Sylhet Today 24 PRINT

বর্ষসেরা টেস্ট একাদশে সাকিব-মুশফিক

স্পোর্টস ডেস্ক |  ২৬ ডিসেম্বর, ২০১৭

টেস্ট আর ওয়ানডে মিলিয়ে ক্রিকেটে চলতি বছরটা ভালোই কেটেছে বাংলাদেশের। এখন বছর শেষের হিসাব-নিকাশের পালা। এই বছরের সেরা টেস্ট একাদশ নির্বাচন করেছে শীর্ষস্থানীয় ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান। অলরাউন্ডার ক্যাটাগরিতে সেই একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান আর উইকেটরক্ষক হিসেবে রয়েছেন মুশফিকুর রহিম।

২০১৭ সালটা মাঠে ভালোই কেটেছে সাকিব আল হাসানের। নিউজিল্যান্ডের ওয়েলিংটনে করেছিলেন ক্যারিয়ার-সেরা ২১৭ রান। সেই ইনিংসে সেঞ্চুরি পেয়েছিলেন মুশফিকুর রহিমও। টেস্টে বাংলাদেশের শততম জয় ও প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে হারানোর ক্ষেত্রেও ছিল এই দুই ক্রিকেটারের অবদান। এবছর টেস্টে ৬৬৫ রান করেছেন সাকিব। বল হাতে নিয়েছেন ২৭ উইকেট।

সাকিব আল হাসানকে সেরা একাদশে নেওয়ার যুক্তি দিয়ে গার্ডিয়ান জানায়, বেন স্টোকস, রবীন্দ্র জাদেজা কিংবা রবিচন্দ্রন অশ্বিন নন, এই মুহূর্তে বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ট্রেন্ট বোল্ট, টিম সাউদির মতো বোলারদের বিপক্ষে ২১৭ রান করেছেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের নায়ক তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক জয়ের নায়কও সাকিব। ব্যাট হাতে ৮৪ ও বল হাতে দুই ইনিংসে ১০ উইকেট নেন এই অলরাউন্ডার।  

গার্ডিয়ানের সেরা একাদশে উইকেটরক্ষক হিসেবে আছেন মুশফিকুর রহিম। ওয়েলিংটনে সাকিবের সঙ্গে ১৫৯ রান করেছিলেন মুশফিক। এরপর ভারতের বিপক্ষেও খেলেন ১২৭ রানের দুর্দান্ত ইনিংস। অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়েও দারুণ অবদান রয়েছে তাঁর। উইকেটের পেছনে তাঁর চেয়ে সেরা কোনো ব্যাটসম্যান এই বছর ক্রিকেট বিশ্বে ছিলেন না। ৫৪.৭১ গড়ে এ বছর ৭৬৬ রান করেছেন সাবেক টাইগার অধিনায়ক। উইকেটের পেছনে নিয়েছেন ১২টি ক্যাচ।

গার্ডিয়ানের বর্ষসেরা একাদশ : ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা), চেতেশ্বর পূজারা (ভারত), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহিম (বাংলাদেশ), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), নাথান লায়ন (অস্ট্রেলিয়া), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড) ও কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.