Sylhet Today 24 PRINT

২০ উইকেট নিয়ে ভাবছেন প্রধান নির্বাচক

স্পোর্টস ডেস্ক |  ০৪ জুন, ২০১৫

টেস্ট জিততে হলে প্রতিপক্ষকে দুইবার অলআউট করতে হবে। ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের দলে থাকা বাংলাদেশের বোলারদের মধ্যে সেই সামর্থ্য দেখছেন না প্রধান নির্বাচক।
আমাদের যে বোলিং আক্রমণ, তাতে আমাদের দেশের উইকেটে টেস্ট খেলতে নেমেই প্রতিপক্ষের ২০ উইকেট নেওয়ার সামর্থ্য (তাদের) আছে বললে কথাটা তেমন বাস্তবসম্মত হবে না।

পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে কোনো ম্যাচেই প্রতিপক্ষকে দুইবার অলআউট করতে পারেনি মুশফিকুর রহিমের দল। ১০ জুন থেকে ফতুল্লায় হতে যাওয়া একমাত্র টেস্টে ভারতকে দুইবার অলআউট করা বড় চ্যালেঞ্জই হবে রুবেল হোসেন, সাকিব আল হাসানদের জন্য।    

বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১৪ সদস্যের টেস্ট দল ঘোষণা করেন ফারুক।

“আমাদের যে বোলিং আক্রমণ, তাতে আমাদের দেশের উইকেটে টেস্ট খেলতে নেমেই প্রতিপক্ষের ২০ উইকেট নেওয়ার সামর্থ্য (তাদের) আছে বললে কথাটা তেমন বাস্তবসম্মত হবে না।”

পাকিস্তানের বিপক্ষে বোলিংয়ে পুরোপুরি নিষ্প্রভ ছিলেন সাকিব। স্বাগতিকদের সেরা বোলার উইকেট না পাওয়ায় প্রভাব পড়ে পুরো দলের ওপর। পুরো সিরিজে মাত্র দুই উইকেট নেন এই বাঁহাতি স্পিনার।

অভিষেক সিরিজে ভালো বোলিং করলেও সতীর্থদের কাছ থেকে খুব একটা সহায়তা পাননি পেসার মোহাম্মদ শহীদ। ১০ উইকেট পেলেও খরুচে ছিলেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

প্রথম টেস্টে কোনো উইকেট না পাওয়া পেসার রুবেল হোসেন চোটের কারণে খেলতে পারেননি পরের টেস্টে। মাত্র দুই বল করেই দ্বিতীয় টেস্ট শেষ হয়ে যায় শাহাদাত হোসেনের।

টেস্ট সিরিজে না খেলা লেগস্পিনার জুবায়ের হোসেন একাদশে ফিরলে বোলিং আক্রমণের ধার বাড়তে পারে। তবে ১৪ সদস্যের দলে নয় ব্যাটসম্যানের উপস্থিতে একজন বোলার কম খেলানোর সম্ভাবনা থাকছেই।

অথচ জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে সাকিবসহ পাঁচ বিশেষজ্ঞ বোলার খেলিয়ে সাফল্য পেয়েছিল বাংলাদেশ। টানা তিন টেস্ট জেতার পরও পাকিস্তানের বিপক্ষে পরের সিরিজেই আট ব্যাটসম্যান খেলায় তারা। তাই প্রতিপক্ষকে কোনোবারই দুইবার অলআউট করা যায়নি।

প্রধান নির্বাচকের কথায় রয়েছে ভারতের বিপক্ষেও আট ব্যাটসম্যান খেলানোর ইঙ্গিত।

“দেশের মাটিতে আমাদের এমনভাবে দল গড়া উচিত, যাতে সেই দলটিকে হারানো না যায়; টেস্টে অন্তত এমন হওয়া উচিত। ওয়ানডেতে আমরা যে কোনো দলকে হারানোর ক্ষমতা রাখি। কিন্তু টেস্টে দেশের মাটিতে বাংলাদেশ টিম যাতে না হারে, সে দিকে চিন্তা করেই গেম প্ল্যানটা হওয়া দরকার।”

প্রতিপক্ষের ২০ উইকেট নেওয়ার সামর্থ্য আছে কী না - প্রায় প্রতিটি টেস্টে এই জবাব দিতে হয় অধিনায়ক মুশফিককে। পাকিস্তান সিরিজের পর নিজেদের টেস্ট বোলিং নিয়ে হতাশার কথা জানিয়েছিলেন তিনি।

তবে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ সিরিজের বোলারদের ওপর এবারও আস্থা রেখেছেন নির্বাচকরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.