Sylhet Today 24 PRINT

চারদিনের টেস্ট যুগে প্রবেশ করছে ক্রিকেট

স্পোর্টস ডেস্ক |  ২৫ ডিসেম্বর, ২০১৭

টেস্ট ক্রিকেট অনেক দীর্ঘ খেলা- এমনটি মনে করেন অনেকেই। কারো কারো কাছে আবার তা বিরক্তিকর! ওয়ানডে আর টি-টুয়েন্টি ম্যাচের তুলনায় টেস্টে দর্শক সংখ্যাও হয় বেশ কম। তাই টেস্ট ক্রিকেটে দর্শক ফেরাতে সবসময়ই সচেষ্ট আইসিসি। ইতিমধ্যেই আইসিসি চালু করেছে দিবারাত্রির টেস্ট। এবার ম্যাচের দৈর্ঘ্য পাঁচদিন থেকে কমিয়ে চারদিনে নিয়ে আসা হয়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) থেকে পোর্ট এলিজাবেথে জিম্বাবুয়ের সঙ্গে ইতিহাসের প্রথম চারদিনের টেস্ট ক্রিকেট ম্যাচ খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা।

চারদিনের এই প্রথম ম্যাচে বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি। পাঁচদিনের ম্যাচে প্রতিদিন খেলা হতো ৯০ ওভার করে। তবে চারদিনের ম্যাচে প্রতিদিন খেলা হবে ৯৮ ওভার। একদিন কম হওয়ার কারণেই বাড়তি ওভার খেলানোর এমন সিদ্ধান্ত।

পাঁচদিনের টেস্টের প্রতিদিন ছয় ঘণ্টা করে খেলা হয়। তবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার চারদিনের টেস্টের প্রতিদিন খেলা হবে ছয় ঘণ্টা ৩০ মিনিট করে। টেস্টের প্রথম দুই সেশন হয় দুই ঘণ্টার। তবে চারদিনের টেস্টে সেটা হবে দুই ঘণ্টা ১৫ মিনিটের। আগে মধ্যাহ্নভোজের জন্য সময় বরাদ্দ ছিল ৪০ মিনিট। এখন সেটাকে কমিয়ে ২০ মিনিটে নামিয়ে আনা হয়েছে।

পরিবর্তন এসেছে ফলো অনের ক্ষেত্রেও। পাঁচদিনের টেস্টে প্রতিপক্ষের প্রথম ইনিংসের চেয়ে ২০০ রান কম করলে সেই দল ফলোঅনে পড়ত। এখন রানটাকে কমিয়ে ১৫০ রানে নিয়ে আসা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.