Sylhet Today 24 PRINT

জাপানের স্বপ্নভঙ্গ, বেলজিয়ামের রোমাঞ্চকর জয়

স্পোর্টস ডেস্ক |  ০৩ জুলাই, ২০১৮

জাপানকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে বেলজিয়াম।

ফেবারিট-তত্ত্ব যে এই বিশ্বকাপে খাটছে না, গ্রুপপর্বে জার্মানির বিদায়েই সেই ইঙ্গিত মিলেছে। কিন্তু শেষ ষোলোয় বড় দলগুলো এমন লাইন ধরে বাড়ির পথ ধরবে তা কে ভেবেছে! আর্জেন্টিনা গেল, স্পেন গেল, পর্তুগাল গেল আর এবার বেলজিয়ামও বাড়ির পথ ধরতে বসেছিল! যোগ করা সময়ে নাসির শাদলি গোল করেছিলেন বলে বেলজিয়ামের রক্ষা। রোমাঞ্চকর এই ম্যাচের একেবারে শেষ মুহূর্তে তাঁর গোলে জাপানকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে বেলজিয়াম। শেষ আটে তাঁদের প্রতিপক্ষ ব্রাজিল।

বিরতির পর এই ম্যাচের চিত্রনাট্য হয়ে উঠেছে রোমাঞ্চকর নাটকের মতো। সময় গড়িয়ে চলার সঙ্গে পাল্টেছে চিত্রনাট্য। ৪৮ মিনিটে বেলজিয়ামের ডিফেন্ডার ইয়ান ভার্তোনোর ভুলের সুযোগে গোলরক্ষক থিবো কোর্তোয়াকে ফাঁকি দিয়ে গোল করেন গেঙ্কি হারাগুচি। ১-০ গোলে এগিয়ে যায় জাপান। ঠিক এর ৫ মিনিট পরই জাপানের এগিয়ে যাওয়ার ব্যবধান ২-০!

শিনজি কাগাওয়ার পাস থেকে ২৫ গজি শটে গোল করেন তাকাশি ইনুই। দুই গোল ব্যবধানে পিছিয়ে পড়ার পর স্বয়ং বেলজিয়ামের সমর্থকেরাই বাড়ির পথ দেখতে পেয়েছিলেন। কারণ ১৯৭০ বিশ্বকাপে পশ্চিম জার্মানি-ইংল্যান্ড ম্যাচের পর কোনো দলই ন্যূনতম দুই গোল ব্যবধানে পিছিয়ে পরে ঘুরে দাঁড়াতে পারেনি। কিন্তু পরিসংখ্যান যে স্রেফ সংখ্যা তা প্রমাণ করে দিয়েছেন লুকাকু-ভার্তোনে-ফেলাইনিরা। ৬৯ মিনিটে ভার্তোনের গোলের পর ৭৪ মিনিটে গোল করে বেলজিয়ামকে সমতায় ফেরান মারুয়ানে ফেলাইনি। এরপর যোগ করা সময়ের ৪ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে বেলজিয়ামকে জয়সূচক গোল এনে দেন শাদলি।

নকআউট পর্বের ম্যাচ বলেই আগের ম্যাচের একাদশে একটি-দুটি নয়, দশ-দশটি পরিবর্তন এনেছিলেন বেলজিয়াম কোচ রবার্তো মার্তিনেজ। রোমেলু লুকাকু, এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনারা ফিরেছেন একাদশে। প্রথমবারের মতো একাদশে সুযোগ পান রক্ষণ-স্তম্ভ ভিনসেন্ট কোম্পানি। প্রথমার্ধে বেলজিয়ামই বেশি আক্রমণ করেছে। ৫৬ শতাংশ সময় বল দখলে রেখে ১০টি শট নিয়েছেন লুকাকু-কারাসকোরা। এর মধ্যে গোলপোস্টে ছিল দুটি শট। তার জবাবে জাপান ৪টি শট নিলেও গোলপোস্টে রাখতে পেরেছে মাত্র একটি শট।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.