Sylhet Today 24 PRINT

ব্রাভোর কৃতিত্বে পর্তুগালকে হারিয়ে ফাইনালে চিলি

স্পোর্টস ডেস্ক |  ২৯ জুন, ২০১৭

যেন পণ করে দাঁড়িয়েছিলেন গোলবারের নিচে, বল যেভাবেই আসুক না কেন, জালে জড়াতে দেবেন না তিনি। রিকার্দো কুয়ারেসমা, জোয়াও মৌতিনিয়ো, নানি- কারও শটই গোলপোস্টের ভেতর ঢুকতে দিলেন না ক্লাউদিও ব্রাভো।

৬ গজ দূর থেকে নেওয়া পেনাল্টি শটগুলো ঠেকিয়ে নিজে হয়ে গেলেন নায়ক, সমান্তরালে চিলিকে তুলে নিলেন কনফেডারেশনস কাপের ফাইনালে।

কাজানের উত্তেজনাকর সেমিফাইনালের নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য ভাবে শেষ হওয়ার পর অতিরিক্ত সময়ও শেষ হয় একইভাবে। ফল নির্ধারণের জন্য ম্যাচ গড়ায় তাই টাইব্রেকারে। যেখানে গোলরক্ষক ব্রাভোর বীরত্বে টাইব্রেকারে পর্তুগিজদের ৩-০ ব্যবধানে হারিয়ে কনফেডারেশনস কাপের ফাইনালে উঠে যায় কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি।

কাজানে ম্যাচের শুরুতে গোল পেতে পারতো দুদলই। কিন্তু গোলশূন্য স্কোর লাইনে পরিবর্তন আনতে পারেনি কেউই।

ষষ্ঠ মিনিটে গোল করার মতো জায়গায় থেকে গোলরক্ষকের গায়ে বল মেরে বসেন এদুয়ার্দো ভার্গাস। পরের মিনিটে পাল্টা আক্রমণে সহজ সুযোগ পান আন্দ্রে সিলভা। কিন্তু রোনালদোর কোনাকুনি পাস ছয় গজ বক্সের ঠিক বাইরে পেয়েও গোলরক্ষক বরাবর মেরে বসেন সম্প্রতি এসি মিলানে যোগ দেওয়া ফরোয়ার্ড।

৫৮তম মিনিটে আবারও ক্ষণিকের ব্যবধানে এগিয়ে যাওয়ার সুযোগ পায় উভয় দল। কিন্তু ভার্গাসের দুর্দান্ত ভলি পাত্রিসিও ঝাঁপিয়ে ঠেকিয়ে দেওয়ার পর পাল্টা আক্রমণে রোনালদোর জোরালো শট ঠেকান ব্রাভো।

অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে সানচেসের হেড পোস্ট ঘেঁষে বাইরে চলে গেলে বড় বাঁচা বেঁচে যায় পর্তুগিজরা। ১১২তম মিনিটে ফ্রান্সিসকো সিলভাকে ডি বক্সে ডিফেন্ডার জোসে ফন্তে ট্যাকল করলে পেনাল্টির আবেদন করে চিলি; কিন্তু রেফারি সাড়া দেননি। রেফারি ভিএআর নিলে হয়তো পেনাল্টি পেত টানা দুবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।

১১৯তম মিনিটেই সব হিসেব শেষ করে দিত পারতো চিলি; কিন্তু দুর্ভাগ্যবশত তা হয়নি। ভিদালের জোরালো শট পোস্টে লাগার পর ফিরতি বলে মার্তিন রদ্রিগেসের প্রচেষ্টা বাধা পায় ক্রসবারে।

তবে শেষ পর্যন্ত দুর্ভাগ্য তাদের সামনে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। পার্থক্য গড়ে দিয়েছেন ম্যানচেস্টার সিটির তারকা গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.