Sylhet Today 24 PRINT

স্পেনের জার্সিতে আর দেখা যাবে না পিকেকে

স্পোর্টস ডেস্ক |  ০৩ জুলাই, ২০১৮

২০১০ বিশ্বকাপে কার্লোস পুয়োলের সঙ্গে জেরার্ড পিকের কাছেই ছিল স্প্যানিশ রক্ষণের দায়িত্ব। সাত ম্যাচে স্পেন গোল হজম করেছিল মাত্র দুইটি, নক-আউট পর্বে টানা চারটি ম্যাচেই ছিল ক্লিন-শিট। জুটিটা যে দারুণ ছিল, সেটা কি আর বলতে হয়! সেই স্পেনই পরের বিশ্বকাপে গ্রুপ-পর্বেই বাদ, আর এবার রাশিয়ার কাছে হেরেই বিদায় বলতে হলো রাশিয়াকে, দ্বিতীয় রাউন্ডেই।

আগেই বলে রেখেছিলেন, রাশিয়াতেই বিদায় বলবেন স্পেনকে। তবে জেরার্ড পিকে এতো আগে বলতে চাননি হয়তো! ২০০৯ সালে স্পেন জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল পিকের, এরপর খেলেছেন ১০২টি ম্যাচ। ৩১ বছর বয়স হয়ে গেছে, ভারটা আর নিতে চাননি তিনি।

তাই সোমবার (৩ জুলাই) আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন স্প্যানিশ ডিফেন্ডার। দেশের হয়ে ১০২টি ম্যাচ খেলেছেন বার্সেলোনার এই নামজাদা তারকা। কিন্তু রবিবার (২ জুলাই) বক্সের মধ্যে তিনি যেভাবে হ্যান্ডবল করে বসেন, তার জন্য এখনও স্প্যানিশরা ক্ষমা করতে পারছেন না পিকেকে। তার ভুলেই পেনাল্টি থেকে গোল শোধ করে দেয় রাশিয়া। নাহলে হয়তো এত তাড়াতাড়ি বাড়ি ফেরার বিমানে চড়তে হত না ইনিয়েস্তাদের। এমন দুঃস্বপ্নের রাতের পর আর দেশের জার্সি গায়ে কী মুখেই বা খেলবেন তিনি? তাই অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেই দিলেন।

শেষ ষোলোয় বিশ্বকাপ অভিযান হতেই অবসর ঘোষণা করেছিলেন আর্জেন্টাইন তারকা মাশ্চেরানো। তবে গোটা বিশ্বের নজর ছিল দুই মহাতারকার দিকে। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো কী সিদ্ধান্ত নেন, সেদিকেই চোখ ছিল ফুটবলপ্রেমীদের। কিন্তু দু’জনেরই এমন কিছু ঘোষণা না করায় মিলেছিল স্বস্তি।

তবে বিশ্বকাপ শুরুর আগেই ইনিয়েস্তা জানিয়ে দিয়েছিলেন, লাল-সোনালি জার্সি গায়ে এটাই তার শেষ টুর্নামেন্ট। এবার এ দলে আর দেখা যাবে না পপস্টার শাকিরার স্বামীকেও। ২০১০ এর বিশ্বজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন তিনিও। বিদায়বেলায় পিকের আক্ষেপ একটাই। শেষটা ভাল হল না।

এদিকে পিকের মতোই আরেক স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোসের উপরও ক্ষুব্ধ স্পেন সমর্থকরা। নেটদুনিয়ায় তাকে নিয়ে হাসি-মশকরা চলছেই। অনেকেই বলছেন, বিপক্ষের আত্মঘাতী গোলকে নিজের গোল ভেবে সেলিব্রেট করা একমাত্র ‘বোকা’ রামোসের পক্ষেই সম্ভব।

অন্য এক নেটিজেনের মন্তব্য, বিশ্বকাপে তার নামের পাশে যাতে একটা গোল লেখা থাকে তাই, রাশিয়ার আত্মঘাতী গোলকেই নিজের বলে চালানোর চেষ্টা করছিলেন রিয়াল ডিফেন্ডার।

অনেকে আবার এও জানতে চেয়েছেন, রামোস কবে অবসর ঘোষণা করবেন। সব মিলিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর সমালোচনা ধাওয়া করে বেড়াচ্ছে স্প্যানিশ শিবিরকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.