Sylhet Today 24 PRINT

বাংলাদেশ একাদশে ৪ পেসার

ক্রীড়া প্রতিবেদক |  ১৮ জুন, ২০১৫

এক পেসার নিয়ে টেস্ট খেলতে নেমে সমালোচিত হবার পর প্রথম ওয়ানডেতে ৪ জন পেসার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ।  দেশের  মাটিতে জেনুইন ৪ পেসার নিয়ে খেলার নজির এটাই প্রথম। ৪ পেসার খেলানোয় আজ একাদশে জায়গা পান নি আরাফান সানি। তার জায়গায় অভিষেক হচ্ছে মুস্তাফিজুর রহমানের।

অধিনায়ক মাশরাফির সাথে বাকি ২ পেসার হলেন তাসকিন আহমেদ ও রুবেল হোসেন। এছাড়াও একাদশে থাকা সৌম্যও পেস বল করতে পারেন।

৪ জেনুইন পেসার নিয়ে প্রথমবার নামলেও পেস অলরাউন্ডার হিসাবে নিলে অনেকবারই এমন একাদশ খেলিয়েছে বাংলাদেশ।
ওয়ানডের জগতে বাংলাদেশ পা রেখেছিলই চার পেসার নিয়ে! নিজেদের প্রথম ওয়ানডেতে ১৯৮৬ এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের নতুন বল হাতে নিয়েছিলেন গোলাম নওশের ও সামিউর রহমান। পরে বোলিং করেছিলেন আরও দুই পেসার, জাহাঙ্গির শাহ বাদশা ও গোলাম ফারুক। এমনকি পরের ম্যাচেও এই চার পেসার নিয়ে খেলেছিল বাংলাদেশ। নব্বই দশকের শেষ দিকে ও নতুন শতাব্দীর প্রথম দশকের প্রায় অর্ধেক জুড়ে বাংলাদেশের ওয়ানডে নিয়মিত ছিলেন খালেদ মাহমুদ। বেশ কিছুদিন নিয়মিত খেলেছেন মুশফিকুর রহমানও। এই দুই পেস বোলিং অলরাউন্ডারের সৌজন্যে অনেক ম্যাচেই চার পেসার নিয়ে খেলার বিলাসিতা দেখাতে পেরেছে বাংলাদেশ। চার ওয়ানডে খেলা পেস বোলিং অলরাউন্ডার মফিজুর রহমান ও দুই ওয়ানডে খেলা নিয়ামুর রশিদের সময়ও একাদশে চার পেসার খেলানোর সুযোগ পেয়েছে বাংলাদেশ।

এমনকি ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়েও কিন্তু ছিল চার পেসার। ২০০৪ সালে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ভারতকে ১৫ রানে হারানো ম্যাচে খেলেছিলেন মাশরাফি, তাপস বৈশ্য, নাজমুল হোসেন ও খালেদ মাহমুদ। দলের জয়ে বড় অবদানও ছিল এই চারজনের। মাশরাফি, তাপস ও মাহমুদ নিয়েছিলেন দুটি করে উইকেট। উইকেট না পেলেও ৭ ওভারে মাত্র ২৬ রান দিয়েছিলেন নাজমুল।

বাংলাদেশ একাদশ: তামিম, সৌম্য, লিটন, মুশফিক, সাকিব, সাব্বির , নাসির, মাশরাফি, রুবেল, তাসকিন, মুস্তাফিজ

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.