Sylhet Today 24 PRINT

মাশরাফির ঝড়-মাহমুদউল্লাহর লড়াই, তবু হারলো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক |  ২২ মার্চ, ২০১৭

ওয়ানডে সিরিজ শুরুর আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা বোর্ড একাদশের কাছে ২ রানে হেরেছে বাংলাদেশ ক্রিকেট দল।

বোর্ড একাদশের ৭ উইকেটে ৩৫৪ রানের জবাবে বাংলাদেশ ৮ উইকেট হারিয়ে করে ৩৫২। ম্যাচে হারলেও দলের ব্যাটিং অনুশীলন বেশ ভালোভাবেই হয়েছে।

সবচেয়ে স্বস্তির বিষয় হচ্ছে এ ম্যাচ দিয়ে রানে ফিরেছেন টেস্ট দল থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ রিয়াদ। ৬৮ বলে ৭২ রান করেন তিনি। এর মধ্যে ছিল ৪টি চার ও ১টি ছক্কার মার। এছাড়া ৩৫ বলে ৫৮ রানের ঝড়ো ইনিংস খেলেছেন অধিনায়ক মাশরাফি। সাব্বির করেছেন ৭২, মোসাদ্দেক ৫৩ ও সৌম্য ৪৭ রান।

কলম্বো ক্রিকেট ক্লাব মাঠে টসে জিতে শ্রীলঙ্কাকে সভাপতি একাদশকে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। বীরাক্কোদির ৬৭, কুশল পেরেরার ৬৪, ধনঞ্জয়া ডি সিলভার ৫২ আর থিসারা পেরেরার ৪১ রানে ৫০ ওভারে ৭ উইকেটে ৩৫৫ রান করে শ্রীলঙ্কা সভাপতি একাদশ। শেষ ১০ ওভারে তোলে ৮৫ রান করে শুরু থেকেই আক্রমণাত্মক লঙ্কান দল।

এ দিন বাংলাদেশের প্রায় সব বোলারই ছিলেন খরুচে। অধিনায়ক মাশরাফি ৯ ওভারে ৬৬ রানে দিয়ে নিয়েছেন ১টি উইকেট। তাসকিনও একটি উইকেট পেয়েছেন ৬ ওভারে ৫১ রান দিয়ে। উইকেট পেয়েছেন সানজামুল ইসলাম। ৬ ওভার বল করে ২৭ রানে ১ উইকেট তাঁর। একটি করে উইকেট নিয়েছেন আবুল হাসান ও সাইফউদ্দিন।

জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলে ফিরে যান ইমরুল কায়েস। এরপর ১১৬ রানের জুটি গড়েন সৌম্য সরকার ও সাব্বির রহমান। তিন নম্বরে ব্যাট করা সাব্বির ৬৩ বলে ৭২ করেছেন ১১টি চার ও এক ছক্কায়। সৌম্যের ৪৩ বলে ৪৭ রানের ইনিংসে আছে ৫টি চার ও ২ ছক্কা।

দলীয় ১১৬ রানে ফেরেন সৌম্য, সাব্বির আউট হন ১২৪ রানের মাথায়। এরপর মুশফিকুর রহিম মোসাদ্দেক হোসেনের সঙ্গে আরও ২৮ রান যোগ করেন। ব্যক্তিগত ২০ রানে মুশফিক ফেরেন। বাংলাদেশের স্কোর তখন ৪ উইকেটে ১৫২। মোসাদ্দেক টেনে নিচ্ছিলেন ৫০ বলে ৫৩ করে।

কিন্তু মোসাদ্দেক ফেরার পর শুভাগত ২ ও সানজামুল ৬ রান করে আউট হলে বিপদেই পড়ে বাংলাদেশ। তখনই মাশরাফির পাল্টা ঝড় তোলা শুরু। অন্য প্রান্তে মাহমুদউল্লাহ মূলত সঙ্গ দিচ্ছিলেন। এক-দুই রান করে সচল রেখেছিলেন ইনিংসের চাকা। শেষ ২ ওভারে ১৬ রান লাগে—সমীকরণ কঠিন কিছু ছিল না। কিন্তু ৪৯তম ওভারে ৪ রান তোলার পাশাপাশি মাশরাফিকেও হারিয়ে ফেলে বাংলাদেশ। শেষ ওভারে ১২ রানের জায়গায় মাহমুদউল্লাহ তুলতে পারেন ১০।

প্রস্তুতি ম্যাচে বিশ্রামে ছিলেন সাকিব, মোস্তাফিজ ও তামিম। ২৫ মার্চ তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা বোর্ড সভাপতি একাদশ: ৫০ ওভারে ৩৫৪/৭ (বিরাক্কোডি ৬৭, কুশল পেরেরা ৬৭, ধনঞ্জয়া ৫২; সানজামুল ১/২৭, আবুল হাসান ১/৩৫, মাশরাফি ১/৬৬, তাসকিন ১/৫১)
বাংলাদেশ: ওভারে (ইমরুল ০, সৌম্য ৪৭, সাব্বির ৭২, মুশফিকুর ২০, মোসাদ্দেক ৫৩, মাহমুদউল্লাহ ৭১*, শুভাগত ২, সানজামুল ৫, মাশরাফি ৫৮*; চতুরাঙ্গা ২/৫৩, আকিলা দনঞ্জয়া ৩/৬১, মদুশঙ্কা ১/৩৯)।

ফল: শ্রীলঙ্কা বোর্ড সভাপতি একাদশ ২ রানে জয়ী

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.