Sylhet Today 24 PRINT

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে জার্মানি, বাংলাদেশের উন্নতি

স্পোর্টস ডেস্ক |  ২৪ নভেম্বর, ২০১৭

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি, দ্বিতীয় স্থানে রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এদিকে, উন্নতি হয়েছে বাংলাদেশের। তবে প্রথম পাঁচ স্থানে কোনো পরিবর্তন হয়নি।

বৃহস্পতিবার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে জার্মানি ও ব্রাজিলের পরের অবস্থানগুলোতে রয়েছে পর্তুগাল, আর্জেন্টিনা ও বেলজিয়াম।

দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছে ২০১০ সালের বিশ্বকাপ জয়ী স্পেন। এক ধাপ নেমে সপ্তম স্থানে পোল্যান্ড। আর তিন ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠেছে গত সপ্তাহে বাছাইপর্বের প্লে-অফে নর্দার্ন আয়ারল্যান্ডকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে ওঠা সুইজারল্যান্ড।

অবনমন হয়েছে ফ্রান্স ও চিলির। দুই ধাপ নেমে নবম স্থানে ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ীরা আর এক ধাপ নেমে দশম স্থানে আছে রাশিয়া বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া চিলি।

নিউ জিল্যান্ডকে প্লে-অফে হারিয়ে শেষ দল হিসেবে ২০১৮ বিশ্বকাপে জায়গা করে নেয় পেরু। তবে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়ে একাদশ স্থানে নেমে গেছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দেশটি। প্লে-অফে রিপাবলিক অব আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে ওঠা ডেনমার্ক সাত ধাপ এগিয়ে দ্বাদশ স্থানে উঠেছে। এরপরই আছে কলম্বিয়া।

বাছাইপর্বের প্লে-অফে সুইডেনের কাছে হেরে ছিটকে গেলেও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ইতালির। এক ধাপ এগিয়ে চতুর্দশ স্থানে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তিন ধাপ পিছিয়ে এরপরই আছে ইংল্যান্ড।

হালনাগাদ র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১৯২তম স্থানে উঠে এসেছে দলটি। গত বছরের অক্টোবরের পর কোনো ম্যাচ খেলেনি লাল-সবুজ জার্সিধারীরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.