Sylhet Today 24 PRINT

‘ফুটবল ইতিহাসে আমার চেয়ে ভালো ফুটবলার আসেনি’

স্পোর্টস ডেস্ক |  ০৯ ডিসেম্বর, ২০১৭

নিজেকে সর্বকালের সেরা ফুটবলার দাবি করে এই সময়ের বিশ্বসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো দাবি করেছেন, ফুটবল ইতিহাসে তার চেয়ে ভালো কোন ফুটবলার আর আসেনি।

ব্যালন ডি’অর পুরস্কারের আয়োজক ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে ক্যারিয়ারে পঞ্চমবারের মতো ব্যালন ডি’অর জেতা এফুটবলার এমন দাবি করেন। বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসিও এপুরষ্কার পাঁচবার জিতেছেন।

রোনালদো বলেন, ‘খারাপ কিংবা ভালো, যেকোনো সময়ের বিচারেই আমি সর্বকালের সেরা ফুটবলার। সবার পছন্দের প্রতি সম্মান রেখেই বলছি, কোনো ফুটবলারকে আমার চেয়ে ভালো খেলতে দেখিনি। আমি যা করতে পারি, তা কেউই করতে পারে না। আমার চেয়ে সম্পূর্ণ কোনো ফুটবলার নেই। আমি দুই পায়েই খেলতে পারি। আমি দ্রুত, শক্তিশালী, হেডে ভালো, গোল করি এবং করাই। অনেকেই নেইমার বা মেসির নাম বলবেন, কিন্তু আমি বলছি, কেউই আমার চেয়ে সম্পূর্ণ নয়।’

ব্যক্তিগত পুরস্কারের বিচারেও নিজেকে এগিয়ে রেখেছেন পর্তুগালের অধিনায়ক। এর পেছনে অনেক শ্রম দিয়েছেন। নিজেকে বক্সিংয়ের ফ্লয়েড মেওয়েদার কিংবা বাস্কেটবলের লেব্রন জেমসের মতো নিখুঁত অ্যাথলেট মনে করেন তিনি। তার মতে, শীর্ষস্থান ধরে রাখতে অন্যদের চেয়ে বেশি প্রতিভাধর হওয়া জরুরি।

রোনালদো বলেছেন, ‘আমি মেসির আগে ব্যালন ডি’অর জিতেছিলাম, এরপর সে আমাকে টপকে টানা চার বছর জিতেছে। আমি লুকাব না, সে সময় আমি দুঃখী ও রাগান্বিত ছিলাম...হতাশ হয়ে পড়েছিলাম...শুধু ছবি তোলার জন্য সেখানে যাওয়ার আগ্রহ আমার ছিল না। কিন্তু ধীরে ধীরে আমি নিজেকে বলেছিলাম, জীবনে যা কিছুর শুরু হয়, তার শেষও রয়েছে। আর ফুটবলে শেষটাই গুরুত্বপূর্ণ। ধৈর্য ধরেছি এবং আমি আরও চারটি ব্যালন ডি’অর জিতেছি।’

ষষ্ঠ ব্যালন ডি’অর কি তিনি জিততে পারবেন? এ ব্যাপারে রোনালদো অবশ্য এখনই কিছু বলতে চান না। আন্তর্জাতিক ফুটবলের ব্যস্ত সময়সূচির কথা জানিয়ে সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড বলেছেন, ‘আগামী বছর রিয়ালের হয়ে অনেক প্রতিযোগিতায় খেলতে হবে। এরপর পর্তুগালের হয়ে বিশ্বকাপ। আমি জানি না, আগামী বছরই ষষ্ঠবার এটা জিততে পারব কি না।’

ব্যালন ডি’অরের হ্যাটট্রিক করতে শুধু লিগ জেতাটা যথেষ্ট হবে না বলে মনে করছেন রোনালদো। আর লা লিগায় তো এই মৌসুমে নিজেকে হারিয়ে খুঁজছেন। সে তুলনায় বরং ইউরোপীয় প্রতিযোগিতায় ভালো খেলছেন তিনি।

ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ছয় ম্যাচেই গোল করার বিরল রেকর্ড করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.