Sylhet Today 24 PRINT

সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ড গড়লেন অ্যামিলিয়া কার

স্পোর্টস ডেস্ক |  ১৩ জুন, ২০১৮

ছেলেদের ক্রিকেটের এক যুগেরও বেশি সময় আগে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি হয়েছিল মেয়েদের ক্রিকেটে। তবে গত কয়েক বছরে ছেলেদের ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি নিয়মিত ঘটনা হলেও মেয়েদের ডাবল সেঞ্চুরি ছিল সেই একটিই।

অবশেষে ২১ বছর পর আজ বুধবার (১৩ জুন) আয়ারল্যান্ড নারী ক্রিকেট দলের বিপক্ষে মেয়েদের ক্রিকেটের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের নতুন কীর্তিটি গড়েন অ্যামিলিয়া। তার অপরাজিত ২৩২ রানে ভর করে আগে ব্যাট করা কিউই মেয়েরা নির্ধারিত ৫০ ওভারে করে ৩ উইকেটে ৪৪০ রান। এই প্রতিবেদন লেখার সময় আইরিশ মেয়েরা ব্যাট করছিল।

এদিন ডাবলিনে নতুন ইতিহাস গড়ার দিনে ১৪৫ বলে ২৩২ রান করেন অ্যামিলিয়া। তার ইনিংসে ছিল ৩১টি চার ও ২টি ছক্কা। এর আগে মেয়েদের ক্রিকেটে ডাবল সেঞ্চুরির কীর্তি ছিল মাত্র একটি। ১৯৯৭ সালে মেয়েদের বিশ্বকাপে ডেনমার্কের বিপক্ষে যে কীর্তি গড়েন অস্ট্রেলিয়ার বেলিন্ডা কার্ক।

বেলিন্ডা কার্কের সেই ডাবল সেঞ্চুরিটি ছিল নারী-পুরুরষ উভয় মিলেই প্রথম ডাবল সেঞ্চুরি। ছেলেদের ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরিটি আসে ২০১০ সালে শচীন টেন্ডুলকারের ব্যাট থেকে। অর্থাৎ এক যুগেরও বেশি সময় পর। এরপর ডাবল সেঞ্চুরি হয়েছে আরো ছয়টি যার তিনটিই করেছেন ভারতের রোহিত শর্মা। তবে মেয়েদের ক্রিকেটে আর ডাবল সেঞ্চুরি হচ্ছিল না।

অবশেষে অ্যামিলিয়ার ব্যাটে ডাবল সেঞ্চুরি দেখল বিশ্ব। তার ২৩২ রানের অপরাজিত ইনিংসটি নারী-পুরুষ মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। সর্বোচ্চ ২৬৪ রানের ইনিংসটি রোহিত শর্মার। দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত ২৩৭ রান মার্টিন গাপটিলের।

এবারের নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ড মেয়েদের মধ্যকার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজটিতে রেকর্ডের পর রেকর্ড হচ্ছে। প্রথম ওয়ানডেতে ৪৯০ রানের কীর্তি গড়েছিল কিউই মেয়েরা। নারী-পুরুষ মিলিয়ে যা ওয়ানডেতে দলীয় সর্বোচ্চ ইনিংস। এছাড়া সে ম্যাচে ৩৪৬ রানের রেকর্ড জয় পায় কিউই মেয়েরা। দ্বিতীয় ওয়ানডেতেও ৪১৮ রান করেছিল কিউই মেয়েরা। এরপর তৃতীয় ওভানডেতেও আগে ব্যাট করে ৪৪০ রানের ইনিংস। অর্থাৎ টানা তিন ম্যাচে চারশ’র অধিক স্কোর গড়ার অনন্য কীর্তি গড়েছে কিউই মেয়েরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.