Sylhet Today 24 PRINT

বাংলাদেশের সাথে ওয়ানডে রেটিং পয়েন্টে ব্যবধান কমালো ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক |  ২৮ জুন, ২০১৬

বেশ অনেকদিন থেকেই ওয়ানডে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাংকিংয়ের সাতে অবস্থান করছে  বাংলাদেশ।
এতদিন নিকটতম প্রতিদ্বন্দ্বীরা পেছ পিছিয়ে থাকলেও সাম্প্রতিক সময়ে কোন খেলা না থাকায় রেটিং পয়েন্ট বাড়াতে পারছে না টাইগাররা। অপরদিকে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠে বাংলাদেশের সাথে ৬ পয়েন্টের ব্যবধান কমিয়ে নিল ওয়েস্ট ইন্ডিজ। ফলে সাতে থাকা অবস্থান খুব একটা নিরাপদ থাকছে মাশরাফিদের জন্য।

ক্যারাবীয়রা (৮৮ পয়েন্ট) সদ্য ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে  ত্রি-দেশীয় সিরিজের আগে বাংলাদেশ থেকে র‌্যাঙ্কিংয়ে ১০ রেটিং পয়েন্ট পিছিয়ে ছিলো । তবে টুর্নামেন্টে দারুণ খেলার সুবাদে ছয় পয়েন্ট যোগ হয় তাদের রেটিংয়ে। ফলে বর্তমানে মাত্র চার পয়েন্ট পিছিয়ে রয়েছে জেসন হোল্ডারের দল।

ওয়েস্ট ইন্ডিজ বর্তমানে আট নম্বর র‌্যাঙ্কিংয়ে রয়েছে। তাদের থেকে চার পয়েন্ট বেশি পেয়ে সাতে রয়েছে বাংলাদেশ (৯৮ পয়েন্ট)।যেখানে ১২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া।

গত ২০১৫‘র সেপ্টেম্বরে আইসিসি’র সাত নম্বর র‌্যাঙ্কিংয়ে থেকে ২০১৭’র চ্যাম্পিয়নস ট্রফি নিশ্চিত করেছিলো বাংলাদেশ। মিনি বিশ্বকাপ খ্যাত এই আসরটিতে আইসিসি র‌্যাঙ্কিংয়ে সেরা আট দলের খেলা নিশ্চিত করে সেই সময়সীমা পর্যন্ত।

বর্তমানে নয় নম্বরে থাকা পাকিস্তান সেবার অবশ্য আট নম্বরে থেকে চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নিয়েছিলো। কিন্তু ক্যারিবীয়রা খেলতে পারছে না আসরটিতে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর র‌্যাঙ্কিংয়ে সেরা আট দল ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। বাকি দুই দলকে আইসিসি’র সহযোগী দেশগুলোর সঙ্গে বাছাইপর্ব খেলে সুযোগ নিতে হবে। তাই তুলনামূলক কম ওয়ানডে খেলা বাংলাদেশের জন্য ব্যাপারটি খুবই কঠিন হয়ে যাচ্ছে।

আইসিসি’র সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং:

১ অস্ট্রেলিয়া ১২৩ (-১)
২ নিউজিল্যান্ড ১১৩
৩ ভারত ১১০
৪ দক্ষিণ আফ্রিকা ১১০ (-২)
৫ ইংল্যান্ড ১০৪ (+১)
৬ শ্রীলঙ্কা ১০৪ (-)
৭ বাংলাদেশ ৯৮
৮ ওয়েস্ট ইন্ডিজ ৯৪ (+৬)
৯ পাকিস্তান ৮৭
১০ আফগানিস্তান ৫১
১১ জিম্বাবুয়ে ৪৬
১২ আয়ারল্যান্ড ৪১

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.