Sylhet Today 24 PRINT

২০ বছর পর লর্ডসে জিতল পাকিস্তান

স্পোর্টস ডেস্ক |  ১৮ জুলাই, ২০১৬

দীর্ঘ দুই দশকের অপেক্ষার পালা শেষে অবশেষে লর্ডসে টেস্ট জিতল পাকিস্তান। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে সফরকারী পাকিস্তান ৭৫ রানে জয়লাভ করে।

সর্বশেষ ১৯৯৬ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতে মাঠ ছেড়েছিল তারা। এবার ইয়াসির শাহ ও মিসবাহ-উল-হকের দুর্দান্ত নৈপুণ্যে সেই স্মরণীয় দিন ফিরে এলো। চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে স্বাগতিকদের বিপক্ষে ৭৫ রানে জিতে ১-০ তে এগিয়ে গেল সফরকারী পাকিস্তান।

লর্ডস টেস্টের চতুর্থ দিনে ইংল্যান্ডের সামনে ২৮৩ রানের লক্ষ্যমাত্রা দেয় পাকিস্তান। কিন্তু রোববার দ্বিতীয় সেশনে ১৩৯ রানে স্বাগতিকদের ৬ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠালে দীর্ঘ ২০ বছর পর 'ক্রিকেটে মক্কা' খ্যাত লর্ডসে জয়ের সুবাস পেতে শুরু করে অতিথিরা। কিন্তু বাধ সাধেন জনি বেয়ারস্টো। ক্রিস ওকসকে সঙ্গে নিয়ে ৫৬ রানের জুটি গড়ে ম্যাচকে তিনি নিয়ে যাচ্ছিলেন জয়ের দিকেই। কিন্তু প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ইয়াসির শাহ জ্বলে উঠলে ৭৫ রানের পরাজয় বরণ করতে হয় স্বাগতিকদের।

২৮৩ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাটিংয়ে নেমে শুরুতেই পাকিস্তানি পেসার রাহাত আলির বোলিং তোপে পড়ে ইংল্যান্ড। স্বাগতিকদের স্কোর বোর্ডে ৪৭ রান না উঠতেই এই বাঁ-হাতি স্বাগতিক দলের তিন ব্যাটসম্যান অ্যালেস্টার কুক (৮), অ্যালেক্স হেলস (১৬) ও জো রুটকে (৯) সাজঘরে ফেরান।  

এরপর ইংল্যান্ড ইনিংসের হাল ধরেন জেমস ভিনস ও গ্যারি ব্যালেন্স। গড়ে তোলের ৪৯ রানের জুটি। কিন্তু তা আর বেশিক্ষণ স্থায়ী হতে দেননি ওয়াহাব রিয়াজ। ভিনসকে (৪২) ইউনিসের হাতে ধরা দিয়ে প্যাভিলিয়নের পথ ধরান এই বাঁ-হাতি।

ভিনসের বিদায়ের পর মইন আলিকে নিয়ে ইংলিশ ইনিংস মেরামতের কাজ করেন ব্যালেন্স। কিন্তু এরপর ইয়াসির শাহ ইংল্যান্ড ইনিংস ১৩৫ থেকে ১৩৯ রানে যেতেই এই ডানহাতি ব্যালেন্স (৪৩) ও মইন আলিকে (২) তুলে নেন।  

কিন্তু সপ্তম উইকেট জুটিতে ইংলিশদের ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয় বেয়ারস্টো-ওকস জুটি। ধৈর্যশীল ইনিংস খেলে এই দুই ব্যাটসম্যান দলকে রীতিমতো ধ্বংসস্তূপ থেকে টেনে তোলার চেষ্টা করছিলেন। কিন্তু সেটা হতে দিলেন না ইয়াসির শাহ। দুর্দান্ত বোলিংয়ে তাদের দুজনকেই সাজঘরে ফেরত পাঠালে ইংলিশ ব্যাটিং লাইনের পক্ষে আর টিকে থাকা সম্ভব হয়নি। ২০৭ রানের মাথায় থেকে যেতে হয় তাদের। দীর্ঘদিন পর লর্ডসে জয়ের আনন্দে মাতে অতিথিরা।

পাকিস্তানের হয়ে দ্বিতীয় ইনিংসে ইয়াসির শাহ ৪টি, রাহাত আলি ৩টি ও মোহাম্মাদ আমির ২টি উইকেট তুলে নেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.