Sylhet Today 24 PRINT

সর্বনিম্ন রানের লজ্জায় বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক |  ০৫ জুলাই, ২০১৮

ওয়েস্ট ইন্ডিজ সফরের শুরুটা হলো লজ্জার। প্রথম ইনিংসে টসে হেরে স্বাগতিকদের বিপক্ষে ব্যাট করতে নেমে মাত্র ৪৩ রানেই গুটিয়ে গেলো টাইগাররা।

এর আগে, টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে সর্বনিম্ন স্কোর ছিল ৬২ রান। ২০০৭ সালে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে ২৫ ওভার ২ বলে অল আউট হয়েছিলো মোহাম্মদ আশরাফুলের নেতৃত্বাধীন টাইগার বাহিনী।

টেস্ট আঙিনায় বাংলাদেশ পা রেখেছে প্রায় দেড় যুগ হয়েছে। এই দীর্ঘ সময়ে অনেক সাফল্য পেয়েছে, রয়েছে ব্যর্থতাও। কিন্তু এমন লজ্জার রেকর্ড বাংলাদেশের আর নেই। শুধু টেস্টেই নয় আন্তর্জাতিক ক্রিকেটেও এটি বাংলাদেশের সর্বনিম্ন স্কোর। ওয়ানডেতে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৮ রানে অলআউট হয়েছিল লাল-সবুজের দল। আর টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৭০ রান, বাংলাদেশের সর্বনিম্ন স্কোর।

ক্যারিবীয় পেসারদের বোলিং তোপে শুরু থেকেই হাস-ফাঁস করছিলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। কেমার রোচ প্রথম ঘণ্টাতেই পাঁচ উইকেট তুলে নেন। তাতে ১৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বসে টাইগাররা।

তামিম ইকবালকে দিয়ে শুরু। মাত্র ৪ রানেই কেমার রোচের শিকার হয়ে ফেরেন চার হাজারি ক্লাবের সামনে দাঁড়িয়ে থাকা বাংলাদেশি ওপেনার। এরপর একে একে তার দেখানো পথ ধরেছেন মুমিনুল হক (১), মুশফিকুর রহিম (০), সাকিব আল হাসান (০) আর মাহমুদউল্লাহ রিয়াদ (০)। সব কটি উইকেটই নেন ক্যারিবীয় পেসার রোচ। ৬ রানেই তিনি তুলে নেন ৫ উইকেট।

সতীর্থদের এই আসা যাওয়ার মাঝে একটা প্রান্ত ধরে ছিলেন লিটন দাস। তিনিও অবশ্য বড় কিছু করতে পারেননি। ২৫ রান করে মিগুয়েল কামিন্সকে তুলে মারতে গিয়ে ক্যাচ হয়েছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। এরপর নুরুল হাসান (৪) আর মেহেদী হাসান মিরাজের (১) উইকেটও নেন এই পেসার। সবমিলিয়ে ১৮.৪ ওভারেই শেষ বাংলাদেশের প্রথম ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর: (লাঞ্চ পর্যন্ত)

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৮.৪ ওভারে ৪৩ (তামিম ৪, লিটন ২৫, মুমিনুল ১, মুশফিক ০, সাকিব ০, মাহমুদউল্লাহ ০, সোহান ৪, মিরাজ ১, রাব্বি ০, রুবেল ৬*, আবু জায়েদ ২; রোচ ৫/৮, গ্যাব্রিয়েল ০/১৪, হোল্ডার ২/১০, কামিন্স ৩/১১)।

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৩ ওভারে ৯/০।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.