Sylhet Today 24 PRINT

চট্টগ্রাম টেস্টে আম্পায়ার ধর্মসেনার যত ভুল

স্পোর্টস ডেস্ক |  ২৫ অক্টোবর, ২০১৬

বাংলাদেশ-ইংল্যান্ড প্রথম টেস্টে টাইগারেরা হেরে গেছে ২২ রানে। জয়-পরাজয় ছাপিয়ে আলোচনায় এসেছে আম্পায়ারিং ও রিভিউ পদ্ধতি।

চট্টগ্রাম টেস্টে মোট ২৬ বার রিভিউ নিয়েছে দু’দল। এক টেস্টে সর্বোচ্চ রিভিউ নেয়ার রেকর্ড এটি। এর মধ্যে ১৬ বার রিভিউ নেয়া হয়েছে শ্রীলংকান আম্পায়ার কুমার ধর্মসেনার সিদ্ধান্তের বিপক্ষে। ধর্মসেনার সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়েছে ৮ বার। এক টেস্টে সবচেয়ে বেশি ভুল সিদ্ধান্ত দেয়ার লজ্জার রেকর্ডই গড়ে ফেলেছেন এই লংকান আম্পায়ার।

২৬.৫ ওভার- সাকিব আল হাসান বনাম মঈন আলী
রিভিউয়ে ধর্মসেনার প্রথম সিদ্ধান্তটি ভুল প্রমাণিত হয় ইংল্যান্ডের প্রথম ইনিংসের ২৭তম ওভারে। সাকিবের একটি ডেলিভারি মঈন আলীর প্যাডে আঘাত হানে। এলবিডব্লিউ–র আবেদন করেন সাকিব। ফিল্ডারদের জোরালো আবেদনে মঈনকে আউট দেন ধর্মসেনা। কিন্তু রিভিউয়ে বেঁচে যান মঈন।

২৮.২ ওভার- সাকিব আল হাসান বনাম মঈন আলী
এবারও মঈন আলীর বিপক্ষে এলবিডব্লিউর আবেদন সাকিবের। সোজা আঙুল তুলে দেন ধর্মসেনা। কিন্তু রিভিউ নিয়ে এবারও বেঁচে যান মঈন। আবারও ভুল প্রমাণিত হয় ধর্মসেনার সিদ্ধান্ত।

২৮.৪ ওভার- সাকিব আল হাসান বনাম মঈন আলী
২৯তম ওভারে মঈনের বিপক্ষে টানা তৃতীয়বারের মতো এলবিডব্লিউর আবেদন করেন সাকিব। এবারও সাকিবকে নিরাশ করেনি ধর্মসেনা। কিন্তু রিভিউ নিয়ে এবারও ধর্মসেনার সিদ্ধান্ত ভুল প্রমাণিত করে বেঁচে যান মঈন।

১০২.১ ওভার- তাইজুল ইসলাম বনাম স্টুয়ার্ট ব্রড
তাইজুল ইসলামের ডেলিভারি স্টুয়ার্ট ব্রডের প্যাডে আঘাত হানে। ফিল্ডারদের জোরালো আবেদনে ব্রডকে আউট দেন ধর্মসেনা। কিন্তু রিভিউয়ে ধর্মসেনাকে লজ্জায় ডুবিয়ে বেঁচে যান ব্রড। লেগ স্ট্যাম্পের বাইরের বলে ব্রডকে আউট দিয়েছিলেন ধর্মসেনা।

৬৮.৪ ওভার- সাকিব আল হাসান বনাম আদিল রশিদ, আউট
ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে আদিল রশিদের বিপক্ষে এলবিডব্লিউর আবেদন করেন সাকিব। এবার সাড়া দেননি ধর্মসেনা। পরে রিভিউয়ে রশিদের উইকেট পতন ঘটে। সাকিব পূর্ণ করেন তার পঞ্চম উইকেট। ভুল প্রমাণিত হয় ধর্মসেনার আরও একটি সিদ্ধান্ত।

৪২.৬ ওভার- মঈন আলী বনাম তামিম ইকবাল
মঈন আলীর লাফিয়ে ওঠা একটি ডেলিভারি স্লিপে তালুবন্দি করেন জো রুট। আঙুল তুলে দেন ধর্মসেনা। পরে রিভিউয়ে দেখা যায়, বলটি তামিমের ব্যাট বা গ্লাভস স্পর্শ করেনি। এ যাত্রায় বেঁচে যান তামিম। লজ্জায় ডোবেন ধর্মসেনা।

২৭.৫ ওভার- গ্যারেথ ব্যাটি বনাম মমিনুল হক, আউট
এটি বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ঘটনা। গ্যারেথ ব্যাটির একটি ডেলিভারি মমিনুল হকের প্যাডে আঘাত হানে। ফিল্ডারদের জোরালো আবেদন। বল মমিনুলের ব্যাট-প্যাড হয়েছে ভেবে সাড়া দেননি ধর্মসেনা। পরে রিভিউয়ে এলবিডব্লিউ–র ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন মমিনুল।

৮১.১ ওভার- বেন স্টোকস বনাম তাইজুল ইসলাম, আউট
ধর্মসেনা শেষবারের মতো চরম অদক্ষতার পরিচয় দেন বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ৮২তম ওভারে। বেন স্টোকসের বল আঘাত হানে তাইজুল ইসলামের প্যাডে। ইংলিশরা জোরালো আবেদন করেন। কিন্তু তাতে সাড়া দেননি ধর্মসেনা। রিভিউ নেয় ইংল্যান্ড। বাংলাদেশের নবম উইকেটের পতন ঘটে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.