Sylhet Today 24 PRINT

কস্তার গোলে ইরানের স্বপ্নভঙ্গ

ক্রীড়া প্রতিবেদক |  ২১ জুন, ২০১৮

ইরানকে হারিয়ে নকআউট পর্বের পথে একধাপ এগিয়ে গেছে স্পেন। ড্রয়ের লক্ষ্য নিয়ে খেলতে নামা ইরানের স্বপ্নভঙ্গ হলো এরমাধ্যমে। এখন তাদের নকআউট পর্বে ওঠাটাই অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল।

প্রথমার্ধের গোলশূন্য ড্রয়ের পর দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে দিয়েগো কস্তার একমাত্র গোলে স্বস্তির জয় পায় ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

এবারের বিশ্বকাপে এটি কস্তার তৃতীয় গোল, এবং স্পেনের হয় গত ৯ ম্যাচে নবম গোল।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইরানিরা মরক্কোর বিপক্ষে গোলের দিকে কোনো শট না নিয়েও জয় পায় প্রতিপক্ষের আত্মঘাতী গোলে। এদিকে, স্পেন প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করেছিল।

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধেও ইরান রক্ষণাত্মক ফুটবলের বিপক্ষে সুবিধা করতে পারছিল না স্পেন। বলের একতরফা নিয়ন্ত্রণ থাকলেও প্রতিপক্ষের সীমানায় এসে খেই হারিয়ে ফেলছিল তারা। এর মধ্যে ৪৯তম মিনিটে ইসকোর কর্নার থেকে পিকের একটি ফ্লিক অল্পের জন্য গোল হয়নি।

পরের মিনিটে বক্সের বাইরে থেকে বুসকেটস জোরালো শট নেন। ইরান গোলরক্ষক আলিরেজা বায়রানভান্ড সেটি প্রতিহত করেন। সামনে ছিলেন ভাজকুয়েজ। ফিরতি বল প্রায় তার সামনে এসে পড়ে। মাটিতে পড়তে পড়তে আলিরেজা দলকে বিপদমুক্ত করেন।

ইরানের রক্ষণবব্যুহ ভেদ হয় ম্যাচের ৫৪তম মিনিটে। বক্সের বাইরে থেকে দারুণ একটি মাটি কামড়ানো পাসে কস্তাকে বল দেন ইনিয়েস্তা। কস্তা ছিলেন বক্সের ভেতর। তিনি শট নিতে যেয়ে ইরানের রামিন রেজাইআনের পায়ে লাগে। বল কস্তার পায়ে লেগে আশ্রয় নেয় জালে; উল্লাসে মাতে স্পেন।

ম্যাচের ৬২তম মিনিটে মিডফিল্ডার সাঈদ এজাতোলাহি বল জালে পাঠান, গোল ভেবে উল্লাসে মেতে ওঠে পুরো দল। স্পেন অফসাইডের আবেদন জানালে রিপ্লে দেখে অফসাইডের কারণে গোলটি বাতিল হয়ে যায়।

গ্রুপ পর্বে স্পেনের শেষ ম্যাচ মরক্কোর বিপক্ষে, ২৫ জুন। বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচটি।

এই গ্রুপে সমান ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পর্তুগাল ও স্পেন। প্রথম ম্যাচে জয়ের সুবাদে ইরানের পয়েন্ট ৩, এবং মরক্কো তাদের খেলা দুই ম্যাচেই পরাজিত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.