Sylhet Today 24 PRINT

শ্রীলঙ্কার রেকর্ডে ভাগ বসাতে যাচ্ছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক |  ২৭ সেপ্টেম্বর, ২০১৬

ফাইল ছবি

আফগানিস্তানকে ৩-০ তে এবং ইংল্যান্ডকে অন্তত ২-১ হারাতে পারলেই হয়। তাহলে শ্রীলঙ্কাকে টপকে আইসিসির বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৬ নম্বরে চলে যাবে টাইগাররা। এখন তারা ৭ নম্বরে। কিন্তু তার আগেই সিরিজ জয়ের রেকর্ডে শ্রীলঙ্কাকে টপকে যাওয়ার সুযোগ টাইগারদের সামনে।

বুধবার মিরপুরে দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে হারাতে পারলে টানা ৫ ওয়ানডে সিরিজ জয় হবে মাশরাফি বিন মর্তুজার দলের। টানা সিরিজ জয়ের রেকর্ডে তাতে ছাড়িয়ে যাওয়া হবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে।  শ্রীলঙ্কা দুবার টানা ৪ সিরিজ জিতলেও কখনো ৫ বা তার বেশি সিরিজ জিততে পারেনি। ৫ বা তার বেশি টানা ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড আছে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ড, ভারত ও ইংল্যান্ডের।

গত দেড় বছরের ধারাবাহিকতায় এবার তাদের টপকে যেতে পারে টাইগারররা। গত বছর দেশের মাটিতেই পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার পর জিম্বাবুয়েকে সিরিজ হারায় বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে টান টান উত্তেজনার প্রথম ওয়ানডে জিতে এখন আরেকট সিরিজ জয়ের দরজায় দাঁড়িয়ে তারা।  দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সাথে টানা ৬টি সিরিজ জয়ের রেকর্ড ভাগাভাগি করছে দক্ষিণ আফ্রিকা, একবারের বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ২ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত।

ইতিহাস বলছে, টানা ১০টি, ৯টি ও ৭টি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড একমাত্র চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। ভারত দুবার টানা ৬টি সিরিজ জিতেছে। এরপরই আসে টানা ৫টি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড। সেখানে আছে ওয়েস্ট ইন্ডিজ। দুবার এই কীর্তি গড়েছে দক্ষিণ আফ্রিকা। এই দুই বিশ্ব শক্তির সাথেই এবার যোগ দেবে টাইগাররা। জিততে হবে আফগানদের বিপক্ষে সিরিজটা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.