Sylhet Today 24 PRINT

চ্যাম্পিয়ন্স ট্রফি কঠিন হবে: মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক |  ২৫ এপ্রিল, ২০১৭

ইংল্যান্ডে আট সেয়ানের ক্রিকেট টক্কর। বড় মঞ্চে মুন্সিয়ানা দেখাতে যাওয়ার আগে সংবাদ মাধ্যমের মুখোমুখি অধিনায়ক মাশরাফি মুর্তজা। জানিয়েছেন প্রত্যাশার কথা। দলের হালচাল।

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আয়ারল্যান্ডে স্বাগতিক ও নিউজিল্যান্ডের সঙ্গে ত্রিদেশিয় সিরিজ খেলবে বাংলাদেশ। তার আগে ইংল্যান্ডের সাসেক্স হবে ১০ দিনের প্রস্তুতি ক্যাম্প।

দেশ ছাড়ার আগের দিন মঙ্গলবার (২৫ এপ্রিল) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেন টাইগার অধিনায়ক।

একই ট্যুরে সাসেক্স ক্যাম্প, আয়ারল্যান্ড সিরিজ, তারপর চ্যাম্পিয়ন্স ট্রফি। তিনটাকে কীভাবে নিচ্ছেন জানতে চাইলে মাশরাফি বলেন, ‍"ক্যাম্পটা তো প্রস্তুতি হিসেবে নেয়া হচ্ছে। আয়ারল্যান্ড একটা পূর্নাঙ্গ সিরিজ...টুর্নামেন্ট বলতে পারেন। যদিও আয়ারল্যান্ডের থেকে উইকেট ডিফারেন্স কতটুকু আই এম নট শিওর। কারণ আয়ারল্যান্ডে হয়তবা এখনো উইন্টার আছে আর ইংল্যান্ডে আর্লি সামার। সো দুই রকম ওয়েদেরে উইকেট দুই রকম বিহেভ করতে পারে। এই যে ১০ থেকে ১২ দিন আমরা ক্যাম্প করব এটা খুব ভালো প্রিপারেশন হবে। ওভারওল ওখানে অনেক সুযোগ পাচ্ছি। প্র্যাকটিস ম্যাচও আছে। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচের আগ পর্যন্ত যেকটা ম্যাচ খেলব। সুযোগ কাজে লাগাতে পারি, কনফিডেন্স বিল্ড করতে পারি তাহলে ভাল হবে।"

পেসার ও স্পিনারের কম্বিনেশনে ব্যালেন্সড বাংলাদেশ টিমকে নিয়ে চ্যাম্পিয়ন ট্রফিতে কী আশা করা যেতে পারে? এ প্রশ্নের জবাবে টাইগার অধিনায়ক বলেন, "ইটস ভেরি ডিফিকাল্ট। অপনেন্টগুলার দিকে যদি তাকাই তাহলে বলতেই হবে সহজ হবে মোটেও। হ্যাঁ ওই কন্ডিশনে আমাদের আগে বড় জয় আছে। ইংল্যান্ডকে দুবার হারিয়েছি, কার্ডিফে অস্ট্রেলিয়াকে হারিয়েছি। যদিও ওইগুলা হিস্ট্রি বাট স্টিল আমার কাছে মনে হয় যে ইটস পসিবল।

তিনি বলেন, ডিপেন্ড করছে যে আমরা কীভাবে মেন্টালি সেটআপ করি। মেন্টালি যদি রেডি না থাকি ২০-২৫ দিনের ক্যাম্পিং তেমন কাজে আসবে না।"

গত বিশ্বকাপে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডেও কঠিন কন্ডিশন ছিল। তার আগে ক্যাম্প করেছিলেন। প্র্যাক্টিস ম্যাচেও দল ভাল করেনি। তবে মূল লড়াইয়ে ভাল ফল হয়েছে। ক্যাম্প কি আসলেই এফেক্টিভ কী না জানতে চাইলে ম্যাশ বলেন, "না ক্যাম্প অবশ্যই হেল্প করে। এটলিস্ট উইকেট সম্পর্কে ধারনা পাওয়া যায়। কন্ডিশনটা কেমন বোঝা যায়। সেইম টাইম বলব, আর্লি সামার যেহেতু, সামারটা খুব তাড়াতাড়ি চলে আসবে। ওয়েদার চেঞ্জ হবে। ২০১৫ সালে আমরা যেটা চেয়েছিলাম সেটা করতে পেরেছি। আবার নিউ জিল্যান্ড টুরে আর্লি ক্যাম্প করে কিন্তু আমরা ফেইল করেছি। এটা বলা খুব কঠিন যে ক্যাম্প থাকলেই ভাল করা যাবে। বাট প্রস্তুতির জন্য তো নিশ্চয়ই এটা ভাল।"

আয়ারল্যান্ডে ট্রাই নেশন সিরিজ সম্পর্কে মাশরাফি বলেন, "অবশ্যই জেতার জন্যই নিচ্ছি। কারণ অনেক কিছু ক্যালকুলেশনের ব্যাপারও আছে। ওখানে জিততে পারলেই না আমরা চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভাল করতে পারব। ওই টুর্নামেন্টটা খারাপ হলে হবে কি আরও বেশি প্রেসার মাথায় চলে আসবে। মেন্টালি রেডি হতে না পারলে বড় কিছু করা ডিফিকাল্ট।"

"আগেরবার যদি দেখেন। প্রস্তুতি ম্যাচ বলতে আমি বুঝি যা চাচ্ছি সেটা করতে পারছি কিনা। ওখানে ফেইল হইলেও আমরা ট্রাইটা জরুরী। পারসনালি হার জিত দিয়ে প্রস্তুতি ম্যাচকে আমি জাজ করিনা। ইভেন কখনো মনে হয় প্রস্তুতি ম্যাচে উইকেট না পেলেই ভাল, রান না করলেই ভাল। জাস্ট আমি যে প্রস্তুতি নিচ্ছি সেটাই হোক। এটা আমার মত, হয়ত একেক জনের একেক রকম মনে হতে পারে। আমরা সারা জীবন এটাই মনে হয়েছে প্রস্তুতিতে যেন উইকেট না পাই।"

"আর আরেকটা ব্যাপার দেখেন, লাস্ট ওয়ার্ল্ডকাপে আমরা একটা ম্যাচ জিতেছিলাম খুব ইম্পর্টেন্ট জায়গায় গিয়ে। প্রথম ম্যাচে আফগানিস্তানের সঙ্গে কঠিন অবস্থা থেকে জিতে আমাদের কনফিডেন্সটা বেড়ে যায়। এইখানে আবার সিনারিও ডিফরেন্ট। কারণ উইকেট খুব ফ্লাট থাকবে। আইসিসি টুর্নামেন্টগুলায় ২৮০-৩০০ এমনকি ৩৫০ রানের উইকেট দেয়া হয়। কাজেই মেন্টালি রেডি থাকলে ডিফরেন্স কিছু থাকবে না। ইউ নেভার নো...অনেক ভাল খেলতে পারি । অনেক কঠিন একটা গ্রুপ।"

মাশরাফি বলেন, "বলা কঠিন আমরা কোন পর্যন্ত যাব বা কি করব। মেন্টালি যদি সব নিতে পারি তাহলে আশা করি ভাল খেলা হবে।"

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.