Sylhet Today 24 PRINT

রাজশাহীকে গুড়িয়ে দিয়ে বিপিএলের শিরোপা জিতলো ঢাকা

নিজস্ব প্রতিবেদক |  ০৯ ডিসেম্বর, ২০১৬

ফাইনালে রাজশাহী কিংসকে ৫৬ রানের বড় ব্যবধানে হারিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) শিরোপা জিতেছে ঢাকা ডায়নামাইটস। ঢাকার দেয়া ১৬০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৭ ওভার ৪ বলে মাত্র ১০৩ রানে গুটিয়ে গেছে রাজশাহীর ইনিংস।

শুক্রবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে ১৬০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নামেন রাজশাহীর দুই ওপেনার মুমিনুল হক ও নুরুল হাসান সোহান। আবু জায়েদের বলে আন্দ্রে রাসেলের তালুবন্দি হওয়ার আগে সোহান করেন মাত্র ৫ রান। দলীয় ১৫ রানের মাথায় প্রথম উইকেট হারায় রাজশাহী।

ইনিংসের দশম ওভারে রান আউটে কাটা পড়েন ২২ বলে ২৬ রান করা সাব্বির রহমান। এরপর দেখে-শুনে খেলতে থাকা মমিনুলকে (৩০ বলে ২৭) এলবিডব্লিউ'র ফাঁদে ফেলেন ঢাকা দলপতি সাকিব আল হাসান। বেশিক্ষণ টেকেনি ফ্রাঙ্কলিন ও প্যাটেলের জুটিও। মাত্র ৫ রান করে সাঞ্জামুলের বলে ব্রাভোর তালুবন্দি হন ফ্রাঙ্কলিন। এরপর এক অধিনায়ক ফেরান আরেক অধিনায়ককে। সাকিবের বলে কাট করতে গিয়ে বোল্ড হন স্যামি (৬)।

কিছুটা প্রতিরোধ গড়া প্যাটেল আউট হন সাঞ্জামুলের বলে আন্দ্রে রাসেলের হাতে ধরা পড়ে। ১২ বলে ১৭ রান করেন প্যাটেল। ১৫ ওভার শেষে ৯৩ রানের মধ্যে ৬ উইকেট হারায় রাজশাহী। ৩০ বলে প্রয়োজন তখন ৬৮ রান। ১৬ তম ওভারের প্রথম বলে মেহেদি হাসান মিরাজ (১) আবু জায়েদের বলে আউট হয়ে গেলে জয়টা প্রায় অসম্ভব হয়ে পড়ে কিংসদের।

১৭তম ওভারে ফরহাদ রেজাকে (২) বোল্ড করেন ব্রাভো। এরপরই রাজশাহীর মড়ার উপর খাড়ার ঘা! একই ওভারে ব্রাভোর ছোঁড়া বল উইলিয়ামসের ডান হাতে এসে আঘাত করলে আহত অবসর নিয়ে মাঠ ছাড়েন তিনি (৪)। নাজমুল ইসলাম মাত্র ১ রান করে রাসেলের বলে আউট হওয়ামাত্র শিরোপা জয়ের উল্লাসে মাতে ঢাকা ডায়নামাইটস।

ঢাকার হয়ে জায়েদ, সাঞ্জামুল ও সাকিব লাভ করেন দুইটি করে উইকেট।

এর আগে বিপিএলের ফাইনালের মহারণে টস হেরে আগে ব্যাট করা ঢাকা ডায়নামাইটস নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৫৯ রান। ঢাকার হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন মেহেদি মারুফ এবং এভিন লুইস। রাজশাহীর হয়ে প্রথম ওভারটি করেন কেরসিক উইলিয়ামস। উদ্বোধনী জুটিতে ১১ রান তোলার পরই প্রথম আঘাত হানে রাজশাহী। ইনিংসের তৃতীয় ওভারে মেহেদি মারুফকে বিদায় করেন মিরাজ। ১০ বলে একটি চারের সাহায্যে ৮ রান করেন ঢাকার ওপেনার মেহেদি মারুফ।

তিন নম্বরে ব্যাট হাতে নেমে মাত্র ৫ রান করে আফিফের বলে স্ট্যাম্পড হয়ে বিদায় নেন নাসির হোসেন। এরপর দ্রুত বিদায় নেন মোসাদ্দেক হোসেনও (৫)। এরপর জুটি গড়েন এভিন লুইস এবং কুমার সাঙ্গাকারা। এই জুটি থেকে আসে ২৫ বলে ৪১ রান। ইনিংসের ১১তম ওভারে ফরহাদ রেজার বলে উইলিয়ামসের তালুবন্দি হওয়ার আগে ৩১ বলে ৪৫ রান করেন লুইস।

ইনিংসের ১৩তম ওভারে বিদায় নেন ডোয়াইন ব্রাভো। রানআউট হয়ে ফেরার আগে তিনি করেন ১০ বলে ১৩ রান। ঢাকার তারকা অলরাউন্ডার আন্দ্রে রাসেলও টিকতে পারেননি বেশিক্ষন। ইনিংসের ১৬তম ওভারে সামিত প্যাটেলের বলে দুর্দান্ত এক ক্যাচ নিয়ে রাসেলকে (৮) ফেরান ফরহাদ রেজা। । নিজের শরীরের ভারসাম্য ধরে রাখতে না পারায় বল শূন্যে ছুঁড়ে বাউন্ডারি সীমানার বাইরে চলে যান ফরহাদ। দ্রুত সীমানার ভেতর ঢুকে দ্বিতীয় প্রচেষ্টায় বল লুফে নেন আবার।

ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান ৭ বলে দুই চারে ১২ রান করে ফরহাদ রেজার বলে বোল্ড হন। ইনিংসের ১৯তম ওভারের দ্বিতীয় বলে সাজঘরে ফেরেন আলাউদ্দিন বাবু (১)। দলকে প্রায় একাই টেনে নেয়া কুমার সাঙ্গাকারা ৩৩ বলে ৩৬ রান করে ইনিংসের শেষ ওভারে ফরহাদ রেজার বলে আউট হন। সাঙ্গার ইনিংসে ছিল দুটি চারের মার আর বিশাল একটি ছক্কা। অপর প্রান্তে সাঞ্জামুল ১২ রানে অপরাজিত থাকেন।

ঢাকার তিনটি উইকেট তুলে নিয়ে রাজশাহীর সফল বোলার ফরহাদ রেজা। একটি করে উইকেট পান উইলিয়ামস, মিরাজ, আফিফ, স্যামি আর প্যাটেল।

সংক্ষিপ্ত স্কোর: 

 

ঢাকা ডায়নামাইটস: ২০ ওভারে ১৫৯/৯ (এভিন লুইস ৪৫, কুমার সাঙ্গাকারা ৩৬, ডোয়াইন ব্রাভো ১৩, সাকিব আল হাসান ১২, মেহেদী মারুফ ৮, আন্দ্রে রাসেল ৮;  ফরহাদ রেজা ৩/২৮, কেসরিক উইলিয়ামস ১/৩৬, সামিত প্যাটেল ১/৮, মিরাজ ১/২২, ড্যারেন স্যামি ১/২২, আফিফ ১/২৩)

রাজশাহী কিংস: ১৭.৪ ওভারে ১০৩ (মমিনুল ২৭, সাব্বির ২৬, সামিত প্যাটেল ১৭, ড্যারেন স্যামি ৬, নুরুল হাসান সোহান ৫, ফ্রাঙ্কলিন ৫; আবু জায়েদ রাহী ২/১২, সানজামুল ২/১৭, সাকিব ২/৩০)

ফল: ঢাকা ডায়নামাইটস ৫৬ রানে জয়ী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.