Sylhet Today 24 PRINT

পাকিস্তানকে হারানোর চেয়ে আনন্দের আর কী হতে পারে! : জাফর ইকবাল (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |  ২৩ এপ্রিল, ২০১৫

এই সিরিজে বিজয় আমাদের জন্য এক বড় আনন্দ। ক্রিকেট খেলা আনন্দের, বিজয় আরো আনন্দের। তবে সবচেয়ে বড় আনন্দ হলো পাকিস্তানের বিরুদ্ধে বিজয়। এই সেই পাকিস্তান, যারা আমাদের অবর্ণনীয় নির্যাতন করেছে। ফলে পাকিস্তানকে হারানোর চাইতে আনন্দের আর কী হতে পারে!

কথাগুলো বললেন লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। পাকিস্তানকে বাংলাদেশ ক্রিকেট দলের ধবল ধোলাইয়ে উচ্ছ্বসিত জাফর ইকবাল আবেগ তাড়িত হয় বৃহস্পতিবার এমন মন্তব্য করেন। কথা বলার সময় তাঁর চোখে মুখে ছিলো খুশির আভা।

বাংলাদেশ ক্রিকেট দলের সাম্প্রতিক বিজয় সম্পর্কে বৃহস্পতিবার শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কথা হয় খ্যাতিমান এই শিক্ষাবিদের সাথে। আলাপকালে জাফর ইকবাল বলেন, দেশ স্বাধীনের আগে পাকিস্তান দলে কোন বাঙালি খেলোয়াড় ছিলো না, কেবল রকিবুল আমার ক্লাসমেট (রকিবুল হাসান) এক ম্যাচে চান্স পেয়েছিল, আর আজ আমাদের টিমে সবাই বাঙালি, অথচ তাদের টিমে কোনো বাঙালি নাই। আগেও ছিলো না। ভারতের দলেও কোন বাঙালি নেই।  আমাদের ছেলেদের সবার বয়স কম, সাইজও ছোট। অথচ কী সুন্দর ক্রিকেট খেলা ওরা!

জাফর ইকবাল বলেন, খেলা দেখা আমার জন্যে অনেক কষ্টের। ইন্টারনেট দিয়ে দেখতে হয়। তবু বাংলাদেশ দলের খেলা হলে আমি দেখি। পাকিস্তানের বিপক্ষে খেলা হওয়ায় আরো আগ্রহ নিয়ে দেখেছি।

২য় ম্যাচে জয়ের পরই আমরা ক্যাম্পাসে বিজয় মিছিল করেছি। মেয়েরাও মিছিল করেছে। বুধবার খেলার শেষের দিকে বিদ্যুৎ চলে যাওয়ায় জয়ের দৃশ্যটা দেখতে পারিনি। তবে জয়ের খবর শুনে খুবই খুশি হয়েছি। এতো আনন্দ অনেকদিন পাইনি।

বৃহস্পতিবার খেলা চলাকালীন সময়ের অনুভূতির কথা বর্ণনা করে তিনি বলেন, আমি ক্রিকেট বোদ্ধা নই। খেলার সময় আমার খুব টেনশন হয়। কিন্তু যখন একটা চার মারে, একটা ছয় মারে তখন আমার এতো আনন্দ হয় যে বলে বুঝানো যাবে না।

জাফর ইকবাল বলেন, বাংলাদেশ এখন অনেক পেশাদার দল হয়ে উঠছে। জয় শেষেও বাড়তি কোনা উচ্ছ্বাস নেই। উদযাপনে বাড়াবাড়ি নেই। যেনো এই জয় আমাদের প্রাপ্য ছিলো!

জনপ্রিয় এই লেখক বলেন, একসময় বাইরের দেশের লোকেরা বাংলাদেশকে বলতো বাংলাডেশ। অথচ ক্রিকেটের কল্যানে আজ সবাই আমাদের দেশকে বাংলাদেশ নামেই চেনে। আমরা যা পারিনি, ক্রিকেটাররা তা পেরেছে। তারা বিশ্ববাসীকে বাংলাদেশের সঠিক উচ্চারন শিখিয়েছে।

ক্রিকেটারদের সাথে ব্যক্তিগত পরিচয় প্রসঙ্গে তিনি বলেন, একদিন সাকিব তাঁর স্ত্রী নিয়ে এসে বললো- স্যার আপনার সাথে ছবি উঠবো। আমি খুবই খুশি হলাম। ছবি উঠানোর পর ছবিটা আমাকে পাঠাতেও সাকিবকে অনুরোধ করলাম। আমি সাকিবের সাথে ছবি উঠেছি এটা ভেবেই আমার আনন্দ লাগছিলো।

জাফর ইকবাল বলেন, ক্রিকেট শুধু একটি খেলা নয়, এটি আমাদের আবেগ। আমার বিশ্বাস, শুরু ক্রিকেট খেলা নয় অন্যান্য খেলায়ও আমরা ভালো করবো। জ্ঞান বিজ্ঞানের চর্চায়ও একদিন বাংলাদেশ অনেক এগিয়ে যাবে।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক বলেন, আমি চাই আমাদের মেয়েরাও ক্রিকেট খেলুক। আমাদের বিশ্ববিদ্যালয়ের মেয়েরা আমাকে বলেছে, তারা সব ধরনের সরঞ্জাম কিনে ফেলেছে। অচীরেই ক্রিকেট খেলা শুরু করবে। আমরা হয়তো অচীরেই আমাদের বিশ্ববিদ্যালয়ের মেয়েদের একটি ভালো ক্রিকেট টিম পাবো।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.