Sylhet Today 24 PRINT

ফিফা ব্যালন ডি'অর জিতলেন ক্রিশ্চিয়ানো রোনালদো

সেরা ফুটবলার রোনালদো, সেরা কোচ জোয়াকিম লো, সেরা গোলের পুরষ্কার পেয়েছেন হামেস রদ্রিগেজ, সেরা মহিলা কোচ হয়েছেন জার্মানির রালফ কেলেরমান

নিউজ ডেস্ক |  ১৩ জানুয়ারী, ২০১৫

মেসি, ম্যানুয়াল নয়ারকে ছাড়িয়ে আবারও বর্ষসেরা হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ফিফা ব্যালন ডি'অর পুরষ্কার জিতলেন বিশ্বসেরা এই পর্তুগীজ। ক্লাব ফুটবলে রোনালদো খেলে থাকেন রিয়াল মাদ্রিদের হয়ে। ধারাবাহিক পারফরম্যান্সের এই স্বীকৃতি মিলল তাঁর। এ নিয়ে এটা তাঁর টানা দ্বিতীয় পুরষ্কার- ২০১৩ সালেও জিতেছিলেন তিনি।

সেরা কোচের স্বীকৃতি পেয়েছেন জার্মানির জোয়াকিম লো। সেরা হতে ৩৬.২৩ শতাংশ ভোট পান লো। ২২.০৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হন আনচেলত্তি। আর তৃতীয় হওয়া সিমেওনে ১৯.০২ শতাংশ ভোট পান।

পুরষ্কার জেতাটা তাঁর অভ্যাসে পরিণত করতে চেয়েছিলেন এই পর্তুগীজ ফরোয়ার্ড। ২০০৮ সালে পুরষ্কার জেতার পর আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি টানা জিততে  থাকার কারণে দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল পর্তুগীজ এই সুপারস্টারকে। 

২০১৩ সালে ক্লাব রিয়াল মাদ্রিদ ও জাতীয় দলের হয়ে দলীয় কোনো সাফল্য না পেলেও গোল করার দারুন ক্ষমতারই স্বীকৃতি পেয়েছেন ২৮ বছর বয়সী রোনালদো। এ বছরটাও শুরু করেছেন দারুণ ফর্ম নিয়ে। ২০ গোল নিয়ে লা লিগার ঠিক মাঝামাঝি অবস্থায় গোলদাতাদের তালিকায় শীর্ষে আছেন তিনি।

১২ জানুয়ারি সোমবার সুইজারল্যান্ডের জুরিখে জাঁকজমকপূর্ণ ফিফা ব্যালন ডি’অর অনুষ্ঠানে রোনালদোর হাতে ফিফা ব্যালন ডি অর ট্রফি তুলে দেন তিনটি বিশ্বকাপ জয়ী ব্রাজিলের কিংবদন্তি পেলে এবং ফ্রান্সের সাবেক তারকা ও উয়েফার বর্তমান সভাপতি ফ্রান্সের মিশেল প্লাতিনি।

ঐ দুই কিংবদন্তির হাত থেকে সেরার সম্মান পেয়ে রোনালদো বলেন, “তারা অতীতের সেরা খেলোয়াড়, সত্যিকারের কিংবদন্তি। তাদের হাত থেকে এটা (ফিফা ব্যালন ডি’অর) পাওয়া অনেক বড় ব্যাপার।” পুরষ্কার নিতে গিয়ে আবেগঘন হয়ে কান্নাজড়িত কণ্ঠে রোনালদো বলেন- "আমার সতীর্থ, জাতীয় দল ও আমার পরিবার- সবাইকে ধন্যবাদ। আমি কথা বলতে পারছি না।"

আর জার্মানির চতুর্থ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক নয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতার সেরা গোলরক্ষক নির্বাচিত হন। ক্লাব বায়ার্নের হয়ে বুন্দেসলিগা ও জার্মান কাপ জয়েও দারুণ অবদান রাখেন তিনি।

ফ্রান্স ফুটবল ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা ফুটবলারকে ব্যালন ডি’অর পুরস্কার দিত। ২০০৭ সাল থেকে পুরস্কারটি দেয়া হয় বিশ্বের সেরা ফুটবলারকে।

২০১০ সাল থেকে ফিফার বর্ষসেরা পুরস্কারের সঙ্গে একীভূত হয়ে এর নাম হয় ফিফা ব্যালন ডি’অর। বিজয়ীরা নির্বাচিত হন জাতীয় দলগুলোর অধিনায়ক ও কোচ এবং ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের বাছাই করা ক্রীড়া সাংবাদিকের ভোটে।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.