Sylhet Today 24 PRINT

বৃষ্টি হলে সেমিতেই বদলে যাবে সকল হিসাব!

ক্রীড়া প্রতিবেদক |  ১৩ জুন, ২০১৭

অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচে শেষটায় বৃষ্টির জন্য প্রার্থনায় বসতে হয়েছিল বাংলাদেশকে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে সেই বৃষ্টি যাতে না আসে ঠিক তাঁর উল্টো প্রার্থনাটাই এখন করতে হচ্ছে বাংলাদেশ ও তার ১৬ কোটি টাইগার ক্রিকেটভক্তদের। কারণ, মাঠের খেলা বৃষ্টিতে পণ্ড হলে যোগ্যতা প্রমাণের সুযোগ থাকবে না। ফাইনালে উঠে যাবে ভারত। অন্য সেমি-ফাইনালও বৃষ্টিতে ভেসে গেলে পাকিস্তানকে পেছনে ফেলে ফাইনাল নিশ্চিত করে ফেলবে স্বাগতিক ইংল্যান্ড। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি কেবল ফাইনালের জন্য রিজার্ভ ডে রেখেছে। সেমির জন্য নয়।

ইংল্যান্ডে এবারের আসরে ভক্তদের অন্যতম উদ্বেগের কারণ বৃষ্টি। অস্ট্রেলিয়ার যে কপাল পুড়লো, বিদায় নিতে হলো গ্রুপপর্ব থেকেই তার পেছনেও তো আকাশের ওই কান্না। এখন প্রশ্ন উঠে এসেছে, সেমির খেলা বৃষ্টিতে পণ্ড হলে কি হবে? আইসিসির নিয়ম বলছে, গ্রুপপর্বে যে দল পয়েন্ট তালিকার শীর্ষে ছিল বা গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল তাদের ভাগ্যটাই থাকবে কণ্টকমুক্ত। তেমনটা হলে দুই গ্রুপের চ্যাম্পিয়ন ভারত ও ইংল্যান্ড খেলবে ১৮ জুনের ফাইনালে। গ্রুপ 'এ' থেকে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। আর গ্রুপ 'বি' থেকে ভারত।

কিন্তু যদি ম্যাচ টাই হয়? মজার ব্যাপার হলো নক আউট পর্বে আইসিসি একটি আইন যোগ করেছে। যেটি আসলে ওয়ানডের জন্য প্রচলিত নয়। দুই সেমি-ফাইনালের যেটিতেই হোক না কেন, দুই দলেরই যদি রান সমান হয়ে ম্যাচ শেষ হয় তখন আসবে সুপার ওভার। ঠিকই শুনেছেন। সুপার ওভারেই টাই ম্যাচের ফলাফল হবে নির্ধারিত। টি-টুয়েন্টির আন্তর্জাতিক ও ঘরোয়া আসরে সুপার ওভারে ম্যাচের ফল হতে দেখা গেছে ঢের। কিন্তু ওয়ানডেতে তা কখনোই হয়নি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, বুধবার পাকিস্তান-ইংল্যান্ড সেমি-ফাইনালের ভেন্যু কার্ডিফে বৃষ্টির শঙ্কা নেই। কিন্তু বৃহস্পতিবার বার্মিংহামের বাংলাদেশ-ভারত দ্বিতীয় সেমিতে যথারীতি বৃষ্টির শঙ্কা আছে। এই ভেন্যুতে চলমান টুর্নামেন্টের আগের চারটি ম্যাচই বৃষ্টিতে প্রভাবিত কোনো না কোনোভাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.