Sylhet Today 24 PRINT

বিশ্ব মাতানো জিমন্যাস্ট মার্গারিটা মামুন হতে পারতেন বাংলাদেশেরও!

স্পোর্টস ডেস্ক |  ১৯ আগস্ট, ২০১৬

১৯৮৩ সালে শিক্ষাবৃত্তি নিয়ে রাশিয়া (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) যান রাজশাহীর ছেলে প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন। ভালোবেসে সেখানে বিয়ে করেন রিদমিক জিমন্যাস্ট আনাকে। আনা আর মামুনের ঘরেই জন্ম হয় মার্গারিটার।

পুরো নাম মার্গারিটা মামুন রিটা। বড় হয়ে এই রিটাই হয়ে গেছেন রিদমিক জিমন্যাস্টিকসের অন্যতম সেরা তারকা। প্রথমবারের মত রাশিয়ার পতাকা নিয়ে খেলতে গেছেন রিও অলিম্পিকে। শুক্রবার (১৯ আগস্ট) সন্ধায় রিটা লড়তে নামবেন অলিম্পিকের স্বর্ণের আশায়।



এই রিটা খেলতে পারতেন বাংলাদেশের হয়েও। বাবার নাগরিকত্বের সূত্রে জুনিয়র লেভেলে প্রতিদ্বন্দ্বিতাও করেছেন বাংলাদেশের হয়ে। কিন্তু নানা জটিলতায় বড় আসরে লাল-সবুজ পতাকা জড়াতে পারেননি তিনি। কাগজে কলমে তাই তিনি রাশিয়ার। কিন্তু পদ্মা পাড়ের জিন রয়েছে তার শরীরে আর সেকারনেই রিটার সাফল্যের দিকে তাকিয়ে আছে বাংলাদেশের মানুষও।


জিমন্যাস্টিকসের দুনিয়ায় মার্গারিটার পরিচিত নাম হয়ে ওঠার শুরুটা ২০১১ সালে। সে বছর মন্ট্রিল বিশ্বকাপে অংশ নিয়ে বল ফাইনালে ২৭.০২৫ পয়েন্ট নিয়ে জিতে নেন স্বর্ণপদক। একই আসরের অল-অ্যারাউন্ডে ১০৬.৯২৫ পয়েন্ট নিয়ে জেতেন ব্রোঞ্জ। একই বছর রাশিয়ান চ্যাম্পিয়নশিপে হুপ আর বলে অল-অ্যারাউন্ড চ্যাম্পিয়ন হয়ে ডাক পান জাতীয় দলে। এই টুর্নামেন্টে পরের দু’ বছরও অল-অ্যারাউন্ড চ্যাম্পিয়ন রিটাই।

এরপর তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। রিদমিক জিমন্যাস্টিকসের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা হিসেবে বিবেচিত গ্রাঁ প্রিঁ-তে ২০১৩ সালে অল-অ্যারাউন্ড চ্যাম্পিয়ন হন। এই ইভেন্টে শ্রেষ্ঠত্ব ধরে রাখেন টানা তিন বছর। সাফল্যের স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে এক লাফে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসেন। এ পর্যন্ত খেলা দুটো বিশ্বকাপ থেকে জিতেছেন চারটি স্বর্ণ ও একটি রৌপ্য। ২০১৬ সালের বিশ্বকাপে অল-অ্যারাউন্ডে গড়েছেন নতুন বিশ্বরেকর্ডও।

 

২০১৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে রিটার পারফরম্যান্স

 

রিদমিক জিমন্যাস্টিকসে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা হিসেবে বিবেচিত রিটার শক্ত প্রতিদ্বন্দ্বী তাঁরই সতীর্থ রাশিয়ান ইয়ানা কুদরাভসেভা। অল-অ্যারাউন্ডে তিনবারের এই বিশ্বচ্যাম্পিয়ন এবারের অলিম্পিকেও রিটার স্বর্ণজয়ের পথে সবচেয়ে বড় বাধা। তবে অলিম্পিকের ঠিক আগের পরিসংখ্যান আশাবাদী করছে রিটাকেই। অল-অ্যারাউন্ড বাদে বাকি ইভেন্টগুলোয় গত দু’ বিশ্বকাপেই কিদরাভসেভাকে ছাপিয়ে গেছেন রিটা।

রাশিয়ার রিদমিক জিমন্যাস্ট দলের প্রধান কোচ রিটার নাম দিয়েছেন ‘দ্য বেঙ্গল টাইগার’। ‘বাংলার বাঘিনী’ ডাকনামটা আছে আন্তর্জাতিক জিমন্যাস্টিকস ফেডারেশনের অফিশিয়াল ওয়েবসাইটে থাকা রিটার পরিচিতিতেও। রাশিয়ার গণমাধ্যমগুলোতেও জনপ্রিয় হয়ে উঠেছে এই নাম।

লাল-সবুজের অলিম্পিক বলতে যখন আজও বোঝায় উদ্বোধনী অনুষ্ঠানে পতাকা বহন আর গুটিকয়েক ইভেন্টের বাছাইপর্বে নামমাত্র অংশগ্রহণ, বাংলাদেশী বংশোদ্ভূত এক তরুণীর জিমন্যাস্টিকসের মতো ডিসিপ্লিনে বিশ্ব মাতানোর খবর কিছুটা হলেও নজর তো কাড়েই।

প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নিতে যাওয়া রিটার অল-অ্যারাউন্ড একক ইভেন্টটির বাছাই আগামীকাল শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ২০ মিনিটে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.