Sylhet Today 24 PRINT

‘ওয়েস্ট ইন্ডিজ’ নামটি ক্রিকেটে আর থাকছে না!

স্পোর্টস ডেস্ক |  ০৩ জুন, ২০১৭

প্রতিপক্ষের ব্যাটসম্যান কিংবা বোলার- উভয়ের জন্যই এক সময়ের ভীতি জাগানিয়া নাম ‘ওয়েস্ট ইন্ডিজ’। গ্যারি সোবার্স, ক্লাইভ লয়েড, জোয়েল গার্নার, অ্যান্ডি রবার্টস, মাইকেল হোল্ডিং, ভিভ রিচার্ডস, ম্যালকম মার্শাল, ব্রায়ান লারা, কোর্টনি ওয়ালশ, কার্টলি অ্যামব্রোসদের মতো বিধ্বংসী ক্রিকেটাররা খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে। প্রতিপক্ষের হৃদয়ে কাঁপন ধরানোর জন্য এই নামগুলো ছিল যথেষ্ট।

ওসব পুরনো খবর। নতুন খবর হলো- যে দলে খেলেছেন এই তারকারা, সেই ওয়েস্ট ইন্ডিজ নামটি আর থাকছে না ক্রিকেট দুনিয়ায়! ওয়েস্ট ইন্ডিজ নামটি বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ক্যারিবীয় ক্রিকেট বোর্ড। নিজেদের ৯১তম বার্ষিকীতে এসে তারা এখন থেকে ‘উইন্ডিজ’ নামে পরিচিত হতে চাচ্ছে।

আগের সেই ভয়ঙ্কর ওয়েস্ট ইন্ডিজ এখন আর নেই। একসময়ের বিশ্বসেরা ক্রিকেট দলটি এখন নখদন্তহীন সিংহ। দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা এখন র‍্যাঙ্কিংয়েও আছে তলানির দিকে। সেই তলানীর খেসারত দিতে গিয়ে এবারের চ্যাম্পিয়নস ট্রফিতে নেই তারা। এই প্রথমবারের মতো আইসিসির কোনো বৈশ্বিক প্রতিযোগিতায় নেই ওয়েস্ট ইন্ডিজ নামে কোনো দল।

নিজেদের ক্রিকেটের আগের সেই রমরমা সময় ফেরাতেই ‘ওয়েস্ট ইন্ডিজ’ থেকে ‘উইন্ডিজ’ হচ্ছে দেশটি। জানা গেছে, ‘উইন্ডিজ’ নাম নিয়ে পৃষ্ঠপোষকদের সঙ্গে কাজ করতে বেশি সুবিধা ক্যারিবীয় ক্রিকেট বোর্ডের।

বোর্ডের প্রধান নির্বাহী জনি গ্রোভ বলেন, "ক্যারিবীয় ক্রিকেটের উন্নতির জন্যই এই পদক্ষেপ। এর ফলে পৃষ্ঠপোষক ও শেয়ার হোল্ডারদের সঙ্গে কাজ করতে সুবিধা হবে।’

নতুন নামকরণের ব্যাখ্যা দিতে গিয়ে বোর্ড সভাপতি ডেভ ক্যামেরন বলেছেন, "এই নামটি ক্যারিবীয় দ্বীপগুলোতে বেশি প্রচলিত। ক্রিকেটপ্রেমীদের কাছে ওয়েস্ট ইন্ডিজ দল উইন্ডিজ নামেই পরিচিত। এই অঞ্চলের অধিবাসী কিংবা ক্রিকেটপ্রেমীরা উইন্ডিজ নামটিকেই বেশি আপন মনে করেন।’

ক্যারিবীয় ক্রিকেট বোর্ডের নামটিও বদলে যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের (ডব্লুসিবি) বদলে তাদের নাম এখন থেকে 'ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ'।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.