Sylhet Today 24 PRINT

পেনাল্টিতে রেকর্ডের পথে রাশিয়া বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক |  ২৪ জুন, ২০১৮

রাশিয়া বিশ্বকাপের মঠে গড়িয়েছে যেনো শুধু রেকর্ড গড়ার জন্যই। এবারের বিশ্বকাপের ২৮তম ম্যাচে গতকাল হ্যাজার্ড গোল করা মাত্রই নতুন রেকর্ডের মালিক হয়ে উঠে রাশিয়া বিশ্বকাপ। এখনও পর্যন্ত প্রায় ৩০টি ম্যাচের মধ্যে কোন ম্যাচই গোলশূন্য ড্র হয়নি।

এদিকে প্রথম ৩০ ম্যাচ পর্যন্ত এত বেশি পেনাল্টি হয়েছে, যা ব্রাজিলে চার বছর আগে পুরো আসরেও হয়নি। পেনাল্টি কিকে সর্বকালের রেকর্ড ভাঙার পথে ২০১৮ সালের বিশ্বকাপ।

রোববার নিঝনি নোভগোরদে পানামা ও ইংল্যান্ডের ম্যাচে রাশিয়া বিশ্বকাপ দেখেছে ১৬তম পেনাল্টি। এই ম্যাচেই হয়েছে দুটি পেনাল্টি। অর্থাৎ প্রত্যেক দুই ম্যাচে একটি করে পেনাল্টির বাঁশি বেজেছে।

হ্যারি কেইন শক্তিশালী শটে স্পটকিক থেকে দ্বিতীয় ও পঞ্চম গোল করেন। তার আগের দিন দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মেক্সিকোর কার্লোস ভেলা পেনাল্টি গোল করেন। সব মিলিয়ে এই বিশ্বকাপে ১৩টি গোল সফলতার মুখ দেখেছে পেনাল্টি থেকে। ব্যর্থ হয়েছেন আর্জেন্টিনার লিওনেল মেসি, পেরুর ক্রিস্টিয়ান কুয়েভা ও আইসল্যান্ডের জিলফি সিগুর্দসন। 

চার বছর আগে ব্রাজিলে পুরো টুর্নামেন্টে হয়েছিল মাত্র ১৩টি পেনাল্টি। তবে বিশ্বকাপে রেকর্ড সংখ্যক পেনাল্টি হয়েছে ২০০২ সালে, ১৮টি। রাশিয়ায় যে গতিতে পেনাল্টি হচ্ছে, বলা চলে সেই রেকর্ড ভেঙে যাবে।

এত পেনাল্টির পেছনে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির ভূমিকা আছে বলা যায়। ভিডিও রিভিউ দেখে ৬টি পেনাল্টির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য গত শুক্রবার এই প্রযুক্তি ব্যবহার করে কোস্টারিকার বিপক্ষে ব্রাজিলের পেনাল্টি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.