ে যাওয়া বেলজিয়াম দ্বিতীয়ার্ধে আরও ভয়ঙ্কর হয়ে ওঠে। বিরতির পর মিশি বাতসুই, এডেন হ্যাজার্ড ও ফেরেইরা কারাসকোর গোলে এবারের ইউরোয় সবচেয়ে বড় জয় তুলে নেয় দলটি।

ফ্রান্সের তুলুজে দশম মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। বাঁ-দিক থেকে কেভিন ডি ব্রুইনের দুর্দান্ত ফ্রি-কিক ছয় গজ বক্সের সামনে পেয়ে জোরালো হেডে গোলরক্ষককে পরাস্ত করেন আলডারভাইরেল্ড।

পাঁচ মিনিট পর নিজেই ব্যবধান দ্বিগুণ করতে পারতেন ডি ব্রুইন। কিন্তু রোমেলু লুকাকুর বাড়ানো বল ডি বক্সে পেয়েও কাজে লাগাতে পারলেন না ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডার। তার কোনাকুনি শট কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

প্রথম গোলে অবদান রাখা ডি ব্রুইনকে ৩৫তম মিনিটে হতাশায় ডোবায় ক্রসবার। ডি বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া তার জোরালো ফ্রি-কিক গোলরক্ষকের আঙুল ছুঁয়ে আরেকটু উঁচু হয়ে ক্রসবারে লাগে।

প্রথমার্ধের শেষ দিকে দুই মিনিটের ব্যবধানে ম্যাচে ফেরার দারুণ দুটি সুযোগ পায় হাঙ্গেরি; কিন্তু সাফল্য মেলেনি। ৩৯তম মিনিটে ফরোয়ার্ড গেরগু লোভরেনসিচের শট ক্রসবারের একটু উপর দিয়ে যায়। এরপর মিডফিল্ডার জুজাকের শট ডান পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই প্রতিপক্ষের গোলরক্ষককে পরীক্ষায় ফেলেন হ্যাজার্ড। দুরূহ কোণ থেকে নেওয়া তার উঁচু শট লাফিয়ে উঠে এক হাত দিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গাবোর কিরালি।

৬৬তম মিনিটে গোল খেতে বসেছিল বেলজিয়াম। আদাম পিন্তেরের জোরালো শট প্রতিপক্ষের এক জনের পায়ে লেগে ক্রসবার ঘেঁষে ভিতরে ঢুকতে যাচ্ছিল, এক হাত দিয়ে কর্নারের বিনিময়ে সেটা ঠেকান থিবো করতোয়া।

দুই মিনিট পর ডিফেন্ডার রোলান্দ ইউহাসের কোনাকুনি শট দূরের পোস্টের পাশ দিয়ে বাইরে চলে গেলে হাঙ্গেরির হতাশা বাড়ে।

কিছুক্ষণ পর এক মিনিটের ব্যবধানে স্কোরলাইন ৩-০ করে জয় অকেটাই নিশ্চিত করে ফেলে বেলজিয়াম।

৭৮তম মিনিটে বাঁ-দিক থেকে হ্যাজার্ডের আড়াআড়ি পাস পেয়ে সহজেই জালে জড়ান দুই মিনিট আগেই বদলি নামা ফরোয়ার্ড বাতসুই।

পরের মিনিটে হ্যাজার্ডের গোলটি ছিল এককথায় চমৎকার। পাল্টা-আক্রমণ থেকে ডি বক্সের বাইরে বল ধরে তিন জনের বাধা এড়িয়ে ডান পায়ের নীচু শটে পোস্ট ঘেঁষে লক্ষ্যভেদ করেন চেলসির এই খেলোয়াড়।

যোগ করা সময়ে রাদিয়া নাইনগোলানের বাড়ানো বলে জোরালো শটে চতুর্থ গোলটি করেন বদলি নামা আতলেতিকো মাদ্রিদের মিডফিল্ডার কারাসকো।

আগামী শুক্রবার লিলে দ্বিতীয় কোয়ার্টার-ফাইনালে ওয়েলসের বিপক্ষে খেলবে বেলজিয়াম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.