Sylhet Today 24 PRINT

লিওনেল মেসির জন্মদিন আজ

স্পোর্টস ডেস্ক |  ২৪ জুন, ২০১৫

এক বছরে কত কিছুই না বদলে গেছে। ঠিক এক বছর আগে লিওনেল মেসি ছিলেন বিশ্বকাপের ঢামাডোলের মাঝে। আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে পারবেন কি পারবেন না- এই দোলাচলে দুলতে-দুলতে ব্রাজিলে বসেই নিজের ২৭তম জন্মদিনটা পালন করেছেন।

একবছর পরও নিজ দেশে বসে জন্মদিনের আনন্দটা উদযাপন করতে পারছেন না লিওনেল মেসি। এবারও টুর্নামেন্ট খেলতে রয়েছেন দেশের বাইরে। চিলিতে। কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনালে যখন হামেস রদ্রিগেজদের মুখোমুখি হওয়ার জন্য ছক কাটছেন, তখনই সামনে এসে হাজির ২৮তম জন্মদিনটা। কি আর করা, অগত্যা চিলিতে বসেই সতীর্থদের সঙ্গে জন্মদিনটা উদযাপন করে নিতে হচ্ছে লিওনেল মেসিকে। 

জন্মদিনে মেসির প্রতি ভক্তদেরও আবদার বলুন আর দাবি বলুন- কোনটার কমতি নেই। ট্যুইটার-ফেসবুকে সারা বিশ্বে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কোটি ভক্ত শুভেচ্ছা জানাচ্ছেন মেসিকে। শুভেচ্ছা জানাতে গিয়ে তারা এও দাবি করছে, ‘কোপা আমেরিকা জিতে প্রমাণ করুন দেশের হয়েও ট্রফি জিততে পারেন।’ এক ভক্ত লিখেছেন, ‘ এবারেও জিতে নিন ব্যালন ডি’অর। তা হলে রোনালদো একেবারে নিশ্চিহ্ন হয়ে যাবে।’ একজন কিছুটা বিদ্রুপ করে লিখেছেন, ‘একটা জার্মান বক্সার তো ছিলই। এবার আরব শেখদের মতো একটা বাঘ বা সিংহ পুষলে ক্ষতি কী!’

এক ভক্ত হয়তো মেসির গাড়িরও কম ভক্ত নয়। এ কারণেই তিনি লিখেছেন, ‘আপনার আটটা গাড়ি আছে। এবার একটা নতুন মডেলের রোলস রয়েস ফ্যান্টম বা ল্যাম্বোর্গিনি হারাকান হয়ে যাক।’ মেসির ছেলে থিয়াগো ফুটবলার বানানোর আকুতি উঠে এলো একজনের কণ্ঠে, ‘ছোট্ট থিয়াগোকে লা মাসিয়াতে ভর্তি করে দিন। বার্সা জুনিয়র টিমে যাতে জুনিয়র মেসিকে শিগগির দেখা যায়।’

আর্জেন্টিনার লা রোজারিওতে ১৯৮৭ সালের ২৪ জুন জন্মগ্রহণ করেন মেসি। ছোটকালে বিরলতম গ্রোথ হরমোনের অভাবে ভোগার কারণে খাটো হয়েছিলেন। পরে বার্সেলোনার লা মাসিয়ায় ভর্তি এবং বার্সার চিকিৎসায় বদলে যায় মেসির জীবন। সে থেকে একটানা খেলে যাচ্ছেন কাতালান ক্লাবটির হয়ে। বার্সা সিনিয়র দলের হয়ে ৪৮২ ম্যাচ খেলে গোল করেছেন ৪১২টি।

আর্জেন্টিনার হয়ে খেলেছেন ১০০ ম্যাচ। গোল করেছেন ৪৬টি। জিতেছেন ৭টি লা লিগা, তিনটি কোপা ডেল রে, চারটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি উয়েফা সুপার কাপ এবং দুটি ক্লাব বিশ্বকাপ। জাতীয় দলের হয়ে কিছু জিততে না পারলেও ২০১৪ বিশ্বকাপের ফাইনালিস্ট ছিলেন লিওনেল মেসিরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.