Sylhet Today 24 PRINT

সাঙ্গাকারা-সাকিবকে ছাড়িয়ে গেলেন তামিম

স্পোর্টস ডেস্ক |  ০১ অক্টোবর, ২০১৬

এই ভেন্যুতেই সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন গত বছর পাকিস্তানের বিপক্ষে। এরপর ১২ ম্যাচে পাঁচটি অর্ধশতক পেলেও সেঞ্চুরি পাচ্ছিলেন না তামিম। তিনবার ষাটের ঘরে একবার আশির ঘরে আউট হন তামিম। আজো হয়তো সেঞ্চুরিটা পেতেন না যদি না, ব্যক্তিগত এক রানে নবীর বলে আফগান অধিনায়ক আজগর স্ট্যানিকজাই তার ‘লোপ্পা’ ক্যাচটা না ছেড়ে দিতেন।

 সেঞ্চুরির জন্য তাই আফগান অধিনায়ককে এটা ধন্যবাদ জানাতেই পারেন তামিম। তামিমের এই ক্যাচ ছাড়াটাই আফগানদের ম্যাচ হারের কারণ হবে কিনা সেটা সময়ই বলে দেবে তবে আজ সেঞ্চুরি করে বেশ কয়েকটি রেকর্ড গড়লেন এই বাম হাতি ব্যাটসম্যান।

দেশের হয়ে সবোর্চ্চ সেঞ্চুরির রেকর্ডটা এখন তামিমের। আজ ক্যারিয়ারের সপ্তম ওয়ানডে সেঞ্চুরি করে সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন। আজকের ম্যাচে আগে ছয়টি সেঞ্চুরি নিয়ে তামিমের সাথে তালিকার শীর্ষে ছিলেন সাকিব।

লাইফ পেয়ে আর পেছনে তাকাননি তামিম। ৬৩ বলে প্রথম হাফ সেঞ্চুরি তোলার পর দ্বিতীয় পঞ্চাশ রান করতে মাত্র ৪৭ বল খেলেন তিনি। সেই নবীর বলেই আউট হন তামিম তবে আউট হবার আগে ১১৮ বলে ১৪ চার ও ২ ছক্কায় ১১৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তামিম।

সেঞ্চুরির ম্যাচে আরেকটি অনন্য রেকর্ড গড়লেন এই বাম হাতি ব্যাটসম্যান। আজকের ম্যাচে লংকান গ্রেট কুমার সাঙ্গাকারা ও পাকিস্তানের কিংবদন্তী ব্যাটসম্যান সাঈদ আনোয়ারকে ছাড়িয়ে যান তিনি। ওয়ানডে ক্রিকেটের নির্দিষ্ট কোনো ভেন্যুতে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড এখন তামিমের।

আজ মিরপুরে সিরিজ নির্ধারণী ম্যাচে নামার আগে মিরপুরে তামিমের রান ছিল ২১৫৬। কলম্বোর প্রেমাসাদা স্টেডিয়ামে মাত্র ৫১ ম্যাচে ২১৫৬ রান করেন সাঙ্গাকারা। আজ রানের খাতা খুলতেই সাঙ্গাকে ছাড়িয়ে যান তামিম।

এরপর আরো ২৩ রান করার পর সাঈদ আনোয়ারকেও পাশ কাটিয়ে যান তিনি। মরূদ্দ্যান খ্যাত শারজাহতে সাঈদ আনোয়ার করেন ২১৭৯। এই মুহূর্তে ২৫১৪ রান করে কোনো একক ভেন্যুতে সবোর্চ্চ রানের রেকর্ডটি লংকান আরেক কিংবদন্তী সনৎ জয়সূরিয়ার।

প্রেমাদাসায় এই রান করেন জয়সূরিয়া। এর পরের নামটি পাকিস্তানী গ্রেট ইনজামাম উল হকের। আনোয়ারের মতো ইনজির সবোর্চ্চ রানের রেকর্ডটিও শারজাতেই। এই ভেন্যুতে মাত্র ৫৯ ম্যাচে ২৪৬৪ রান করেন ইনজি।

তামিমের বয়স এখন মাত্র ২৭ বছর। নিশ্চিতভাবে আরো অনেক বছর ক্রিকেট খেলবেন তিনি। আর তেমনটা হলে মিরপুরে রানটাকে আরো অনেক উঁচুতে নিয়ে যাবেন তামিম এটা বলাই বাহুল্য।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.