Sylhet Today 24 PRINT

৩১-এ মেসি

স্পোর্টস ডেস্ক |  ২৪ জুন, ২০১৮

৩১ বছরে পা রাখলেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। ১৯৮৭ সালের ২৪ জুন রোজারিওতে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন আর্জেন্টিনার এ কৃতী তারকা। মেসির বাবার নাম হোর্হে হোরাসিও মেসি এবং মায়ের নাম সেলিয়া মারিয়া কুচ্চিত্তিনি।

চার ভাইবোনের মাঝে মেসি তিন নম্বর। মেসির বাবা শখের ফুটবল কোচ হলেও সেই কোচিং দিয়ে খুব একটা রোজগার হতো না তার। পরবর্তীতে তিনি ইস্পাতের একটি কারখানায় কাজ শুরু করেন। তার মা পরিবারের অভাব মেটানোর জন্য খণ্ডকালীন পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করতেন। তারপরেও পরিবারের সবার জন্য দু'বেলা দু'মুঠো খাবার জোগাড় করা হয়ে যেত কষ্টসাধ্য।

ছোটবেলা থেকেই ফুটবলের প্রতি অনেক ঝোঁক ছিল মেসির। লিওনেল মেসি মাত্র পাঁচ বছর বয়সে স্থানীয় ক্লাব গ্রান্দোলির হয়ে ফুটবল খেলা শুরু করেন। মেসির প্রথম কোচ তার বাবা হোর্হে। এরপর ১৯৯৫ সালে তিনি রোজারিও ভিত্তিক ক্লাব নিওয়েল’স ওল্ড বয়েজের হয়ে খেলা শুরু করেন। কিছু রোজগারও আসতে থাকে। কিন্তু ১১ বছর বয়সেই মেসির ‘গ্রোথ হরমোনের’ ঘাটতি রয়েছে জানার পর মেসির ফুটবলার হওয়ার স্বপ্ন অনিশ্চয়তার মধ্যে পড়ে। প্রতিদিন প্রায় ৯০০ ডলার খরচ করতে হতো তার সুস্থ হয়ে ওঠার জন্য। কিন্তু মেসির পরিবারের ছিল না সেই ব্যয়ভার বহন করার ক্ষমতা।

ততোদিনে মেসি জানান দিতে পেরেছেন তার মধ্যে অন্যরকম কিছু একটা আছে। সুতরাং মেসিকে নেওয়ার প্রতি আগ্রহের কমতি ছিল না স্থানীয় ক্লাবগুলোর মধ্যে। কিন্তু স্বদেশী ক্লাব রিভার প্লেট মেসিকে দলে নিতে চাইলেও মেসির বেড়ে ওঠার ব্যয়ভার বহন করতে অস্বীকৃতি জানায়। কিন্তু মেসির কিছু আত্মীয় স্পেনে থাকায় তাদের কল্যাণে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে মেসিকে স্পেনের বার্সেলোনা ক্লাবে নিয়ে আসেন তখনকার বার্সা কর্তৃপক্ষ। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি মেসি। আজ মেসির ঝুলিতে কি নেই!

বার্সেলোনার হয়ে জিতেছেন ৮টি লা লিগা, ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ, ৩টি উয়েফা সুপার কাপসহ অসংখ্য পুরষ্কার। হয়েছেন পাঁচবারের ফিফা বর্ষসেরা ফুটবলার। আর্জেন্টিনার হয়ে জিতেছেন অলিম্পিকে সোনা। তাছাড়া আর্জেন্টিনার বয়স ভিত্তিক দল অনুর্ধ্ব-২০ এর হয়ে সেটির বিশ্বকাপও জিতেছেন মেসি।

বার্সেলোনার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন, হয়েছেন এল ক্লাসিকোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা, আর্জেন্টিনার শীর্ষ গোলদাতাও হয়েছেন ২০১৬ কোপা আমেরিকায়। তবে মেসির অর্জনের তালিকাতে নেই আর্জেন্টিনার মূল দলের হয়ে কোন ট্রফি। এটাই হয়ত এখন একমাত্র স্বপ্ন এই ক্ষুদে ম্যারাডোনার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.