Sylhet Today 24 PRINT

রোনালদোর ব্যালন ডি’অর জয়

স্পোর্টস ডেস্ক |  ০৮ ডিসেম্বর, ২০১৭

২০১৭ সালের ব্যালন ডি’অর জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ফরাসি ফুটবলবিষয়ক সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ ২০১৭ সালের ব্যালন ডি’অর বিজয়ী হিসেবে ক্রিস্টিয়ানো রোনালদোর নাম ঘোষণা করেছেন। এই নিয়ে মেসির সমান পঞ্চম বারের মতো এই পুরস্কার জিতলেন সিআর সেভেন।

প্যারিসের বিখ্যাত আইফেল টাওয়ারে বৃহস্পতিবার রাতে জমকালো এক অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

গত ৯ বছরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার মেসি ও রোনালদো ছাড়া জিততে পারেননি আর কেউ। বছরজুড়ে সাফল্যের নিরিখে ব্যালন ডি’অর জয়ে এবার পর্তুগিজ অধিনায়কের সম্ভাবনাই জোরাল ছিল। কিন্তু কয়েক দিন ধরে পুরস্কারটি নিয়ে নানা গুঞ্জন শোনা যাচ্ছিল। কেউ দাবি করছিলেন, মেসি আরেকবার পাচ্ছেন। আবার কয়েকটি গণমাধ্যম নানা সূত্রের বরাত দিয়ে বলছিল রোনালদোই জিতবেন।

বিশ্বজুড়ে ১৭৩ জন সাংবাদিকের ভোটে সেরাদের তালিকা করা হয়।  তালিকার দ্বিতীয়, তৃতীয় স্থান দুটি মেসি এবং নেইমারের। চতুর্থ জুভেন্টাসের ইতালিয়ান গোলরক্ষক বুফন, পঞ্চম রিয়ালের ক্রোয়েশিয়ান তারকা লুকা মডরিচ, ছয় নম্বরে রিয়ালের সার্জিও রামোস, সপ্তম স্থানে পিএসজির এমবাপে, অষ্টম চেলসির ফরাসি সেন্ট্রাল মিডফিল্ডার এন’গোলে কান্তে, ৯ নম্বরে বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবের্তো লেভানডোভস্কি, দশ নম্বরে টটেনহ্যাম স্ট্রাইকার হ্যারি কেন, ১১তম স্থানে কাভানি, ইসকো ১২তম, ১৩তম স্থানে লুইস সুয়ারেজ, কেভিন ডি ব্রুইন ১৪তম স্থানে, হ্যাজার্ড ১৯তম, ডি গিয়া ২০তম, কৌতিনহো ২৯তম।

২০০৮ সালে রোনালদো এই পুরস্কার জেতার পর মেসি টানা চারবার জিতে নেন। এরপর ২০১৩, ১৪ সাল পর্যন্ত রোনালদো পুরস্কারটি নিজের দখলে রাখেন। ২০১৫ সালে মেসি আবার সেটি পুনরুদ্ধার করেন। পরের বছর আবার রোনালদো।

২০১০ সাল থেকে ফিফা বর্ষসেরা পুরস্কার ও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে ২০১৫ পর্যন্ত ফিফা ব্যালন ডি’অর নামে চালু ছিল। ২০১৬ সাল থেকে ফিফা ও ব্যালন ডি’অর আলাদাভাবে পুরস্কার দেয়া শুরু করে।

গত মৌসুমে রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল রোনালদোর। লিগে দলের পক্ষে সর্বোচ্চ গোল করার পথে শেষ তিন রাউন্ডে পাঁচ গোল করে শিরোপা জয়ে ভূমিকা রাখেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করার পাশাপাশি কীর্তি গড়েন নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.