Sylhet Today 24 PRINT

ঘরের মাঠেও জিততে পারেনি আর্জেন্টিনা

বুধবার সকালে আর্জেন্টিনাকে ১-১ গোলে রুখে দিয়েছে ভেনিজুয়েলা

স্পোর্টস ডেস্ক |  ০৬ সেপ্টেম্বর, ২০১৭

রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে হলে তলানির দল ভেনিজুয়েলার বিপক্ষে জয়ের বিকল্প নেই আর্জেন্টিনার। এমন ম্যাচেও হোঁচট খেয়েছে আকাশী-নীলরা। বাংলাদেশ সময় বুধবার সকালে আর্জেন্টিনাকে ১-১ গোলে রুখে দিয়েছে ভেনিজুয়েলা। এমন হতাশাজনক ফলাফল সত্ত্বেও ভাগ্যের সহায়তায় বিশ্বকাপের স্বপ্ন টিকে রইল লিওনেল মেসিদের।

ঘরের মাঠে প্রথমার্ধে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেও গোলের দেখা পায়নি আর্জেন্টিনা। বিরতির পরপরই জন এডুয়ার্ড মুরিলোর গোলে পিছিয়ে পড়ে আর্জেন্টাইনরা। এর কয়েক মিনিট পর রোলফ ফেটচারের আত্মঘাতী গোলে সমতায় ফেরে মেসির দল। একইদিন বলিভিয়ার কাছে চিলি হেরে যাওয়ায় রাশিয়া বিশ্বকাপের স্বপ্ন এখনো টিকে রইল আকাশী-নীলদের।

বিশ্বকাপ বাছাইপর্বের আগের ১৫ ম্যাচে মাত্র একটি জয় ছিল ভেনিজুয়েলার। দলটির বিপক্ষে সর্বশেষ ২৩ বারের সাক্ষাতে ২১টি জয়। ঘরের মাঠে কখনোই ভেনিজুয়েলার কাছে হারেনি এমনকি ড্রও করেনি আর্জেন্টিনা। ইতিহাস ও পরিসংখ্যান আর্জেন্টিনার পক্ষেই ছিল। তবে মাঠের খেলায় সেটি অনূদিত হয়নি। গোল মিস তবে বাজে ফিনিশিংয়ের কারণে আরেকটি হতাশাজনক ড্র নিয়ে মাঠ ছেড়েছে হোর্হে সাম্পাওলির দল। এর আগে বাংলাদেশ সময় শুক্রবার সকালে উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল আর্জেন্টিনা।

বুয়েন্স আয়ার্সের এস্তাদিও মনুমেন্টালে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকেন মেসিরা। ভেনিজুয়েলার গোলরক্ষক উইলকার ফারিনেজ দুর্দান্ত কয়েকটি সেভ করে প্রথমার্ধে আর্জেন্টিনাকে গোলবঞ্চিত করেন। তার নৈপুণ্যের কারণেই প্রথমার্ধে প্রায় ৭৮ শতাংশ বল দখলে রেখেও গোলের দেখা পায়নি সাম্পাওলির দল।

চতুর্থ মিনিটে হাভিয়ের মাসচেরানোর পাস থেকে বল পেয়ে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি ইকার্দি। তার নেয়া শটে পা দিয়ে দারুণ দক্ষতায় রুখে দেন ভেনিজুয়েলার গোলরক্ষক।

২৫তম মিনিটে ধাক্কা খায় আর্জেন্টিনা। অ্যাঙ্গেল ডি মারিয়া ইনজুরি নিয়ে মাঠ ছাড়লে আক্রমণের ধার কমে যায় আকাশী-নীলদের। মধ্যমাঠের দাপট কমে যাওয়ায় মেসিও যেন নিজের কার্যকারিতা হারিয়ে ফেলেন।

বিরতির পরপর খেলার ৫০তম মিনিটে জন মুরিলোর গোল আর্জেন্টিনাকে স্তব্ধ করে দেয়। তবে চার মিনিট পর ফেটচারের আত্মাঘাতী গোলে সমতায় ফেরে আর্জেন্টিনা। এরপর জয়সূচক গোলের জন্য মরিয়া আক্রমণ করলেও তাতে সাফল্য পায়নি সাম্পাওলির দল। ফলে রাশিয়া বিশ্বকাপের পথ কঠিন হয়ে গেল মেসিদের জন্য। 

বুধবার ভোরে কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করা ব্রাজিল ৩৭ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে রয়েছে। বাছাইপর্বের আর মাত্র দুটি ম্যাচ বাকি থাকতে ২৬ পয়েন্ট নিয়ে কলম্বিয়ার অবস্থান তিনে। প্যারাগুয়েকে ২-১ গোলে পরাজিত করা উরুগুয়ে ২৭ পয়েন্ট নিয়ে দুইয়ে ওঠে এসেছে। সমান ২৪ পয়েন্ট নিয়ে পেরু ও আর্জেন্টিনা রয়েছে চার ও পাঁচ নম্বরে। ভোরে বলিভিয়ার কাছে ০-১ গোলে চিলি হেরে না গেলে আরো বড় বিপাকে পড়তে হতো আর্জেন্টিনাকে। একইদিন ইকুয়েডরকে হারিয়ে চার নম্বরে ওঠে এসে চমক দেখিয়েছে পেরু।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.